চেকপোস্ট ফাঁকি দিতে মোটরসাইকেলচালকদের কৌশল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ জুলাই ২০২১, ১৬:০২ | প্রকাশিত : ২৫ জুলাই ২০২১, ১৫:৩৭

ঈদ-পরবর্তী কঠোর বিধিনিষেধ লঙ্ঘন করছে অনেকেই। সড়কে গণপরিবহন চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে। জরুরি প্রয়োজনে মোটরবাইক সড়কে বের হলেও চালক ব্যতীত অন্য কাউকে নেয়া নিষেধ। যাত্রী পরিবহনের কোনো সুযোগই নেই। কিন্তু সেই বিধিনিষেধ না মেনে ভাড়ায় যাত্রী পরিবহন করছেন অনেক মোটরসাইকেলচালক। সড়কে আইনশৃঙ্খলা বাহিনীর চেকপোস্টে ফাঁকি দিতে নানা কৌশল ব্যবহার করছেন তারা।

রবিবার রাজধানীর বিভিন্ন সড়ক ঘুরে মোটরসাইকেলে যাত্রী পরিবহনের চিত্র দেখা গেছে।

সরেজমিনে দেখা গেছে, রাস্তা থেকে ডেকে ডেকে যাত্রী তুলছেন মোটরসাইকেলচালকরা। নিষেধাজ্ঞা থাকায় তারা কৌশলে পথ চলছেন। চেকপোস্টের আগেই যাত্রীদের মোটরসাইকেল থেকে তারা নামিয়ে দেন। যাত্রীরা হেঁটে চেকপোস্ট অতিক্রম করার পর আবারও নেয়া হয় মোটরসাইকেলে।

এভাবেই চলছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখ ফাঁকি দিয়ে মোটরসাইকেলে যাত্রী পরিবহন।

দেখা গেছে, লকডাউনের তৃতীয় দিনে রাজধানীর সড়কগুলোতে বেড়েছে ব্যক্তিগত গাড়ির চাপ। সেইসঙ্গে বেড়েছে লোক চলাচল ও রিকশা চলাচল। অলি-গলিতে অবাধে ঘোরাফেরা করছেন মানুষ। অনেকের মুখে থাকছে না মাস্ক। রাজধানীর বিভিন্ন সড়কে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চেকপোস্ট রয়েছে। তবে সেগুলোতে রয়েছে ঢিলেঢালা ভাব। গতবারের তুলনায় এবারের লকডাউনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা অনেক কম। চেকপোস্টগুলোতে মাঝে-মধ্যে গাড়ি থামিয়ে অহেতুক ঘোরাঘুরি করছে কি না তা যাচাই ও কাগজপত্র চেক করা হচ্ছে। তবে অবাধে ঘোরাফেরা করা সাধারণ মানুষদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বাধার সন্মুখীন হতে দেখা যায়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মোটরসাইকেলচালক বলেন, আমি প্রথম লকডাউনে চাকরি হারিয়েছি। তারপর চাকরি না পেয়ে কিস্তিতে বাইক কিনেছি। বাইক চালিয়েই আমার সংসার চালাই, কিস্তি পরিশোধ করি। এখন লকডাউন চলে; কিন্তু বাইক না চালালে খাবো কী? পরিবার চলবে কিভাবে?

অন্য এক বাইকার বলেন, আমি একটি ছোট চাকরি করি। এখনও অফিস চলছে। তাই অফিসে যাওয়ার সময় একজন নিয়ে যাই। আসার সময় একজন নিয়ে আসি। এতে আমার গাড়ির তেল খরচটা উঠে যায়। অন্যজনকে সাহায্য করাও হলো।

ঈদুল আজহা ও পশুরহাটে কেনাবেচার বিষয়টি বিবেচনায় নিয়ে ১৫ জুলাই মধ্যরাত থেকে ২২ জুলাই পর্যন্ত লকডাউন শিথিল করেছিল সরকার। আট দিন বিরতির পর ২৩ জুলাই ভোর ৬টা থেকে দুই সপ্তাহের জন্য ফের কঠোর লকডাউনের ঘোষণা দেয় সরকার। যা চলবে ৫ আগস্ট পর্যন্ত। বিধিনিষেধ চলাকালে কী করা যাবে, কী করা যাবে না তা নিয়ে গত ১৩ জুলাই মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

(ঢাকাটাইমস/২৫জুলাই/আরকে/কেআর)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

মুগদায় আইডিয়াল শিক্ষার্থীকে পিষে মারল ময়লার গাড়ি, চালক আটক

পুরান ঢাকায় বাবার সঙ্গে অভিমান করে স্কুল শিক্ষার্থীর আত্মহত্যা

প্রীতি উরাংয়ের মৃত্যু: বিচার চায় সচেতন নাগরিক সমাজ

তীব্র তাপপ্রবাহে জনসাধারণের মাঝে পানি, খাবার স্যালাইন বিতরণ বিএনপির

মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে: সালাম

ঢাকা মেডিকেলে এক কারাবন্দিকে মৃত ঘোষণা

ভাষানটেকে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ৫, বাকি একজনও আশঙ্কাজনক

মুগদা-মান্ডা সড়কে অভিযান: ব্যক্তিগত সম্পত্তি ভাঙচুর ও মারধরের অভিযোগ  

মোহাম্মদপুরে তিতাসের এমডির বাসার সামনে ককটেল বিস্ফোরণ

রাজধানীতে থাকবে না ফিটনেসবিহীন বাস, জুন থেকে মাঠে নামছে বিআরটিএ

এই বিভাগের সব খবর

শিরোনাম :