টিপস

আপনার কল রেকর্ড হচ্ছে কি না বুঝবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১০:১২

ফোনে কথোপকথনোর সময় আপনার অনুমতি না নিয়েই অনেকে কল রেকর্ড করেন। অনুমতি ছাড়া কল রেকর্ডিং বেআইনি হলেও অনেকেই নিয়মিত নিজের ফোন থেকে কল রেকর্ডিং চালিয়ে যান। মূলত, প্রমাণ রাখার জন্যই অনেকে কল রেকর্ড একপ্রকার অভ্যস্ত করে ফেলেছেন। সেটা সেভ করে যথাসময়ে ফোনের ওপারের মানুষটিকে বিপদে ফেলাই তাদের উদ্দেশ্য। কিন্তু, ফোনের অপর প্রান্তে থাকা মানুষটি কোনও ভাবেই তা অনুমান করে উঠতে পারেন না।

যদিও, আপনি চাইলেই তা ধরতে পারবেন। অর্থাৎ, কেউ যদি আপনার সঙ্গে ফোনে কথা বলার সময়ে তা রেকর্ড করেন, তাহলে আপনি বুঝতে পারবেন। আর তার জন্য নির্দিষ্ট কিছু বিষয়ে আপনাকে খেয়াল রাখতে হবে। ফোন কল রেকর্ড হলে কী ভাবে বুঝবেন, জেনে নিন।

নিয়মিত বিপ আওয়াজ

বেশিরভাগ দেশের ফোনের অপর প্রান্তে থাকা মানুষটির অনুমতি না নিয়ে কল রেকর্ড করা বেআইনি। আর এই কারণেই বেশিরভাগ কোম্পানির ফোনে কল রেকর্ড করার সময় ওপারের মানুষটি নির্দিষ্ট সময় অন্তর বিপ আওয়াজ শুনতে পান। কয়েক সেকেন্ড অন্তর এই আওয়াজ হবে। ফোনে নিয়মিত এইরকম বিপ আওয়াজ শুনলে বুঝতে পারবেন, আপনার কল রেকর্ড করা হচ্ছে।

কলের শুরুতেই লম্বা বিপ আওয়াজ

অনেক সময় ফোনের অপর প্রান্তের মানুষটি কল রেকর্ড করলে, কলের শুরুতেই লম্বা বিপ আওয়াজ শুনতে পাবেন। এই রকম আওয়াজ শুনতে পেলেও বুঝতে পারবেন অপর প্রান্তের মানুষটি কল রেকর্ড করছেন। মনে রাখতে হবে, ফোনের শুরুতে লম্বা একটি বিপ আওয়াজ আর ফোন কল চলাকালীন পর পর বিপ আওয়াজ এই দুটার যে কোনও একটি আপনার কাছে কল রেকর্ডিংয়ের সংকেত হিসেবে হাজির হতে পারে। দুটোর যে কোনও একটিই আপনার সন্দেহকে সত্যি করে দিতে পারে।

কল রেকর্ডিং মেসেজ

গুগল ডায়ালারের মাধ্যমে কল রেকর্ড করলে, রেকর্ডিংয়ের শুরুতেই ইংরাজিতে সতর্কবার্তা দেওয়া শুরু হয়েছে। রেকর্ডিং শুরুর সতর্কবার্তা শুনতে পেলেও বুঝবেন, আপনার কল রেকর্ড করা হচ্ছে।

ফোন কলে কথা বলার সময় সেই কল রেকর্ড হচ্ছে কী না, সেই দিকে খেয়াল রাখা খুবই বিরক্তিকর একটি কাজ! তবে, কল রেকর্ড করা হচ্ছে কী না, তা জানার সব থেকে কার্যকরী উপায় ফোনের অপর প্রান্তের মানুষটিকে একবার জিজ্ঞেস করে নেওয়া। আপনার যদি কোনও কারণে সন্দেহ হয় যে, কল রেকর্ড হচ্ছে, তবে আপনি এমন কিছু বলা থেকে বিরত থাকুন যা ভবিষ্যৎে বিপদ ডেকে আনতে পারে। সুতরাং, নিজেকেই সাবধান থাকতে হবে।

(ঢাকাটাইমস/১৯সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :