সবার মুখে তৃপ্তির হাসি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২১, ১৮:১০ | প্রকাশিত : ১২ সেপ্টেম্বর ২০২১, ১২:০০

সশরীরে পাঠদান শুরুর মধ্য দিয়ে দীর্ঘ অপেক্ষার অবসান হলো দেশের শিক্ষার্থী-শিক্ষকদের। দেড়বছরেরও বেশি সময় পর স্কুল আঙিনায় প্রিয় শিক্ষার্থীদের পেয়ে আনন্দিত শিক্ষকরা। গুরুজনের কাছ থেকে দেখতে পেয়ে উৎফুল্ল শিক্ষার্থীরাও।

রবিবার একযোগে বিশ্ববিদ্যালয় ছাড়া দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিয়েছে সরকার। লম্বা সময় পর স্কুলে পাঠদানকে কেন্দ্র করে তাই প্রতিষ্ঠানগুলোও সেজেছে রঙিন সাজে। বেশিরভাগ স্কুলে শিক্ষার্থীদের বরণ করা হয়েছে ফুল দিয়ে। একাধিক প্রতিষ্ঠান ঘুরে দেখা গেছে, সবার মধ্যে বিরাজ করছে খুশির আমেজ।

ঢাকা গভর্নমেন্ট মুসলিম হাইস্কুল, ইসলামিয়া সরকারি উচ্চ বিদ্যালয়, ঢাকা কলেজিয়েট স্কুল, পগোজ স্কুল, সেন্ট ফেরান্সিস জেভিয়ার্স স্কুল ঘুরে এমন দৃশ্য দেখা গেছে।

তবে এ উচ্ছ্বাসের সঙ্গে অভিভাবকের মধ্যে কিছু শঙ্কাও দেখা গেছে। বিদ্যালয় কৃর্তপক্ষ অভিভাবকদের অভয় দিয়ে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের স্কুলে পাঠানোর পরামর্শ দিচ্ছেন।

করোনাভাইরাসের সংক্রমণ কমে আসায় গত ৫ সেপ্টেম্বর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার ঘোষণা দেয় সরকার। স্কুল-কলেজ খোলার তারিখ জানিয়ে ১৯টি নির্দেশনাও জারি করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। এতে শিক্ষার্থীদের চাপ না দিয়ে সহমর্মিতার সঙ্গে পড়াতে বলা হয়েছে।

তখন জানানো হয়, সংক্রমণের হার দ্রুত কমছে। আর টিকাদান কার্যক্রমে গতি থাকায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। দীপু মনি জানান, ‘যারা ২০২১ সালে এসএসসি-এইচএসসি আর আগামী বছরের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থী তারা প্রতিদিন ক্লাসে আসবে। এ ছাড়া অন্যান্য ক্লাস এক দিন চলবে। একইভাবে প্রাথমিকের পঞ্চম শ্রেণি প্রতিদিন এবং অন্যান্য ক্লাস সপ্তাহে এক দিন চলবে।’

২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা সংক্রমণের প্রমাণ পাওয়ার পর ১৭ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এরপর দফায় দফায় বাড়ানো হয় ছুটির মেয়াদ। সর্বশেষ ১১ সেপ্টেম্বর পর্যন্ত ছুটির মেয়াদ বাড়ানো হয়।

(ঢাকাটাইমস/১২সেপ্টেম্বর/বিইউ/কেআর)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

কালচারাল র‍্যাগিংয়ের শাস্তি চান রাজনীতির পক্ষে শিক্ষার্থীরা

এবার কুবির আরেক হাউজ টিউটরের পদত্যাগ

ঢাবির সিনেট সদস্য হিসেবে পাঁচ সংসদ সদস্যকে মনোনয়ন

স্থগিত পরীক্ষার বিষয়ে সিআরদের সঙ্গে বসবেন বুয়েট ভিসি

ঢাবিতে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

ঢাকাসহ ৫ বিভাগের ২৭ জেলায় মঙ্গলবার মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

কুবিতে ত্রিমুখী সংঘর্ষ, পাল্টাপাল্টি অভিযোগ

প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ঢাকা ও চট্টগ্রামের লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা

শিক্ষার্থীদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে ওঠার তাগিদ দিলেন শিল্পমন্ত্রী

ঢাকার তাপমাত্রা দেখে সারাদেশে স্কুল বন্ধ করা যুক্তিযুক্ত নয়: শিক্ষামন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :