ব্রুস লি’র রহস্যজনক মৃত্যুর কারণ কী ছিল? প্রকাশ হলো নতুন গবেষণা

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ নভেম্বর ২০২২, ১২:০১

ব্রুস লি। মার্শাল আর্ট দুনিয়ার একটি কালজয়ী নাম। চীনা আমেরিকান এই মার্শাল আর্ট তারকার রহস্যজনক অকাল মৃত্যুর কথা প্রায় সবারই জানা। ‘এন্টার দ্য ড্রাগন’ সিনেমা তাকে জগৎজোড়া খ্যাতি এনে দিয়েছিল। একইসঙ্গে তিনি মার্শাল আর্টকে বিখ্যাত করে তুলেছিলেন সারা বিশ্বে।

শরীরের দিক থেকে ব্রুস লি’র মতো ফিট বডি খুঁজে পাওয়া মুশকিল। খাওয়াদাওয়াও আর পাঁচজনের মতো ছিল না। বরং বাঁধাধরা ডায়েটেই তিনি থাকতেন বরাবর। তারপরেও অকালে প্রাণ হারাতে হয় এই বিশ্ববিখ্যাত মার্শাল আর্টিস্টকে।

মাত্র ৩২ বছর বয়সে মারা গিয়েছিলেন ব্রুস লি। চিকিৎসকরা সে সময় জানিয়েছিলেন, মস্তিষ্ক হঠাৎ ফুলে যাওয়ার কারণে মৃত্যু হয়েছে অভিনেতার। হঠাৎ মস্তিষ্ক ফুলে যাওয়ার পেছনে কী কারণ থাকতে পারে, তৎক্ষণাৎ সে উত্তর মেলেনি তখন। চিকিৎসকদের অনুমান ছিল ব্যথানাশক ওষুধ খাওয়ার জন্য এমন দুর্ঘটনা ঘটেছে।

চিকিৎসা বিজ্ঞানের এ অনুমান ছাড়া আরও বেশকিছু গুজবও ছড়িয়ে পড়েছিল ব্রুস লি’র ভক্তদের মধ্যে। অনেকে মনে করতেন, শত্রুপক্ষের চক্রান্তে প্রাণ গিয়েছিল অভিনেতার। কারও ধারণা ছিল, কারও অভিশাপের জন্যই তাকে অকালে চলে যেতে হল। পাশাপাশি কেউ কেউ মনে করতেন, হিংসুটে প্রেমিকা বিষ খাইয়ে ব্রুস লি’কে হত্যা করেছিল।

যদিও এসবের কোনওটাই আসলে হয়নি। সম্প্রতি প্রকাশিত একটি গবেষণা তেমনটাই দাবি করছে।

ক্লিনিকাল কিডনি জার্নালে প্রকাশিত গবেষণাটির দাবি, অতিরিক্ত পানি খাওয়ার কারণে প্রাণ গিয়েছিল ব্রুস লি’র। বিজ্ঞানের পরিভাষায় এ রোগটির নাম হাইপোন্যাট্রিমিয়া। এই রোগে অতিরিক্ত পানি খাওয়ার ফলে শরীরে সোডিয়ামের ঘনত্ব কমে যায়। সেই ঘটনাই ডেকে আনে মৃত্যু।

সাধারণ অবস্থায় বেশি পানি আমরা অনেকেই খেয়ে ফেলি। অতিরিক্ত পানি খেলে কিডনি তা পরিশ্রুত করে শরীর থেকে বের করে দেয়।

গবেষকদের মতে, ব্রুস লি’র কিডনি সম্পূর্ণ সুস্থ ছিল না। যে কারণে অতিরিক্ত পানি শরীর থেকে বেরোনোর সুযোগ পায়নি। ওয়াটার হোমিওস্ট্যাসিস ঠিকভাবে না হওয়ার ফলে শরীরে পানি‌ জমতে শুরু করে। অর্থাৎ হাইপোন্যাট্রিমিয়া দেখা দিতে থাকে। এই রোগের ফলে পানি সোজা মস্তিষ্কে গিয়ে জমতে থাকে। ফলে মস্তিষ্ক ফুলে গিয়ে সেরিব্রাল ওডিমা হয়। এই রোগেই মৃত্যু হয় অভিনেতার।

ব্রুস লি’র ডায়েটে যথেষ্ট পরিমাণে পানি থাকত। নানারকম ফলের রস প্রতিদিন খেতেন অভিনেতা। পানির প্রতি তার একরকম ভালোলাগাও ছিল। ব্রুস লি’র বিখ্যাত উক্তি, ‘পানির মতো হও, বন্ধু’ অনেকেরই হয়তো মনে আছে। ভাগ্য এমনই অদ্ভুত যে পানির কারণেই তাকে অকালে চলে যেতে হয়েছিল।

(ঢাকাটাইমস/২৫নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :