গোপালগঞ্জে ৩৩৬ পরিবার পাচ্ছে আধুনিক আবাসিক ভবন

গোপালগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০১ ডিসেম্বর ২০২১, ১৩:৪৮ | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০২১, ১৩:১৬

গোপালগঞ্জে অসহায় গৃহহীন মানুষের মিছিল ক্রমেই দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। এসব মানুষের অধিকাংশই ভাসমান শ্যাওলার মতো জীবনযাপন করছে। বিভিন্ন স্থানে তারা বসবাস করলেও এবার পাচ্ছেন সুন্দর জীবনের নিশ্চয়তা। গোপালগঞ্জে পরিচ্ছন্নতাকর্মী ও অসহায় দরিদ্র পরিবারদের জন্য নির্মাণ করা হচ্ছে আবাসিক ভবন। শহর এলাকার দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর জন্য আবাসন প্রকল্পে আধুনিক সুযোগ-সুবিধা থাকবে।

গোপালগঞ্জ পৌরসভার চরসোনাকুড় এলাকায় সাড়ে তিন একর জমির উপর ৩৩ কোটি টাকা ব্যয়ে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে ৩৩৬টি পরিবারের জন্য বহুতল ভবন নির্মাণ করা হচ্ছে। যেখানে কিছুদিন আগেও ময়লার ভাগাড় ছিল, এখন সেখানেই গড়ে উঠছে অসহায় পরিবারের বসবাসের জন্য পাঁচতলা বিশিষ্ট চারটি ভবন। উন্নত মানের আবাসনে থাকবে আধুনিক সুযোগ-সুবিধা। এছাড়া শিশুদের জন্য খেলার মাঠ, স্কুল ও থাকছে ধর্মীয় প্রতিষ্ঠান।

গোপালগঞ্জ শহরের একদিকে যেমন আয় বৈষম্যতা বাড়ছে অন্যদিকে ক্রমাগত বেড়ে চলেছে জনস্রোত। জলবায়ুর বিরূপ প্রভাব থেকে বাঁচতে গ্রামের বহু ভূমিহীন দরিদ্র জনগোষ্ঠী শহরে আসছে। তাদের নিরাপত্তা, নিরাপদ পানি ও বিদ্যুতের যেমন কোনো ব্যবস্থা নেই, তেমনি নেই ময়লা-আবর্জনা পরিষ্কার এবং পয়নিষ্কাশনের ব্যবস্থা। বিশেষ করে নারী ও শিশুদের মধ্যে এর ব্যাপক প্রভাব ফেলে।

এসব মানুষের জীবনমান উন্নয়নে স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে এবং ইউএনডিপি ও ইউকের অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করবে গোপালগঞ্জ পৌরসভা। যাতে তারা একটি সুন্দর জীবনের নিশ্চয়তা ফিরে পান।

প্রকল্পটি বাস্তবায়িত হলে গোপালগঞ্জ পৌর এলাকায় কর্মরত পরিচ্ছন্নকর্মী, অসহায়, দরিদ্র ও ভাসমান মানুষদের আবাসন সমস্যা সমাধান হবে। এর মাধ্যমে সমাজের অবহেলিত ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর আর্থসামাজিক উন্নয়ন করা সম্ভব হবে। ২০২৩ সালের জুন মাসে এই প্রকল্পটি শেষ হবার কথা রয়েছে।

ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি বলেন, বয়স্ক ও প্রতিবন্ধী মানুষ এই ভবনে থাকতে পারবেন। তারা সুপেয় পানি পাবে, ৩৩৬টি পরিবার মিলেমিশে এক ইউনিটের মধ্যে থাকতে পারবে।

এ বিষয়ে পৌর মেয়র কাজী লিয়াকত আলী বলেন, অসহায়, দরিদ্র, প্রতিবন্ধী ও পরিচ্ছন্নকর্মীদের জন্য বিদ্যুৎ, পানি, রাস্তাসহ আধুনিক সুযোগ-সুবিধা নিয়ে ভবন করে দিচ্ছি। এখানে ৩৩৬টি পরিবার বসবাস করতে পারবে।

(ঢাকাটাইমস/১ডিসেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

হালুয়াঘাট সীমান্তে বন্যহাতির আক্রমণে বৃদ্ধ কৃষক নিহত

এমভি আব্দুল্লাহ কুতুবদিয়ায় নোঙর করবে বিকালে

হরিণাকুন্ডুতে এসএসসিতে ফেল করায় কিশোরীর আত্মহত্যা

পাবনায় চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের উপর হামলা, আহত ১০

রাজশাহীর কোন আম কবে বাজারে আসবে

মির্জাপুর উপজেলা পরিষদ নির্বাচন: দুই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

রিভিউয়ের মাধ্যমে হোল্ডিং ট্যাক্স সহনীয় পর্যায় নিয়ে আসা হবে: সিসিক মেয়র

এসএসসির ফলাফলে গোপালগঞ্জ জেলায় তৃতীয় রাবেয়া-আলী গার্লস স্কুল অ্যান্ড কলেজ

নড়াইলে বজ্রপাতে স্কুলছাত্র ও গাভীর মৃত্যু

টানা দ্বিতীয়বার ভান্ডারিয়া উপজেলা চেয়ারম্যান হলেন মিরাজুল ইসলাম

এই বিভাগের সব খবর

শিরোনাম :