ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন জর্জিয়া মেলোনি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২২, ১৫:২৫ | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০২২, ১৪:৩৭

নির্বাচনে জয়ী হয়ে ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হতে চলেছেন ‘ব্রাদারস অব ইতালি’ দলের নেত্রী জর্জিয়া মেলোনি। এর মাধ্যমে দেশটিতে নতুন ইতিহাস সৃষ্টি হতে যাচ্ছে। কেননা রবিবার নির্বাচনি ফলাফলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর কট্টর ডানপন্থী (ফার-রাইট) দলের প্রতিনিধি হিসেবে কনজারভেটিভ জোটকে সাফল্য এনে দিয়েছেন তিনি। খবর রয়টার্সের।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, নির্বাচনের প্রাথমিক ফল অনুযায়ী পার্লামেন্টের উভয় কক্ষেই ডানপন্থী ব্লক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে চলেছে। এই নির্বাচনের মধ্য দিয়ে দীর্ঘদিনের ভঙ্গুর ও গোলযোগপূর্ণ পরিস্থিতির অবসান হয়ে দেশটিতে রাজনৈতিক স্থিতিশীলতা আসার সম্ভাবনা তৈরি হয়েছে।

বেনিতো মুসোলিনির ফ্যাসিবাদী যুগের পর এই প্রথম দেশটিতে ডানপন্থি সরকার ক্ষমতা গ্রহণ করবে বলে ইঙ্গিত মিলেছে বুথ ফেরত জরিপে। রয়টার্স জানায়, সবচেয়ে বড় জোটের নেতা হিসেবে মেলোনির ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনাও ছিল।

মেলোনি ইউক্রেনের বিষয়ে পশ্চিমা নীতি সমর্থন করার প্রতিশ্রুতি দিয়েছেন এবং বলেছেন, ইউরো জোনের তৃতীয় বৃহত্তম অর্থনীতির সঙ্গে অযথা ঝুঁকি নেবেন না।

রাষ্ট্রীয় সম্প্রচারকারী আরএআই-এর এক্সিট পোল বলছে, রক্ষণশীল দলগুলির ব্লক, যার মধ্যে মাত্তেও সালভিনির লীগ এবং সিলভিও বার্লুসকোনির ফোরজা ইতালিয়া পার্টি অন্তর্ভুক্ত রয়েছে, ৪১ শতাংশ থেকে ৪৫ শতাংশের মধ্যে জিতেছে, যা সংসদের উভয় কক্ষের নিয়ন্ত্রণ নিশ্চিত করার জন্য যথেষ্ট।

মেলোনি রবিবারের নির্বাচনে প্রায় ২৬ শতাংশ ভোট জিতেছে। অনুমান করা হয় ২০১৮ সালের নির্বাচন থেকে ৪ শতাংশ বেড়েছে।

তিনি ব্লকের নেতৃত্ব দেন সেই ব্লকে তাকে পার্লামেন্টের উভয় কক্ষে বেশ সুবিধাজনক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে দেখা যায়। ফলে বিষয়টি প্রায় অনেকটাই নিশ্চিত যে ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হওয়ার পথ প্রশস্ত হচ্ছে মেলোনির।

তিনি ব্রাদার্স অব ইতালির বিতর্কিত শিখা লোগোর সামনে দাঁড়িয়ে দলের সদস্য এবং সাংবাদিকদের বলেছিলেন, ‘আমাদের অনেকের জন্য এটি গর্ব, মুক্তি, অশ্রু, আলিঙ্গন, স্বপ্ন এবং স্মৃতির রাত। শিখাটি ইতালীয় অধিকারের বিবর্তনের প্রতিনিধিত্ব করে। এটি একটি সূচনা বিন্দু, শেষের লাইন নয়, আগামীকাল থেকে আমাদের যোগ্যতার প্রমাণ দিতে হবে।’

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :