মার্কিন গোয়েন্দাদের দাবি দাগিনা হত্যার পেছনে দায়ি ইউক্রেনীয়রা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ অক্টোবর ২০২২, ১৭:৪৯ | প্রকাশিত : ০৬ অক্টোবর ২০২২, ১৬:৫৩

গত ২১ আগস্ট খবর আসে মস্কোর নিকটবর্তী স্থানে গাড়ি বোমা হামলায় নিহত হন ‘পুতিনের মস্তিষ্ক’ খ্যাত আলেকসান্দার দাগিনের কন্যা দারিয়া দাগিনা। রুশ নিরাপত্তা সংস্থাদের দাবি ছিল, মূলত দাগিনকে হত্যার উদ্দেশ্যেই এই হত্যাকাণ্ড ঘটানোর পরিকল্পনা ছিল। দুর্ভাগ্যবশত তার মেয়ে মারা যায়।

নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলি দাবি করেছে, ইউক্রেনীয় সরকারের কিছু অংশ মস্কোর কাছে সেই গাড়ি বোমা হামলা ঘটানোর অনুমোদন দিয়েছে যার ফলে একজন বিশিষ্ট রাশিয়ান জাতীয়তাবাদীর কন্যা দারিয়া দাগিনা খুন হয়েছিল।

কর্মকর্তারা বলেছেন, গোয়েন্দা তথ্য বা অন্যান্য সহায়তা দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র হামলায় অংশ নেয়নি। আমেরিকান কর্মকর্তারা আরও বলেছিলেন, তারা সময়ের আগে অপারেশন সম্পর্কে অবগত ছিলেন না এবং যদি তাদের সঙ্গে পরামর্শ করা হযতো তবে তারা হত্যার বিরোধীতা করত। পরবর্তীতে আমেরিকান কর্মকর্তারা ইউক্রেনের কর্মকর্তাদের এই হত্যাকাণ্ডের বিষয়ে সতর্ক করেছিলেন বলেও দাবি করেছে।

এই মামলায় ইউক্রেনীয়দের জড়িত থাকার সম্পর্কিত তথ্য গত সপ্তাহে মার্কিন সরকারের সঙ্গে শেয়ার করা করা হয়েছিল। হামলার পরপরই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেছিল ইউক্রেন। মার্কিন গোয়েন্দা মূল্যায়ন সম্পর্কে জিজ্ঞাসা করা হলে সিনিয়র কর্মকর্তারা সেই অস্বীকারের পুনরাবৃত্তিও করে।

যদিও রাশিয়া এই হত্যাকাণ্ডের জন্য প্রতিশোধ নেয়নি। তবে মার্কিন যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন কারণ এই ধরনের আক্রমণ যুদ্ধক্ষেত্রে খুব কম সরাসরি প্রভাব ফেলে। বরং সরাসরি যুদ্ধক্ষেত্রে হামলা না চালিয়ে ঊর্ধ্বতন ইউক্রেনীয় কর্মকর্তাদের বিরুদ্ধে নিজস্ব হামলা চালানো পন্থা বেছে নিতে পারে মস্কো।

আমেরিকান কর্মকর্তারা ইউক্রেনের সামরিক এবং গোপন পরিকল্পনা সম্পর্কে স্বচ্ছতার অভাব নিয়ে হতাশ হয়েছেন, বিশেষ করে রাশিয়ার মাটিতে।

যুদ্ধের শুরু থেকে, ইউক্রেনের নিরাপত্তা পরিষেবাগুলি রাশিয়ায় নাশকতা অভিযান পরিচালনা করার জন্য তাদের সক্ষমতা প্রদর্শন করেছে। দাগিনার হত্যা এখন পর্যন্ত সবচেয়ে সাহসী অপারেশনগুলির মধ্যে একটি হবে। কেননা এর মাধ্যমে প্রমাণ হয়, বিশিষ্ট রাশিয়ানদের খুব কাছাকাছি যেতে পারে ইউক্রেন।

(ঢাকাটাইমস/০৬অক্টোবর/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

কাবুলে পাকিস্তান দূতাবাসে হামলা, নিরাপত্তারক্ষী আহত

মুম্বাইয়ের রাস্তায় হেনস্থার শিকার দক্ষিণ কোরিয়ার নারী ভ্লগার

ব্রাজিলে হঠাৎ বন্যায় পানিবন্দি হাজার হাজার মানুষ

চীন কোভিড নীতি শিথিল করায় চাঙ্গা তেলের বাজার

উ. কোরিয়ার কর্মকর্তাদের ওপর জাপান, দ. কোরিয়া ও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপ

রাশিয়ার তেলের দাম ৬০ ডলারে বেঁধে দিল ইইউ

স্পেনে পাঁচটি চিঠি বোমা শনাক্ত, নিরাপত্তা জোরদার

গণবিক্ষোভের পর কোভিড বিধি শিথিল করার ইঙ্গিত দিয়েছে চীন

পূর্ব ইউক্রেনে চলছে তীব্র লড়াই, রাশিয়ার বিরুদ্ধে অবস্থান বজায় রাখতে চায় ন্যাটো

বিশ্বকে প্রকৃতির জন্য অর্থায়ন দ্বিগুণ করতে বলল জাতিসংঘ

এই বিভাগের সব খবর

শিরোনাম :