দুই বছরে রহিমা ফুডের শেয়ারদর বেড়েছে ১৯ শতাংশ!

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ মে ২০২২, ১৮:২০

পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষাঙ্গিক খাতের কোম্পানি রহিমা ফুড করপোরেশন লিমিটেডের শেয়ারদর বেড়েছে গত দুই বছেরের তুলনায় বহুলাংশে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী, বর্তমানে ‘বি’ ক্যাটাগরিতে শেয়ার কেনা-বেচা করা কোম্পানিটির শেয়ারদর গত দুই বছরে ১৯ শতাংশ বেড়েছে। যাকে অস্বাভাবিক বলছেন বিনিয়োগকারীরা।

‘বি’ ক্যাটাগরির রহিমা ফুড ১৯৯৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ৫০ কোটি টাকা অনুমোদিত মূলধনের এ কোম্পানির পরিশোধিত মূলধন ২০ কোটি টাকা। মাঝে দীর্ঘদিন এ ক্যাটাগরিতে লেনদেন করলেও বর্তমানে কোম্পানিটি বি ক্যাটাগরিতে শেয়ার কেনা-বেচা করছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

ডিএসই বলছে, কোম্পানিটির শেয়ারদর ২০২০ সালের ডিসেম্বরে লেনদেন হয় ২০৫ টাকা ৭ পয়সায়। এরপর নতুন বছরে প্রথম দুই মাস ১৭০ টাকায় লেনদেন ওঠানামা করে। কিন্তু হঠাৎ করেই এর পরের মাস তথা মার্চে রহিমা ফুডের শেয়ারদর লাফিয়ে বেড়ে যায়। এসময় কোম্পানিটির শেয়ারদর ১৭৫ টাকা থেকে ৯১ টাকা ৭ পয়সা বা ৫২ দশমিক ৪ শতাংশ বেড়ে দাঁড়ায় ২৬৬ টাকা ৭ পয়সায়। হঠাৎ শেয়ারদরে এমন উল্লম্ফন বিনিয়োগকারীদের মধ্যে অস্বাভাবিক পরিস্থিতির তৈরি করে।

এরপর সে বছর মাত্র পাঁচ মাসের মাথায় রহিমা ফুডের শেয়ারদর সর্বোচ্চ উচ্চতায় উঠে। সে বছর মে মাস থেকে আগস্ট পর্যন্ত এই পাঁচ মাসে কোম্পানিটির শেয়ারদর ২৬৬ টাকা থেকে ১০৮ টাকা বা ৪০ দশমিক ৭১ শতাংশ বেড়ে দাঁড়ায় ৩৭৫ টাকা ৪ পয়সায়। যা কোম্পানিটির ইতিহাসে সর্বোচ্চ।

এরপর দুই একমাস ২০০ টাকার বেশি লেনদেন হলেও এরপরে আর চলতি বছরের এপ্রিল পর্যন্ত রহিমা ফুডের শেয়ারদর আর ২০০ টাকার ঘরে আর নামেনি। সে সময় ৩০০ টাকার বেশি দরেই উঠানামা করেছে।

এ নিয়ে সাধারণ বিনিয়োগকারীরা নানান অভিযোগ জানান ঢাকাটাইমসকে। তারা বলছেন, একটা বি ক্যাটাগরির কোম্পানি মাত্র দুই বছরেরও কম সময়ের মধ্যে শেয়ারের দাম এত বৃদ্ধি অনেক অস্বাভাবিক। বর্তমানে কোম্পানিটি বি ক্যাটাগরিতে লেনদেন করছে। বিনিয়োগকারীদের লভ্যাংশ না দেওয়াসহ আরও বহু অভিযোগের কারণে এ ক্যাটাগরি থেকে বি ক্যাটাগরিতে লেনদেন করতে হয়। রহিমা ফুড ২০২১ সালে প্রথম বিনিয়োগকারীদের নামমাত্র ১ শতাংশ নগদ লভ্যাংশ দেয়। এর আগে লভ্যাংশ না দেওয়া কোম্পানিটি কীভাবে শেয়ারদর এত হাঁকিয়ে নিচ্ছে তা প্রশ্নের জন্ম দেয়।

(ঢাকাটাইমস/২২মে/বিএস/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে সাউথ বাংলা ব্যাংকের অনুদান

প্রাইম ব্যাংক ও রেসপন্স প্লাস হোল্ডিং পিজেএসসির মধ্যে সমঝোতা চুক্তি

ঘোষণার একদিন পরও বাজারে কমেনি সয়াবিন তেলের দাম

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে জনতা ব্যাংকের তিন কোটি অনুদান

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ব্র্যাক ব্যাংকের ১০ কোটি টাকা প্রদান

ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের ২৮০ কোটি টাকা ছাড়করণ দিচ্ছে আইসিবি

ওয়ালটনের হেডকোয়ার্টারে ওয়ার্ল্ড রেফ্রিজারেশন ডে উদযাপন

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে মধুমতি ব্যাংকের দুই কোটি টাকার অনুদান

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে এনআরবি ব্যাংকের দুই কোটি টাকার অনুদান

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে পূবালী ব্যাংকের ১০ কোটি টাকা অনুদান

এই বিভাগের সব খবর

শিরোনাম :