এসএসসির প্রথমদিনে ৩ কেন্দ্রে দ্বিতীয়পত্রের প্রশ্ন বিতরণ! ভুলটি কার?

ফরহাদ খান, নড়াইল
| আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২২, ১৭:৩৮ | প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর ২০২২, ১৬:৪৭

নড়াইলে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার প্রথমদিনে তিনটি কেন্দ্রে বাংলা প্রথম পত্রের পরিবর্তে দ্বিতীয় পত্রের বহু নির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) সরবরাহ করা হয়েছে! এ নিয়ে কক্ষ পরিদর্শক, পরীক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। নড়াইলের কালিয়া প্যারী শংকর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও বাঐসোনা কামশিয়া মাধ্যমিক বিদ্যালয় এবং লোহাগড়া উপজেলার দিঘলিয়া মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।

এর মধ্যে কালিয়ায় ১০০ পরীক্ষার্থীর মধ্যে বাংলা প্রথম পত্রের পরিবর্তে দ্বিতীয় পত্রের প্রশ্ন সরবরাহ করার পর বিষয়টি পরীক্ষার্থী ও কক্ষ পরিদর্শকদের নজরে আসে। এছাড়া বাঐসোনা কামশিয়া মাধ্যমিক বিদ্যালয়ে ১৫টি প্রশ্ন সরবরাহের পর বিষয়টি নজরে আসলে কেন্দ্র সংশ্লিষ্টরা প্রশ্ন দেওয়া বন্ধ করে দেন।

এদিকে, লোহাগড়া উপজেলার দিঘলিয়া মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে প্রশ্ন সরবরাহের আগেই বিষয়টি নজরে আসে বলে সংশ্লিষ্টদের পক্ষ থেকে দাবি করা হয়েছে। ভুলটি কেন্দ্র সংশ্লিষ্টদের নয়, বিজি প্রেস থেকে সরবরাহকৃত প্রশ্নের প্যাকেটের ওপরে প্রথম পত্র লেখা থাকলেও ভেতরে দ্বিতীয় পত্রের প্রশ্ন পাওয়া গেছে। প্যাকেট খোলার পর তাৎক্ষণিক বিষয়টি নজরে না আসলেও কিছুক্ষণ পর তা নজরে আসে বলে কক্ষ পরিদর্শকরা জানিয়েছেন।

এ ব্যাপারে বাঐসোনা কামশিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অমলেন্দু হিরা জানান, ১৫টি প্রশ্ন সরবরাহের পর বিষয়টি নজরে আসলে কেন্দ্র সংশ্লিষ্টরা প্রশ্ন দেয়া বন্ধ করে দেন। পরে তা গুছিয়ে নেয়া হয়।

দিঘলিয়া মাধ্যমিক বিদ্যালয়ের কেন্দ্র সচিব সুভাষ চন্দ্র কুন্ডু বলেন, আমাদের এখানে সরবরাহকৃত একটি প্যাকেটে প্রথম পত্রের পরিবর্তে দ্বিতীয় পত্রের এমসিকিউ প্রশ্ন ছিল। এ প্যাকেটে ১০০ প্রশ্ন ছিল। পরীক্ষার্থীদের হাতে দেয়ার আগেই বিষয়টি আমাদের নজের আসে।

কালিয়া প্যারী শংকর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক তৃপ্তি রানী বৈরাগী বলেন, এ কেন্দ্রে ৩৩০ পরীক্ষার্থীর মধ্যে ৩২৬ জন পরীক্ষা দিচ্ছে। এর মধ্যে ১০০ জন পরীক্ষার্থীর হাতে দ্বিতীয় পত্রের এমসিকিউ প্রশ্ন বিতরণ করা হলেও তাৎক্ষণিক সবার কাছ থেকে তা গুছিয়ে নেয়া হয়েছে। দু’টি প্রশ্ন উদ্ধার করা সম্ভব হয়নি, এমন গুঞ্জনের বিষয়ে প্রধান শিক্ষক বলেন, প্যাকেটে ১০০ প্রশ্নের পরিবর্তে অনেক সময় দুই একটি প্রশ্ন কম থাকতে পারে।

এ ব্যাপারে কালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আরিফুল ইসলাম বলেন, কালিয়ায় সরবরাহকৃত প্যাকেটের উপরে বাংলা প্রথম পত্র লেখা থাকলেও ভেতরে দ্বিতীয় পত্রের এমসিকিউ প্রশ্ন পাওয়া গেছে। কক্ষ পরিদর্শকেরা এ প্রশ্ন বিতরণ করলেও তাৎক্ষণিক ভাবে সবার কাছ থেকে তা গুছিয়ে নেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/১৫সেপ্টেম্বর/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :