ক্যানসার দূরে রাখে ডাবের পানি!

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০২১, ১২:৪৩ | প্রকাশিত : ৩০ সেপ্টেম্বর ২০২১, ১২:৪০

স্বাস্থ্য সুরক্ষায় যেকোনো পানীয় থেকে ডাব বা নারিকেলের পানি অনেক বেশি কার্যকরী। এতে মানবদেহের জন্য প্রয়োজনীয় পাঁচটি জরুরি উপাদান রয়েছে। ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ফসফরাস ও সোডিয়াম রয়েছে। যে কোন ধরনের রোগ থাকুক ডাব বা নারিকেলের পানি সবসময় কার্যকরী।

হাইপারটেনশনে যারা ভুগছেন তাদের প্রতিদিন খাদ্যতালিকায় ডাবের পানি রাখা উচিত। ডাবে উচ্চমাত্রায় পটাশিয়াম থাকায় দেহের উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। ডাবের পানিতে সব ধরনের ভিটামিন এবং খনিজ রয়েছে। যা আপনার শরীরে ইলেক্ট্রোলাইট ভারসাম্যহীনতা ফিরিয়ে এনে নিজেকে হাইড্রেটেড রাখার জন্য এই পানীয় চমৎকার।

ত্বকের আর্দ্রতা ধরে রেখে ত্বককে নরম রাখতে সাহায্য করে ডাব। নিয়মিত ডাব খেলে ত্বক কোমল ও সুন্দর হয়। এছাড়াও ডাব ত্বকে সহজে বয়সজনিত বলিরেখা পড়েতে দেয় না।

চুল ভালো রাখতে সাহায্য করে ডাব। নিয়মিত ডাব খেলে মাথায় খুশকি ও শুষ্কতা দূর হয় এবং চুল পড়া বন্ধ হয়।

অনেকেই চুল ভাল রাখতে নারিকেল তেল ব্যবহার করে থাকেন। অনেকে আবার শুষ্কতা দূর করার জন্য নিয়মিত ত্বকে নারিকেল তেল মাখেন। তবে শুধু বাজারের নারিকেল তেলই নয়, নারিকেল বা ডাবের পানিতে রয়েছে এমন গুণ, যা কিনা আপনার ত্বক ও চুলের যত্নে দারুণ ফলদায়ক।

প্রতি ১০০ গ্রাম নারিকেল বা ডাবে আছে ৩৫৪ ক্যালরি, ৩৩ গ্রাম ফ্যাট, ২০ মিলিগ্রাম সোডিয়াম, ৩৫৬ মিলিগ্রাম পটাশিয়াম, ১৫ গ্রাম কার্বোহাইড্রেট ও ৩.৩ গ্রাম প্রোটিন। এছাড়াও ভিটামিন সি, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি-৬ ও বি-১২ আছে।

ডাবের পানি থাইরয়েডের সমস্যা সমাধানে বেশ উপকারী। নিয়মিত ডাবের পানি পান করলে সহজে এই সমস্যা থেকে মুক্তি পাবেন। এটি কিডনি সমস্যার জন্যও বেশ কার্যকর।

ওজন কমাতে সাহায্য করে ডাবের পানি। ডাবের মধ্যে চর্বি কন্টেন্ট অত্যন্ত কম। তাই, যত ইচ্ছা ডাবের পানি খেতে পারেন। এর সমৃদ্ধ প্রকৃতির কারণে আপনার ক্ষুধার পরিমাণ কমবে। আপনি আরও বেশি সক্রিয় হতে পারবেন।

নারিকেল বা ডাবের পানি বিষণ্ণতা দূর করে ও রক্তচাপ হ্রাস করে। ডাবের পানিতে যে পটাশিয়াম ও প্রাকৃতিক চিনি রয়েছে তা বিষণ্ণতা মুক্ত করতে সাহায্য করে। এছাড়াও এর স্বাদ আপনাকে পরিতৃপ্ত করবে। এতে আপনার মনোভাব ভালো থাকবে। এতে যে ইলেক্ট্রোলাইট রয়েছে তা রক্তচাপ হ্রাস করতে সাহায্য করে। প্রতিদিন সকালে একটি ডাবের পানি খেলে রক্তচাপের সমস্যা দূর হবে।

ডাবের পানি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ডাব পানিতে রিবোফ্লাভিন, থিয়ামিন, নিয়াসিন ও পাইরিডক্সিন এর মত নানা পুষ্টিগুণ ও ভিটামিনে সমৃদ্ধ। এতে এন্টি-ভাইরাস ও এন্টি ব্যাকটেরিয়ার ক্ষমতা রয়েছে। এটি শরীরের ইমিউন সিস্টেম বৃদ্ধি করে এবং ইনফ্লুয়েঞ্জার মত বিভিন্ন ভাইরাসের হাত থেকে মানুষকে মুক্তি দেয়।

ইনসুলিন নিয়ন্ত্রণ করে ডাবের পানি। ডাব রক্তের ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং ডায়াবেটিসজনিত কারণে শরীরের ক্ষতি রোধ করে।

ডাবের পানি মূত্রাশয় এবং মূত্রনালীর সমস্যা সমাধানে দারুণ কার্যকরী। এটি মূত্রনালী পরিষ্কর করে সংক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করে।

কিডনির কার্যক্ষমতা বৃদ্ধি করে ডাবের পানি। ডাবের পানিতে ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ও খনিজের মত পদার্থ রয়েছে। এটি মানুষকে কিডনি সমস্যা থেকে মুক্তি দেয়। এটি প্রস্রাব উৎপাদনে করে ও প্রস্রাবের প্রবাহ বাড়ায়।

ডাবের পানি রক্তে কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে হার্টের সমস্যা দূর করে। ডাব বা নারিকেলে যে ফ্যাটি এসিডের চেইনগুলো আছে সেগুলো কোলেস্টেরল বাড়ায় না বরং আথেরোসক্লেরোসিসের ঝুঁকি কমিয়ে হার্ট ভালো রাখতে সহায়তা করে।

ক্যানসার দূরে রাখে ডাবের পানি। নিয়মিত ডাব খেলে ব্রেস্ট ক্যানসার, কোলন ক্যানসার ও অন্যানো আরো কিছু ক্যানসারের ঝুঁকি কমে যায় অনেকখানি।

মুখে যদি বসন্তের দাগ বা ব্রণের দাগ থাকে, তাহলে ডাবের পানি তুলা ভিজিয়ে মুখ মুছে নিন। একমাস এটা করলেই দেখবেন দাগ একেবারে গায়েব।

তৈলাক্ত কিংবা শুষ্ক ত্বক। ডাবের পানি যে কোনও ত্বকের জন্যই ভীষণ উপকারি। যাদের ব্রণ হওয়ার খুব ধাত রয়েছে, তারা ডাবের পানি তুলো ভিজিয়ে সেটা দিয়ে মাঝে মধ্যেই মুখ মুছে নিন। দেখবেন এতে উপকার পাবেন।

অনেকেই বর্ষাকালে চুল পড়ার সমস্যায় ভোগেন। নারিকেল বা ডাবের পানি হালকা গরম করে তা দিয়ে মাথায় মাসাজ করে নিন। দেখবেন খুব জলদি সমস্যা থেকে মুক্তি পাবেন। কিংবা শ্যাম্পু করার পরে নারিকেল বা ডাবের পানি দিয়ে চুল ধুয়ে নিন। এতে চুল উজ্জ্বলও যেমন হবে, তেমনি খুসকির সমস্যাও দূর হবে।

বেসনের সঙ্গে ডাবের পানি মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে নিন। তার মধ্যে অল্প মধুও মেশাতে পারেন। রোদে পোড়া ত্বকের জেল্লা ফেরাতে এই ফেসপ্যাক কিন্তু দারুণ কাজ করে।

এছাড়া ডাবের পানি ঘামের দুর্গন্ধ দূর করতেও দারুণ কাজ করে। শরীরের যে অংশগুলোতে বেশি ঘাম হয়, ডাবের পানি তুলো ভিজিয়ে মুছে নিতে পারেন। কিংবা স্প্রেয়ার বোতলের মধ্যে ডাবের পানি ভরে স্প্রেও করতে পারেন।

(ঢাকাটাইমস/৩০ সেপ্টেম্বর/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :