ইউক্রেনে ১১১৯ বেসামরিক নাগরিক নিহত: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ মার্চ ২০২২, ১০:৩৭ | প্রকাশিত : ২৮ মার্চ ২০২২, ১০:১৭

গত এক মাসে রুশ হামলায় ১ হাজার ১১৯ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।আর আহত হয়েছে এক হাজার ৭৯০ জন।এদের মধ্যে ১৫ জন তরুণী এবং ৩২ জন তরুণ রয়েছে।

এর আগে গত ১৭ মার্র্চ জাতিসংঘ জানিয়েছিল, ৫২ শিশুসহ সাতশর বেশি বেসামরিক নাগরিক রুশ হামলায় নিহত হয়েছে।যুদ্ধবিরতি কার্যকর না হওয়ায় মৃতের সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।

জাতিসংঘের মতে, বিস্ফোরক অস্ত্রের কারণে বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এর মধ্যে কামানের ভারি গোলা, একাধিক রকেট নিক্ষেপ ব্যবস্থাপনা থেকে গোলাবর্ষণ, ক্ষেপণাস্ত্র এবং বিমান হামলাও রয়েছে।

অন্যদিকে গত এক মাসে কমপক্ষে ৭ হাজার থেকে ১৫ হাজার রুশ সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে আটলান্টিক সামরিক জোট(ন্যাটো)।তবে ইউক্রেনের কত সেনা নিহত হয়েছে সে সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়নি সংস্থাটি।

আর গত এক মাসে রুশ বাহিনীর হামলায় ৩৩ লাখের বেশি মানুষ ইউক্রেন ছেঁড়েছে। তারা প্রতিবেশীদেশগুলোতে আশ্রয় নিয়েছে। পোল্যান্ডেই ১৫ লাখের বেশি শরণার্থী আশ্রয় গ্রহণ করেছে। এ ছাড়া, দেশের অভ্যন্তরেই ২০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে বলে দাবি করেছে জাতিসংঘ।

বিবিসির মতে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে ইউরোপে সবচেয়ে বড় শরণার্থী সংকটের সৃষ্টি হয়েছে। দ্রুত যুদ্ধ বন্ধ না হলে এ হতাহত ও শরণার্থীর সংখ্যা আরও বৃদ্ধি পাবে।

(ঢাকাটাইমস/২৮মার্চ/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :