গাজীপুরে প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে আরো ২০২ পরিবার

নগর প্রতিবেদক, গাজীপুর
 | প্রকাশিত : ১৮ জুন ২০২১, ১৯:১৮

মুজিববর্ষ উপলক্ষে দ্বিতীয় পর্যায়ে গাজীপুরের আরও ২০২টি ভূমিহীন ও গৃহহীন পরিবার প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ঘর ও জমি পাচ্ছেন। এর আগে প্রথম পর্যায়ে জেলার ২৮৫টি পরিবারকে ঘর উপহার দেওয়া হয়েছে। শুক্রবার সকালে গাজীপুরের জেলা প্রশাসকের ভাওয়াল সম্মেলন কক্ষে অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য নিশ্চিত করেছেন গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) এসএম তরিকুল ইসলাম।

জেলা প্রশাসক জানান, গাজীপুরে অসহায় ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসন এবং তাদের শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থানসহ সকল ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিতকরণের লক্ষ্যে আশ্রয়ণ প্রকল্পের আওতায় প্রথম পর্যায়ে সারাদেশের সঙ্গে জেলার ২৮৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ঘর ও জমি প্রদান করা হয়েছে। দ্বিতীয় পর্যায়ে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় গাজীপুরের মোট ৫টি উপজেলার আরো ২০২টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে একটি করে ঘর ও দুই শতাংশ করে জমি প্রদান করা হবে। এরমধ্যে গাজীপুর সদর উপজেলার ৬৫টি পরিবার, কালিয়াকৈর উপজেলার ৯০টি, কাপাসিয়া উপজেলার ১৮টি, শ্রীপুর উপজেলার ১৫টি ও কালীগঞ্জ উপজেলার ২০টি পরিবার। আগামী ২০ জুন সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে ভূমিহীন ও গৃহহীন ছিন্নমূল অসহায় পরিবারের মাঝে এসব জমি ও গৃহ প্রদান কার্যক্রম উদ্বোধন করবেন। এসময় প্রধানমন্ত্রী কবুলিয়ত জমির নামজারি খতিয়ান ও গৃহ প্রদানের সনদসহ ঘরের চাবি হস্তান্তর করবেন। প্রধানমন্ত্রীর উদ্বোধন ঘোষণার পর এসব পরিবারের মাঝে ঘরের চাবি ও জমির দলিল বুঝিয়ে দেওয়া হবে।

জেলা প্রশাসক আরও জানান, দুই কক্ষ বিশিষ্ট ৩৪০ ঘন ফুটের প্রতিটি ঘরে টয়লেট, রান্নাঘর ও বারান্দা রয়েছে। ঘরগুলোতে বিদ্যুৎসংযোগ ও ওয়ারিংসহ বিদ্যুতের সুবিধা দেওয়া হয়েছে। এছাড়া বিশুদ্ধ পানির জন্য প্রতি ৫টি পরিবারকে একটি করে সাব মারসিবল পাম্প স্থাপন করে দেওয়া হয়েছে। পরিবারগুলোর সকল ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিতকরণের লক্ষ্যে প্রত্যেক উপজেলায় অধিকাংশ ক্ষেত্রে ঘরগুলো স্থানীয় গ্রোথ সেন্টারের নিকটবর্তীস্থানে স্থাপন করা হয়েছে। এছাড়া সরকারের অর্থায়নে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ ও ঋণ প্রদান করে পরিবারগুলোকে স্বাবলম্বী হিসেবে গড়ে তুলতে সংশ্লিষ্ট বিভাগ ও প্রতিষ্ঠানগুলোতে তালিকা দেওয়া হচ্ছে।

সংবাদ সম্মেলনে গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ মশিউর রহমান, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ কামরুজ্জামান, জেলা তথ্য অফিসার মো. জালাল উদ্দিন, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল জাকী, সহকারী কমিশনার (ভূমি) তানিয়া তাবাস্সুম প্রমুখ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১৮জুন/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

পাবনায় চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের উপর হামলা,, আহত ১০

রাজশাহীর কোন আম কবে বাজারে আসবে

মির্জাপুর উপজেলা পরিষদ নির্বাচন: দুই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

রিভিউয়ের মাধ্যমে হোল্ডিং ট্যাক্স সহনীয় পর্যায় নিয়ে আসা হবে: সিসিক মেয়র

এসএসসির ফলাফলে গোপালগঞ্জ জেলায় তৃতীয় রাবেয়া-আলী গার্লস স্কুল অ্যান্ড কলেজ

নড়াইলে বজ্রপাতে স্কুলছাত্র ও গাভীর মৃত্যু

টানা দ্বিতীয়বার ভান্ডারিয়া উপজেলা চেয়ারম্যান হলেন মিরাজুল ইসলাম

সালথায় ১২ কেজি গাঁজাসহ তিন মাদককারবারি গ্রেপ্তার

সাংবাদিকের ওপর হামলার প্রতিবাদে সিরাজদিখান রিপোর্টার্স ইউনিটির মানববন্ধন 

সোনারগাঁয়ে দুই কোটি টাকার ইয়াবাসহ কারবারি গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :