দুদক মিডিয়া অ্যাওয়ার্ড: তিন বছরের পুরস্কার একসঙ্গে দেওয়ার চিন্তা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ জুন ২০২২, ২৩:১১ | প্রকাশিত : ৩০ জুন ২০২২, ২৩:১০

দুদক মিডিয়া অ্যাওয়ার্ড তিন বছর ধরে বন্ধ। করোনার কারণে দুর্নীতি দমন কমিশন এই অ্যাওয়ার্ডের ধারাবাহিকতা রক্ষা করতে পারেনি। দুদক এখন তিন বছরের অ্যাওয়ার্ড একত্রে দেওয়ার বিষয়টি ভাবছে ।

২০১৩ সাল থেকে দুদক মিডিয়া অ্যাওয়ার্ড দিয়ে আসছে সংস্থাটি। কিন্তু করোনার বিরূপ প্রভাবের কারণে ২০১৯, ২০২০ ও ২০২১ সালে মিডিয়া অ্যাওয়ার্ড দেওয়া সম্ভব হয়নি।

দুদক মিডিয়া অ্যাওয়ার্ডের প্রস্তাবক দুদক বিটের রিপোর্টারদের সংগঠন ‘রিপোর্টার এগেইনিস্ট করপশন’ এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও সংগঠনটির একাধিকবারে নির্বাচিত সভাপতি মিজান মালিক পুনরায় মিডিয়া অ্যাওয়ার্ড চালু করতে কমিশনের প্রতি অনুরোধ জানান। দুদক চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহ, কমিশনার (তদন্ত) জহুরুল হক ও কমিশনার (অনুসন্ধান) ড. মো মোজাম্মেল হক খান ও দুদক সচিব মাহবুব হোসেনকেও তিনি এ বিষয়ে অুনরোধ করেন। এছাড়া মিডিয়া অ্যাওয়ার্ডের তাৎপর্য তুলে ধরেন তিনি

মিডিয়া অ্যাওয়ার্ড প্রদানে দদুকের সঙ্গে মিডিয়ার সম্পর্কের বিষয়টি জড়িত রয়েছে বলেও জানান মিজান মালিক। এর আগে ২০১২ সালে দুদকের তৎকালীন চেয়ারম্যান গোলাম রহমানের কাছে মিডিয়া অ্যাওয়ার্ড চালু করাসহ ১২ দফা প্রস্তাব পেশ করেন তিনি। ওই প্রস্তাবেরর পরই কমিশন সর্বসম্মতিক্রমে মিডিয়া অ্যাওয়ার্ড দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। ২০১৩ সাল থেকে অনুসন্ধানী ও সৃজনশীল সাংবাদিকতাকে উৎসাহিত করতে ‘দুর্নীতি দমন কমিশন মিডিয়া অ্যাওয়ার্ড’ চালু করে স্বাধীন এই প্রতিষ্ঠানটি।

দুদক মিডিয়া অ্যাওয়ার্ড চালু হওয়ার পর থেকে দেশের প্রিন্ট, ইলেকট্রনিক ও অনললাইন মিডিয়ার সংবাদকর্মীদের দুই ক্যাটাগরিতে তিনজন করে মোট ছয়জনকে এই অ্যাওয়ার্ড দিয়ে আসছে।

এর মধ্যে ‘ক’ ক্যাটাগরিভুক্ত রাজধানী থেকে প্রকাশিত বাংলা ও ইংরেজি দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক ও মাসিক এবং জেলা থেকে প্রকাশিত দৈনিক পত্রিকা ও সেই সঙ্গে নিবন্ধিত অনলাইন পত্রিকায় প্রকাশিত সেরা অনুসন্ধানী প্রতিবেদনের জন্য তিনজনকে। ‘খ’ ক্যাটাগরিতে দেশের সরকারি-বেসরকারি বেতার, বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল থেকে তিনজনসহ ছয়জনকে এ পুরষ্কারে মনোনিত করা হয়ে থাকে।

দুদক মিডিয়া অ্যাওয়ার্ড পেতে হলে প্রকাশিত সংবাদ বা প্রতিবেদনকে অবশ্যই দুর্নীতি উৎঘাটনে অনুসন্ধানী প্রতিবেদন হওয়ার বাধ্যবাধকতা রয়েছে। নীতিমালায় বলা আছে, দুদক আগে অনুসন্ধান করেছে এমন বিষয়ে প্রকাশিত সংবাদ অ্যাওয়ার্ডে অংশগ্রহণের জন্য বিবেচিত হবে না। নিরপেক্ষ বিচারকদের রায়ে সর্বোচ্চ নাম্বার প্রাপ্ত প্রতিবেদনকে পুরস্কৃত করা হয়। প্রতিবেদন ছাড়াও দুর্নীতি প্রতিরোধে সৃজনশীল বিজ্ঞাপন ও দুর্নীতি প্রতিরোধে উদ্ভাবনী প্রতিবেদনকে পুরষ্কারের জন্য বিবেচনা করা হয়।

(ঢাকাটাইমস/৩০জুন/কেএম)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা