নির্দেশের পরও মৌলভীবাজার প্রেসক্লাবের ক্রীড়া সম্পাদকের বহিষ্কারাদেশ নিষ্পন্ন হয়নি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ মে ২০২২, ১২:০১

ফল উৎসব আয়োজনকে কেন্দ্র করে মৌলভীবাজারের এক নারী সাংবাদিককে প্রেসক্লাব থেকে বেআেইনিভাবে বহিষ্কারের বিষয়টি নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে অয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান দৈনিক ভোরের পাতা ও দ্যা পিপলস টাইমের মৌলভীবাজার জেলা প্রতিনিধি এ.এস.কাঁকন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রীয় কমিটির সভাপতি নাসিমুন আরা হক মিনু ও সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আব্দুল্লাহ আল নোমান।

লিখিত বক্তব্যে বলা হয, এএস কাঁকন মৌলভীবাজার প্রেসক্লাবের প্রথম নারী সদস্য এবং ২০২০-২০২২ সালের নির্বাচনে জয়ী প্রথম নারী ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক। মৌলভীবাজার প্রেসক্লাবে ফল উৎসব আয়োজনকে কেন্দ্র করে গত বছরের ২০ জুলাই প্রেসক্লাবের সভাপতি এমএ সালামের অভিযোগের ভিত্তিতে তাকে সাধারণ সম্পাদক পান্না দত্ত সাংগঠনিক শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ এনে ১৪ দিনের মধ্যে কারণ দর্শানোর নোটিস দেন। ১৪ দিনের মাথায় গত ২ আগস্ট এর লিখিত জবাব দেন তিনি। জবাবে বিষয়টি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ জানান কাঁকন।

গত ৬ নভেম্বর মৌলভীবাজার প্রেসক্লাব ভবনে কার্যনির্বাহী কমিটির সভায় বিষয়টি উত্থাপিত হলে নির্বাহী কমিটির অধিকাংশ সদস্য নারী সাংবাদিকের পক্ষে নীতিগত অবস্থানে অনড় থাকেন। এর পর সভাপতি সভাস্থল ছেড়ে চলে যান। পরে নির্বাহী কমিটির কিছু সদস্য সভাপতিকে সভাস্থলে পুনরায় আসার অনুরোধ করেন। ওই সময় সভাপতি শর্ত সাপেক্ষে প্রেসক্লাবের সভা কক্ষে ফেরেন এবং তার নির্দেশনা মানতে সকলকে বাধ্য করেন।

কাঁকন বলেন, সভায় নির্বাহী কমিটির অধিকাংশ সদস্য তার কারণ দর্শানোর নোটিসের জবাবে সন্তুষ্টি প্রকাশ করে বিষয়টি শেষ করতে চাইলেও সভাপতি তা মানতে চাননি। এসময় তার জবাব সন্তোষজনক নয় বলে দাবি করে সভাপতি বলেন, এটি সংগঠনের বিরুদ্ধে গুরুতর অপরাধ, যা ক্ষমার অযোগ্য। তাৎক্ষণিকভাবে সভার অন্য সদস্যরা নারী সাংবাদিককে সভাপতির কাছে আবার ক্ষমা চাইতে বলেন। তিনি সবার প্রতি সম্মান রেখে আবারও সভা চলাকালে ক্ষমা চান। কিন্তু সভাপতি তার প্রতি অশালীন আচরণ করেন এবং একক সিদ্ধান্তে ক্রিড়া ও সাংস্কৃতিক সম্পাদক কাঁকনকে বহিষ্কার করতে বলেন।

এর পর সভাপতি ও সাধারণ সম্পাদক এএস কাঁকনকে বহিষ্কারের সিদ্ধান্ত নেন। তবে এ বহিষ্কারের সিদ্ধান্তের লিখিত কপি এখনও তাকে দেয়া হয়নি বলে সংবাদ সম্মেলনে তিনি জানান।

বিষয়টি নিয়ে হাইকোর্টের শরণাপন্ন হন কাঁকন। যথাযথ প্রমাণসহ হাইকোর্টে রিট করলে গত ৫ ডিসেম্বর শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ ৩০ কার্যদিবসের মধ্যে বিষয়টি নিষ্পত্তি করতে রেজিস্ট্রার জয়েন্ট স্টক কোম্পানি ও ফার্মের নিবন্ধক (আরজেএসসি)কে নির্দেশ দেন। গত ২৬ এপ্রিল যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর থেকে তাকে প্রেসক্লাব থেকে অন্যায়ভাবে বহিষ্কারের আদেশ বাতিল প্রসঙ্গে মৌলভীবাজার প্রেসক্লাবকে একটি পত্র পাঠানো হয়। পত্রে উল্লেখ করা হয়, মৌলভীবাজার প্রেসক্লাব নিবন্ধিত হবার পর থেকে নির্বাহী পর্ষদের কোনো তালিকা দাখিল করেনি। নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে অনলাইনের মাধ্যমে নির্বাহী পরিষদের তালিকা দাখিল করার জন্য এবং কাঁকন কর্তৃক উপস্থাপিত অভিযোগ সোসাইটির রুলস ও রেগুলেশন অনুযায়ী নিষ্পওির জন্য বলা হয় পত্রে।

পত্র দেয়ার পরও তাকে ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদকের দায়িত্ব পালনের সুযোগ দিচ্ছেন না সভাপতি ও সম্পাদক।

(ঢাকাটাইমস/১৩মে/এফএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

পাবনায় চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের উপর হামলা,, আহত ১০

রাজশাহীর কোন আম কবে বাজারে আসবে

মির্জাপুর উপজেলা পরিষদ নির্বাচন: দুই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

রিভিউয়ের মাধ্যমে হোল্ডিং ট্যাক্স সহনীয় পর্যায় নিয়ে আসা হবে: সিসিক মেয়র

এসএসসির ফলাফলে গোপালগঞ্জ জেলায় তৃতীয় রাবেয়া-আলী গার্লস স্কুল অ্যান্ড কলেজ

নড়াইলে বজ্রপাতে স্কুলছাত্র ও গাভীর মৃত্যু

টানা দ্বিতীয়বার ভান্ডারিয়া উপজেলা চেয়ারম্যান হলেন মিরাজুল ইসলাম

সালথায় ১২ কেজি গাঁজাসহ তিন মাদককারবারি গ্রেপ্তার

সাংবাদিকের ওপর হামলার প্রতিবাদে সিরাজদিখান রিপোর্টার্স ইউনিটির মানববন্ধন 

সোনারগাঁয়ে দুই কোটি টাকার ইয়াবাসহ কারবারি গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :