বিএনপি অন্য আদর্শের দল, এখানে জামায়াতকে যুক্ত করার কিছু নেই: টুকু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ অক্টোবর ২০২২, ১৭:০২

আওয়ামী লীগ দীর্ঘদিন ধরে বিএনপিকে হাইফেনে যুক্ত করে ফেলেছে বলে দাবি করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু। তিনি বলেন, আজকে আমরা দীর্ঘদিন ধরে দেখেছি, আওয়ামী লীগ বিএনপিকে হাইফেন যুক্ত করে ফেলেছে। গতকালও দেখলাম আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেছেন, জামায়াত-বিএনপি। কিন্তু বিএনপি অন্য একটা আদর্শের দল। তাদের সঙ্গে (জামায়াত) যুক্ত করার কিছু নয়। আমরা একটি গণতান্ত্রিক দল।

শুক্রবার (৭ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবে 'নির্দলীয় নিরপেক্ষ সরকার ছাড়া বাংলাদেশে কোনও নির্বাচন নয়' শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। সভার আয়োজন করে বাংলাদেশ জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্ম নামের একটি সংগঠন।

যারা ধর্মীয় রাজনীতি করে তাদের সঙ্গে আমাদের নির্বাচনী জোট হয়েছিলো বলে উল্লেখ করে টুকু বলেন, এর অর্থ এই না যে আওয়ামী সারাজীবন বিএনপি-জামাত বলবে। আমরা ওপেন করে দিয়েছি। যুগপৎ আন্দোলন করবো। যার যা শক্তি আছে তা নিয়ে মাঠে আসবো। এখানে প্রতিবন্ধকতার কোনও কারণ নাই। বরঞ্চ ওপেন করে দিয়ে আজকে একটা জাতীয় ঐক্য সৃষ্টি করেছি।

তিনি আরও বলেন, আজকে বিএনপির বাইরে আওয়ামী লীগকে হটানোর পক্ষে যারা আছেন তারা এক হয়ে গেছে। ইনু (হাসানুল হক ইনু), মেনন (রাশেদ খান মেনন) তাদের ক্ষমতার লোভের কাছে আমাদের মুক্তিযুদ্ধকে তাদের পকেটে নেয়ার যে চেষ্টা তা বাস্তবায়ন হচ্ছে না। যখন আমরা যুগপৎ আন্দোলনের ঘোষণা দিয়েছি।

জোট করে সবাইকে এক সঙ্গে নেয়া যায় না বলে উল্লেখ করে টুকু আরও বলেন, এখানে কিছু প্রতিবন্ধকতা থাকে। আমরা ২০১৮ সালে তা দেখেছি। অমুক আছে, তমুক নেই। সেটা উপলব্ধি করে তারেক রহমান বলেছেন, যুগপৎ আন্দোলন করবো। এই যুগপৎ আন্দোলনের মাধ্যমে যে প্রতিবন্ধকতা ছিলো সেটা উঠে গেছে। এখন আমরা সবাইকে সাথে নিয়ে সেই রাজপথে আন্দোলন করবো। এবার জয় লাভ করবো।

সরকার এখন ক্ষমতা হারানোর ভয়ে ভীত উল্লেখ করে টুকু বলেন, তারা ভীত যে এই বুঝি ক্ষমতা গেলোও। আন্দোলনের শুরুতে আমাদের পাঁচজনকে গুলি করে হত্যা করলো। মান্না আন্দোলন করে নেতা হয়েছে, আমিও রাস্তায় স্লোগান দিয়ে আজকে এখানে এসেছি। আমাদের জীবনে দেখি নাই আন্দোলনের শুরুতে ৫ জনকে জীবন দিতে হয়েছে। পৃথিবীর ইতিহাসে কোথাও নেই।

সভায় আরও বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিএনপির সাংগঠনিক সম্পাদক ও সংগঠনের সভাপতি শ্যামা ওবায়েদ।

(ঢাকাটাইমস/৭অক্টোবর/এজে)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :