ইউক্রেনের চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র দখল করেছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২২, ১০:২৯ | প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০২২, ১০:২০

ইউক্রেনের চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র রাশিয়ার সেনাবাহিনী দখল করে নিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ইউক্রেনের সেনাদের রুশ আক্রমণ প্রতিরোধ করার চেষ্টার মধ্যেই চেরনোবিল বিদ্যুৎ কেন্দ্রের দখল নিয়ে নেয় রুশ সেনারা।

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোদোইলাক বলেন,‘রুশদের পুরোপুরি অর্থহীন এক আক্রমণের পর চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিরাপদ আছে এটা বলা অসম্ভব। এটা আজ ইউরোপের জন্য অন্যতম গুরুতর হুমকি।

এদিকে রাশিয়ার এক কর্মকর্তা জানিয়েছে, গতকাল অভিযান শুরুর পরই রাশিয়ার সামরিক বাহিনীর কিছু অংশ চেরনোবিলের ‘নিষিদ্ধ এলাকায়’ জড়ো হয়েছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা জানিয়েছেন, নেটোকে সামরিকভাবে হস্তক্ষেপ না করার ইঙ্গিত দিতে রাশিয়া চেরনোবিল পারমাণবিক চুল্লি নিয়ন্ত্রণ করতে চায়।

১৯৮৬ সালে চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে বিপর্যয়ের ঘটনা ঘটে। তখন ইউরোপের অধিকাংশ এলাকা তেজস্ক্রিয় উপাদানে ঢাকা পড়েছিল।

সেই বিপর্যয়ের কয়েক দশক পর চেরনোবিল একটি পর্যটন গন্তব্য হয়ে ওঠে। রাশিয়ার আগ্রাসনের প্রায় এক সপ্তাহ আগে পর্যটকদের জন্য এলাকাটি বন্ধ করে দেওয়া হয়েছিল।

রুশ সেনারা এই বিদ্যুৎ কেন্দ্রটির দখল নেওয়ার কিছুক্ষণ আগে এক টুইটে ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন,“১৯৮৬-র শোচনীয় ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে তার জন্য আমাদের প্রতিরোধ যোদ্ধারা তাদের প্রাণ বিসর্জন দিচ্ছে। এটা পুরো ইউরোপের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা।”

(ঢাকাটাইমস/২৫ফেব্রুয়ারি/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :