রোহিঙ্গা প্রত্যাবাসনে কূটনৈতিক প্রচেষ্টা চলছে: কক্সবাজারে মিশেল ব্যাশলেট

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ আগস্ট ২০২২, ১৬:৫৫

রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে জাতিসংঘ কাজ করছে বলে জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাশলেট।

তিনি বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসন হলে জাতিসংঘের তত্ত্বাবধানেই হবে। এ ব্যাপারে মিয়ানমারসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কূটনৈতিক প্রচেষ্টা চালানো হচ্ছে।’

মঙ্গলবার সকালে উখিয়ার কুতুপালং ৪ এক্সটেনশন ক্যাম্প পরিদর্শনে যান মিশেল ব্যাশলেট। কয়েকটি ক্যাম্পে রোহিঙ্গা নারী, যুব প্রতিনিধি ও ধর্মীয় প্রতিনিধি ইমামদের সঙ্গে আলাদাভাবে মতবিনিময় করেন তিনি। এ সময় জাতিসংঘ রোহিঙ্গাদের নাগরিক অধিকারসহ মানবাধিকারের প্রতি গুরুত্ব দেবে বলে জানান তিনি।

ক্যাম্প পরিদর্শনে গিয়ে মিশেল ব্যাশলেট রোহিঙ্গা নেতাদের কাছে তাদের সমস্যাগুলোর বিষয়ে জানতে চান। এসময় রোহিঙ্গা নেতারা তাদের প্রত্যাবাসনের ব্যবস্থা করার কথা জানান।

এ ব্যাপারে কুতুপালং ৪ এক্সটেনশন ক্যাম্পের মাওলানা নুর মোহাম্মদ, হাফেজ ইউনুস ও মওলানা আজিম উল্লাহ গণমাধ্যমকে বলেন, আমরাসহ আরও ১০ জন ইমামের সঙ্গে কথা বলেছেন মিশেল ব্যাশলেট। এসময় আমরা তাকে বলেছি, আমরা নিজ দেশে ফিরে যেতে চাই। কিন্তু মিয়ানমারে প্রত্যাবাসনের পরিবেশ সৃষ্টি না হওয়াতে যেতে পারছিনা। আমাদের নাগরিক অধিকার, হারানো ভিটেমাটি ফিরিয়ে দিলে এবং গণহত্যার বিচার করা হলে অবশ্যই মিয়ানমারে ফিরে যাব।

দীর্ঘ দেড় ঘণ্টা বৈঠক শেষে ক্যাম্প ২০ এক্সটেনশন পরিদর্শন করেন মিশেল ব্যাশলেট। সেখানে বৃক্ষরোপণসহ কর্মরত স্বেচ্ছাসেবকদের সঙ্গে কথা বলেন তিনি।

ক্যাম্প পরিদর্শনকালে সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, এনজিও, আইএনজি প্রতিনিধি, ইউএন সংস্থার প্রতিনিধি ও পুলিশের এপিবিএন সদস্যরা উপস্থিত ছিলেন।

চার দিনের সফরে গত রবিবার ঢাকায় এসে পৌঁছান মিশেল ব্যাশলেট। সেদিন রাতে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনসহ মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বৈঠক করেন। মঙ্গলবার কক্সবাজার সফর শেষে আজ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার দেখা করেছেন।

(ঢাকাটাইমস/১৭আগস্ট/ওএফ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :