একদিনে রেকর্ড ৮৩ জনের মৃত্যু, শনাক্ত ৭২০১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ এপ্রিল ২০২১, ১৭:৫৪ | প্রকাশিত : ১২ এপ্রিল ২০২১, ১৭:৩৮
ফাইল ছবি

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় ৮৩ জনের মৃত্যু হয়েছে, যা একদিনে মৃত্যুর সর্বোচ্চ রেকর্ড। গতকাল মৃত্যু হয়েছিল ৭৮ জনের। মৃত্যুর পাশাপাশি শনাক্তের সংখ্যাও আবার বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে সাত হাজার ২০১ জনের শরীরে।

সোমবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায়।

দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে নয় হাজার ৮২২ জনে। আর মোট শনাক্ত হয়েছে ছয় লাখ ৯১ হাজার ৯৫৭ জন।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন চার হাজার ৫২৩ জন। আর মোট সুস্থ হওয়া রোগীর সংখ্যা পাঁচ লাখ ৮১ হাজার ১১৩ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ৩৬ হাজার, আর নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৪ হাজার ৯৬৮টি। দেশে এখন পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৫০ লাখ ৩৭ হাজার ৮৩৩টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৩৭ লাখ ৫৯ হাজার ৬৩৬টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ১২ লাখ ৭৮ হাজার ১৯৭টি।

গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের হার ২০ দশমিক ৫৯ শতাংশ এবং এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৭৪ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৩ দশমিক ৯৮ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৪২ শতাংশ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মারা যাওয়া ৮৩ জনের মধ্যে পুরুষ ৫৪ জন এবং নারী ২৯ জন। করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত পুরুষ মারা গেছে সাত হাজার ৩৩৩ জন এবং নারী মারা গেছে দুই হাজার ৪৮৯ জন।

তাদের মধ্যে ষাটোর্ধ্ব আছে ৫২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৬ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আছে ১১ জন এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে চারজন।

দেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ প্রথম মৃত্যুর খবর আসে। কয়েক মাস সংক্রমণ ও মৃত্যুর হার ঊর্ধ্বগতিতে থাকার পর অনেকটা নিয়ন্ত্রণে চলে আসে। চলতি বছরের শুরুতে করোনাভাইরাসের প্রকোপ অনেকটা নিয়ন্ত্রণে থাকলেও মার্চ মাস থেকে তা শুধুই বাড়ছে। বিশেষজ্ঞরা এটাকে বাংলাদেশে করোনার ‘দ্বিতীয় ঢেউ’ বলছেন।

(ঢাকাটাইমস/১২মার্চ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :