১ সেপ্টেম্বর থেকে আরও তিন রুটে নগর পরিবহন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ জুন ২০২২, ১৯:৫৭ | প্রকাশিত : ২১ জুন ২০২২, ১৯:১১
ফাইল ছবি

পহেলা সেপ্টেম্বর থেকে রাজধানীর নতুন আরও তিন রুটে নগর পরিবহন চালুর সিদ্ধান্ত হয়েছে। রুটগুলো হচ্ছে— ২২, ২৩ ও ২৬ নম্বর রুট। এসব রুটে নতুন বাস ও বিআরটিসির ডাবল ডেকার বাস পরিচালনা করা হবে।

মঙ্গলবার নগর ভবনের বুড়িগঙ্গা হলে বাস রুট রেশনালাইজেশন কমিটির ২৩তম সভা শেষে এসব তথ্য জানান দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।

তিনি বলেন, পহেলা সেপ্টেম্বরের আগেই এসব রুটে বাস-বে, যাত্রী ছাউনিসহ সব অবকাঠামো উন্নয়ন করা হবে।

মেয়র বলেন, নতুন তিন রুটে বাসগুলো চলাচলের জন্য ২২ নম্বর রুটে ৫০টি নতুন বাস আবেদন, ২৩ নম্বর রুটে ১০০টি আবেদন পড়েছে। অন্যদিকে ২৬ নম্বর রুটে বিআরটিসির নতুন ৫০টি ডাবল ডেকার বাস পরিচালনা করা হবে। সব মিলিয়ে নতুন এই তিন রুটে সব নতুন বাস দিয়ে কার্যক্রম পরিচালিত হবে।

এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে মেয়র তাপস বলেন, রাজধানীতে চলাচলকারী অবৈধ ১ হাজার ৬৪৬টি বাস জব্দ করে ধ্বংস করা হবে।

জানা গেছে, নতুন চালু হতে যাওয়া ২২ নম্বর রুটটি হলো ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদগেট, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, কাকরাইল, ফকিরাপুল, মতিঝিল, টিকাটুলি, সায়েদাবাদ, যাত্রাবাড়ী, কোনাপাড়া হয়ে ডেমরা স্টাফ কোয়ার্টার পর্যন্ত।

অন্যদিকে ২৩ নম্বর রুট হচ্ছে ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর শিয়া মসজিদ, শ্যামলী, কলেজগেট, আসাদগেট, কলাবাগান, সায়েন্সল্যাব, শাহবাগ, মৎস্যভবন, প্রেস ক্লাব, গুলিস্তান, দৈনিক বাংলা, কমলাপুর, ধলপুর, যাত্রাবাড়ী, শনির আখড়া, রায়ের বাগ, মাতুয়াইল, সাইনবোর্ড, চিটাগাং রোড পর্যন্ত।

২৬ নম্বর রুট হলো ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদগেট, কলাবাগান, সায়েন্সল্যাব, নিউ মার্কেট, আজিমপুর, পলাশী মোড়, চাঁনখারপুল, পোস্তগোলা হয়ে কদমতলী পর্যন্ত।

একই অনুষ্ঠানে ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম বলেন, নগর পরিবহন ছাড়া অন্য কোনো বাস ২১ নম্বর রুটে চলবে না।

মেয়র আতিকুল ইসলাম বলেন, দুই সিটির ভেতর গাবতলী, মহাখালী ও যাত্রাবাড়ী তিনটি বাস টার্মিনাল যানজট কমাতে শহরের বাইরে ছয়টি স্থানে সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আতিকুল ইসলাম জানান, রুট পারমিটবিহিন যানবাহন পদ্মা সেতু দিয়ে চলতে পারবে না।

আগামী ১৭ জুলাই থেকে ২৮ জুলাই রুট পারমিটবিহীন বাস যাতে চলাচল করতে না পরে সে লক্ষে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি, বিআরটিএ এবং ডিএমপি যৌথ অভিযান পরিচালনা করবে বলেও জানান তিনি।

মেয়র বলেন, একটি র‌্যাপিডপাস এর মাধ্যমে মেট্রোরেল থেকে শুরু করে সব ধরনের যানবাহনে চলাচল করতে পারবেন। একই সঙ্গে আগামী ১ জুলাই থেকে বাস টার্মিনালের বাইরে যত্রতত্র দাঁড়িয়ে থাকা বাস ডিএমপি জব্দ করবে বলেও জানান মেয়র।

(ঢাকাটাইমস/২১জুন/পিআর)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :