দেড় টাকার বেশি মুনাফা করতে পারবে না মানি চেঞ্জার: বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ আগস্ট ২০২২, ২০:০৪

ডলার সংকট কাটাতে ও কারসাজি বন্ধে এবার মানি চেঞ্জারগুলোর জন্য ডলার কেনা-বেচায় মুনাফার সর্বোচ্চ সীমা নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এক্ষেত্রে ব্যাংকের সঙ্গে মানি চেঞ্জার প্রতিষ্ঠান সর্বোচ্চ এক টাকা ৫০ পয়সা পর্যন্ত মুনাফা করতে পারবে। কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, ব্যাংক যে দরে ডলার বিক্রি করবে, সেই দরকে বেঞ্চমার্ক ধরে সর্বোচ্চ দেড় টাকা মুনাফা করতে পারবে মানি চেঞ্জার প্রতিষ্ঠানগুলো।

বুধবার খোলাবাজারে বৈদেশিক মুদ্রা বিক্রয়কারী প্রতিষ্ঠানগুলোর সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন—বাফেদার সঙ্গে বাংলাদেশ ব্যাংকের বৈঠকের পর এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, ডলার কেনাবেচায় ব্যাংকগুলো যে দরে ক্যাশ ডলার বিক্রয় করবে মানি চেঞ্জার প্রতিষ্ঠানগুলো তার চেয়ে এক টাকা বেশি দরে কিনতে পারবে। আর সর্বোচ্চ দেড় টাকা বেশি দরে বিক্রি করতে পারবে। এ জন্য সব ব্যাংক খুব দ্রুত একটি ইউনিফর্ম রেট নির্ধারণ করে বাংলাদেশ ব্যাংককে জানাবে বাফেদা।

মুখপাত্র বলেন, ডলারের বাজার নিয়ে বর্তমানে এক ধরনের চ্যালেঞ্জের মধ্যে আছি। এর আগে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাফেদার সঙ্গে বৈঠক করেছি। সেখানে তাদের বলা হয়েছে, ব্যাংকগুলো যে দরে ডলার কিনবে তার সঙ্গে বিক্রয়মূল্যের একটি সমন্বয় করতে হবে। এক্ষেত্রে ব্যবধান হবে সর্বোচ্চ এক টাকা। সব ব্যাংক এটি অনুসরণ করবে বলে তারা জানিয়েছেন।

সিরাজুল ইসলাম বলেন, আমরা ব্যাংকগুলোতে যেমন পরিদর্শন চালিয়েছি তেমনি খোলাবাজারেও পরিদর্শন করেছি। বাজারে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নেওয়া ২৩৫টা বৈধ মানি চেঞ্জার আছে। তাদেরকে আমরা নিয়মিত তদারকি করছি। তাদের বিরুদ্ধে ব্যবস্থাও নেওয়া হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের অনুমতি না নিয়ে ৭০০-এর বেশি মানি চেঞ্জার বাজারে কাজ করছে। বৈধ মানি চেঞ্জার কোনো অনিয়ম করলে আমরা ব্যবস্থা নিতে পারি। কিন্তু যারা অবৈধ তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে আইনশৃঙ্খলা বাহিনীকে অনুরোধ করা হয়ছে। এ ব্যাপারে তারা অ্যাকশন নিচ্ছে। তাদের অভিযান এখনো চলমান রয়েছে। ইতোমধ্যে নয়টা প্রতিষ্ঠানকে তারা বন্ধ করেছে। আরো বেশকিছু প্রতিষ্ঠান এই প্রক্রিয়ার মধ্যে আছে বলে জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

(ঢাকাটাইমস/১৭আগস্ট/বিএস/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :