বাংলাদেশ সীমান্তে মিয়ানমারের ঘটনাবলি অত্যন্ত দুর্ভাগ্যজনক: চীনের রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২২, ১৮:৩২ | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০২২, ১৮:২৮

বাংলাদেশ সীমান্তে মিয়ানমারের গোলাগুলির ঘটনাবলীকে অত্যন্ত দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

চীনা দূত সোমবার দুপুরে ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব রিয়ার এডমিরাল (অব.) মো. খুরশেদ আলমের সঙ্গে প্রায় দেড় ঘণ্টার বৈঠক করেন। বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন লি জিমিং।

আলোচনার বিষয়ে চীনা রাষ্ট্রদূত বলেন, বন্ধুদের মধ্যে যেসব বিষয়ে আলোচনা হয় আমরা তেমন বিষয় নিয়ে কথা বলেছি। আন্তর্জাতিক নানা বিষয়ে সহযোগিতা আর মিয়ানমারে রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনের বিষয়ে আলোচনা হয়েছে।’

লি জিমিংয়ের সঙ্গে বৈঠকে ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব খুরশেদ আলম বাংলাদেশ সীমান্তে মিয়ানমারের উদ্ভূত পরিস্থিতির প্রসঙ্গটি তুলেছেন। এক প্রশ্নের জবাবে চীনা রাষ্ট্রদূত একথা জানিয়ে বলেন, ‘মিয়ানমার-বাংলাদেশ সীমান্তের বিষয়টি অত্যন্ত দুর্ভাগ্যজনক।’

গত ১৯ ও ২০ সেপ্টেম্বর সীমান্তে মিয়ানমারে গোলাগুলির ঘটনা কূটনীতিকদের অবহিত করেছিল পররাষ্ট্র মন্ত্রণালয়। ঢাকায় নিযুক্ত আসিয়ান বহির্ভূত প্রায় সব দেশের কূটনীতিকরা সেখানে থাকলেও সেদিন সেখানে যোগ দেননি চীনের রাষ্ট্রদূত।

প্রসঙ্গত, এক মাসের বেশি সময় ধরে বাংলাদেশ সীমান্ত লাগোয় রাখাইন রাজ্যে বিদ্রোহীদের সঙ্গে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর লড়াই চলছে। বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম আর তুমব্রু সীমান্তে কয়েক দফা গোলা এসে পড়ার ঘটনা ঘটেছে। এসব ঘটনায় প্রতিবারই ঢাকায় নিযুক্ত মিয়ানমারের দূতকে ডেকে জোরালো প্রতিবাদ জানায় বাংলাদেশ।

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :