কালোবাজারে প্রকাশ্যে দ্বিগুণ মূল্যে বিক্রি হচ্ছে ট্রেনের টিকিট!

শওকত আলী, চাঁদপুর
 | প্রকাশিত : ০৭ সেপ্টেম্বর ২০২২, ১৫:০০

চট্টগ্রাম-চাঁদপুর ও চট্টগ্রামের রেলপথের মধ্যে চলাচলকারী সাগরিকা এক্সপ্রেস ট্রেনের টিকিট দীর্ঘদিন যাবত প্রকাশ্যে কালোবাজারে বিক্রি হচ্ছে বলে ব্যাপক অভিযোগ পাওয়া গেছে।

যে কোনো সময় এ রুটে কালোবাজারে টিকিট বিক্রি নিয়ে বড় ধরনের সংঘর্ষের আশংকা বিরাজ করছে। চাঁদপুরের ২টি গুরুত্বপূর্ণ রেলওয়ে স্টেশনে ব্যাপক উত্তেজনা বিরাজ করতে লক্ষ করা হচ্ছে।

এ রুটে সরকার নির্ধারিত সাগরিকা এক্সপ্রেস ট্রেনের টিকিটের মূল্য ৮৫ টাকা হলেও তা বিক্রি হচ্ছে, ১২০ টাকা থেকে ১৫০ টাকায়। এতে করে যাত্রীরা হয়রানির শিকার হচ্ছেন, আর এ ট্রেনের দায়িত্বে থাকা ঠিকাদারের লোকেরা প্রতিদিন বিরাট অংকের অর্থ হাতিয়ে নিচ্ছে যাত্রী সাধারণের কাছ থেকে।

বেসরকারি কোম্পানি মেসার্স এন এল ট্রেডিংয়ের ব্যবস্থাপনায় চাঁদপুর-চট্টগ্রামের চলাচলকারী সাগরিকা এক্সপ্রেস ট্রেনের টিকিট কালোবাজারে বিক্রির অভিযোগ দীর্ঘ দিনের। কর্তৃপক্ষ নিয়ন্ত্রণ না করায় দিন দিন চক্রটির দৌরাত্ম্য আরো বাড়ছে। যাত্রীরা এই বিষয়ে স্থানীয়ভাবে কোনো ধরনের অভিযোগ কিংবা সমাধান না পেয়ে অতিরিক্ত টাকা দিয়ে টিকিট কিনতে হচ্ছে। যার ফলে এই ট্রেনের চাঁদপুরের যাত্রীদের দুর্ভোগ বৃদ্ধি পাচ্ছে।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) এই ট্রেনের বেশ কয়েকজন যাত্রী টিকিট কালোবাজারে বিক্রির অভিযোগ তুলেন। সরেজমিন গিয়ে ওই কালোবাজারি চক্রের সদস্যদেও প্রকাশ্যে টিকিট বিক্রি করতেও দেখা যায়।

চাঁদপুরে স্টেশনে অবস্থানরত চট্টগ্রামগামী যাত্রী আব্দুল্লাহ বলেন, আমি আমার পরিবারের সদস্যদের নিয়ে চট্টগ্রাম যাওয়ার উদ্দেশ্যে চাঁদপুর স্টেশনে দুপুর ১টার পূর্বে উপস্থিত হই। সাগরিকা এক্সপ্রেস ট্রেনের কাউন্টারে গিয়ে জানতে পারি সকল টিকিট বিক্রি হয়েগেছে। অথচ আমি টিকিটের জন্য লাইনে থাকা অবস্থায় কলোবাজারি চক্রের সদস্যরা কাউন্টার থেকে টিকিট নিয়ে গেছেন। পরে কাউন্টার থেকে বলা হয় স্ট্যান্ডিং টিকিট নেয়ার জন্য। আমাকে পরিবারের সদস্যদের নিয়ে চট্টগ্রাম পর্যন্ত দাঁড়িয়ে যেতে হবে। আমার মতো একই ধরনের সমস্যায় পড়েছেন আরো বহুযাত্রী।

সাগরিকা এক্সপ্রেসের টিকিট বিক্রেতা সরোয়ার জানান, বিভিন্ন পরিচয়ে কিছু লোক এসে আমাদের কাছ থেকে অতিরিক্ত টিকিট ক্রয় করে।

সাগরিকা এক্সপ্রেস পরিচালনাকারী এন এল ট্রেডিংয়ের ইনচার্জ মো. খলিলের কাছে টিকিট কালোবাজারে বিক্রির বিষয়ে জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

টিকিটের মূল্যের বিষয়ে খোঁজ নিয়ে জানা গেছে, ট্রেনটি চট্টগ্রাম থেকে চাঁদপুরের উদ্দেশে ছেড়ে আসে সকাল ৭.৩০টায় এবং চাঁদপুর থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে যায় দুপুর ২.৩০টায়। চাঁদপুর থেকে চট্টগ্রাম টিকিটের নির্ধারিত মূল্য ৮৫টাকা। একই টিকিট কালোবাজারে বিক্রি হয় ১২০ থেকে ১৫০টাকা। চাঁদপুর থেকে লাকসাম নির্ধারিত টিকিট মূল্য ৩০ টাকা। কালোবাজারে বিক্রি হয় ৪০ থেকে ৫০টাকা। কালোবাজির মাধ্যমে টিকিটের অতিরিক্ত নেয়া মূল্য টিকিট বিক্রেতা, ইনচার্জ ও চক্রের সদস্যরা হাতিয়ে নিচ্ছে।

এই বিষয়ে চাঁদপুর স্টেশন মাষ্টার সোয়াইবুল শিকদার বলেন, যেহেতু এই ট্রেনটি বেসরকারি ব্যবস্থাপনা চলাচল করছে। যাত্রীদের কোনো অভিযোগ পেলে আমরা এর কোনো ব্যবস্থা নিতে পারি না। তাদের কোম্পানির চট্টগ্রামের দায়িত্বরত ম্যানেজারই ব্যবস্থা নিতে পারেন। আমাদের কাছে টিকিট কালোবাজারির অভিযোগ প্রায় সময়ই আসে।

খোঁজ নিয়ে জানাগেছে, ২০১৫ সালের ১৫ ফেব্রুয়ারি থেকে সাগরিকা এক্সপ্রেস ট্রেনটি বেসরকারি খাতে ছেড়ে দেয় বাংলাদেশ রেলওয়ে। কিন্তু এরপর চট্টগ্রাম-চাঁদপুর রেলপথের ব্যাপক উন্নয়ন ও গতি বৃদ্ধি হওয়ায় যাত্রী সংখ্যা বৃদ্ধি পায়। ওই সময়ে বাংলাদেশ রেলওয়ে শ্রমিকলীগ ট্রেনটি বেসরকারি খাতে ছেড়ে দেওয়ায় প্রতিবাদ জানায়।

নেতারা তখনই ক্ষোভ প্রকাশ কওে জানান, তাদের বহু শ্রমিক বেকার হয়ে পড়বেন এবং তাই তারা আরো বলেন, কর্তৃপক্ষ যেন পূর্বের ব্যবস্থাপনায় ট্রেনটি নিয়ে আসেন।

(ঢাকাটাইমস/৭সেপ্টেম্বর/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

মির্জাপুর উপজেলা পরিষদ নির্বাচন: দুই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

রিভিউয়ের মাধ্যমে হোল্ডিং ট্যাক্স সহনীয় পর্যায় নিয়ে আসা হবে: সিসিক মেয়র

এসএসসির ফলাফলে গোপালগঞ্জ জেলায় তৃতীয় রাবেয়া-আলী গার্লস স্কুল অ্যান্ড কলেজ

নড়াইলে বজ্রপাতে স্কুলছাত্র ও গাভীর মৃত্যু

টানা দ্বিতীয়বার ভান্ডারিয়া উপজেলা চেয়ারম্যান হলেন মিরাজুল ইসলাম

সালথায় ১২ কেজি গাঁজাসহ তিন মাদককারবারি গ্রেপ্তার

সাংবাদিকের ওপর হামলার প্রতিবাদে সিরাজদিখান রিপোর্টার্স ইউনিটির মানববন্ধন 

সোনারগাঁয়ে দুই কোটি টাকার ইয়াবাসহ কারবারি গ্রেপ্তার

এসএসসিতে যশোর বোর্ডে সেরা সাতক্ষীরা

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় কমিটি

এই বিভাগের সব খবর

শিরোনাম :