১৯৭২ সাল কেন ইতিহাসে দীর্ঘতম বছর?

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ আগস্ট ২০২১, ১৫:২০ | প্রকাশিত : ০৫ আগস্ট ২০২১, ১৪:২১
ফাইল ফটো

ইতিহাসে দীর্ঘতম বছর কোনটি? উত্তর হচ্ছে ১৯৭২ সাল। কিন্তু কেন? লিপ ইয়ার হওয়ার পাশাপাশি আরো একটি কারণে এটিই হল এখন পর্যন্ত দীর্ঘতম বছর। বছরের গড় সময়ের তুলনায় দুই সেকেন্ড বড় ছিল এই সাল।

১৯৭২ সালে দুই সেকেন্ড অতিরিক্ত সময় থাকার কারণ হলো লিপ সেকেন্ড। নিজের অক্ষের চারপাশে ঘুরতে পৃথিবীর সময় লাগে মোটামুটি ২৪ ঘণ্টা এবং সূর্যের চারপাশে ঘুরতে মোটামুটি ৩৬৫ দিন। পৃথিবীর এই ঘোরার উপর নির্ভর করেই দিনরাত, জোয়ার-ভাটা এবং ঋতু পরিবর্তনের মতো গুরুত্বপূর্ণ প্রাকৃতিক বিষয়গুলো ঘটে থাকে। কিন্তু পৃথিবীর গতি সবসময় একই থাকে না। পৃথিবীর এই গতি নির্ভর করে অনেকগুলো প্রাকৃতিক বিষয়ের উপর।

কখনো পৃথিবীর গতি সামান্য বেড়ে যায় আবার কখনো সামান্য কমেও যায়। জোয়ার-ভাটা, অগ্ন্যুৎপাত এই সমস্ত প্রাকৃতিক ঘটনাবলীই এর জন্য দায়ী। পৃথিবী নিজের অক্ষের চারপাশে এক পাক দিতে যে ২৪ ঘণ্টা সময় নিয়ে থাকে তার উপর ভিত্তি করেই আন্তর্জাতিক সময় নির্ধারণ করা হয়। ২৪ ঘণ্টায় ৮৬ হাজার ৪০০ সেকেন্ড রয়েছে।

দেখা গিয়েছে, পৃথিবীর গতি ধীরে বা দ্রুত হয়ে গিয়ে অনেক সময়ই দুই সেকেন্ডের পার্থক্য হয়ে যায়। এই দুই সেকেন্ডের পার্থক্যের যদি সঠিক বিন্যাস না করা যায় তাহলে আমাদের স্বাস্থ্যের হয়তো কিছু যায় আসে না। কিন্তু দৈনন্দিন জীবনযাত্রায় অনেক প্রভাব পড়বে। এমন পরিস্থিতিও হয়তো আসতে পারে যখন রাত ১২টায় হয়তো আপনার ঘড়ি সময় দেখাবে দুপুর তিনটা।

পৃথিবীর গতির সঙ্গে আমাদের ব্যবহার করা ঘড়ির সময়ের সামঞ্জস্য আনাটা খুব গুরুত্বপূর্ণ। তাই কিছু সময় অন্তর বিশ্বের সমস্ত ঘড়ির সময়ের বদল করাটাও জরুরি। বিশ্বজুড়ে ঘড়ির সময় নির্ধারণের মাপকাঠি হিসাবে দুই ধরনের ঘড়ি ব্যবহার করা হয়। একটি হল অ্যাটমিক ঘড়ি এবং অন্যটি হল কোঅর্ডিনেটেট ইউনিভার্সাল টাইম বা ইউটিসি। ইউটিসি-কে গ্রিনিচ গড় সময়ের উত্তরসূরি বলা হয়।

এবার ওই বাড়তি দুই সেকেন্ডকে পৃথিবীর আহ্নিক গতির সঙ্গে সামঞ্জস্য রাখতে বিজ্ঞানীরা জেনেবুঝেই নির্দিষ্ট সময় অন্তর বছরের কোনো একটি দিনের এক মিনিটে ৬০ সেকেন্ডের সঙ্গে আরও এক সেকেন্ড সময় যোগ করে দিয়েছেন। ফলে সেক্ষেত্রে ওই নির্দিষ্ট মিনিটে ৬০ এর বদলে ৬১টি সেকেন্ড থাকবে।

বছরের এই বাড়তি এক সেকেন্ডকে বলা হয় লিপ সেকেন্ড। কোন বছর লিপ সেকেন্ড ঘড়িতে যোগ করা হবে তা নির্ধারণ করে আন্তর্জাতিক আর্থ রোটেশন অ্যান্ড রেফারেন্স সিস্টেমস সার্ভিস।

১৯৭২ সাল থেকে লিপ সেকেন্ড যোগ করা শুরু হয়। ৩০ জুন এবং ৩১ ডিসেম্বর এই দুই দিনেই মূলত লিপ সেপেন্ড যোগ করা হয়। ১৯৭২ থেকে ২০২১ সাল পর্যন্ত এখন পর্যন্ত মোট ২৭ বার লিপ সেকেন্ড যোগ হয়েছে। ১৯৭২ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত ৩১ ডিসেম্বরে লিপ সেকেন্ড যোগ করা হয়েছিল।

১৯৮০ সালে কোনো লিপ সেকেন্ড যোগ করা হয়নি। তারপর ১৯৮১ থেকে ১৯৮৩ পর্যন্ত ৩০ জুন যোগ করা হয়। ১৯৮৪ সালে ফের কোনো লিপ সেকেন্ড যোগ করা হয়নি।

এরকমভাবে ১৯৮৫, ১৯৮৭, ১৯৮৯, ১৯৯০, ১৯৯২, ১৯৯৩, ১৯৯৪, ১৯৯৫, ১৯৯৭, ১৯৯৮-এ একটি করে লিপ সেকেন্ড যোগ করা হয়েছিল। তারপর ২০০৫, ২০০৮, ২০১২, ২০১৫, ২০১৬-এ যোগ করা হয়েছিল।

২০১৬ সালের পর থেকে এখন পর্যন্ত আর কোনো লিপ সেকেন্ড যোগ করা হয়নি। চলতি বছরের ৩১ ডিসেম্বর আন্তর্জাতিক আর্থ রোটেশন অ্যান্ড রেফারেন্স সিস্টেমস সার্ভিস যদি লিপ সেকেন্ড যোগ করার প্রয়োজন মনে করে তাহলে আগে থেকেই তা ঘোষণা করে জানাবে তারা।

অনেক আন্তর্জাতিক সংস্থাই লিপ সেকেন্ড বাদ দেওয়ার প্রস্তাব এনেছে। কারণ মিনিটে এক সেকেন্ড যোগ হওয়ার ফলে বহু কম্পিউটার সেই অতিরিক্ত সময় নিয়ন্ত্রণে আনতে পারে না। ফলে সমস্যায় পড়তে হয় বহু সফটওয়্যারকে।

২০১৫ সালের ৩০ জুন যেমন লিপ সেকেন্ড যোগ করার ফলে শেয়ার বাজার একেবারে ভেঙে পড়েছিল। ওই বছর ব্যাপক সমস্যার সম্মুখীন হয়েছিল টুইটার, ইনস্টাগ্রাম, অ্যামাজনও। যদিও এখনো লিপ সেকেন্ডের বিকল্প কোনো উপায়ে সবুজ সঙ্কেত মেলেনি।

(ঢাকাটাইমস/৫ আগস্ট/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ট্রাম্পের বিচার হবে কি না? প্রশ্নে বিভক্ত মার্কিন সুপ্রিম কোর্ট

যুক্তরাষ্ট্রে চীনা শিক্ষার্থীর ৯ মাসের জেল

গাজায় যুদ্ধবিরতি ও বন্দি বিনিময়ের নতুন প্রস্তাব ইসরায়েলের

তানজানিয়ায় বন্যা ও ভূমিধসে নিহত ১৫৫ 

ভারতে লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট চলছে

কলকাতা হাইকোর্টের বিরুদ্ধে তীব্র ক্ষোভ মমতার

ভারী বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্ত কারাগার, পালালো শতাধিক বন্দি 

ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় পর্বে ১৩ রাজ্যের ৮৮ আসনে ভোটগ্রহণ শুক্রবার

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেপ্তার করতে চায় আর্জেন্টিনা, কিন্তু কেন?

স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, দায়িত্বপালন থেকে বিরত থাকবেন স্পেনের প্রধানমন্ত্রী 

এই বিভাগের সব খবর

শিরোনাম :