ঘরোয়া পদ্ধতিতে উজ্জ্বল ত্বক পাবেন যেভাবে

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২৯ নভেম্বর ২০২২, ১০:৫২ | প্রকাশিত : ২৭ নভেম্বর ২০২২, ১৬:০৭

বিয়ের আগে অনেকেই ত্বকে নানা রকম বিউটি ট্রিটমেন্ট করিয়ে থাকেন। যা ত্বকে নেতিবাচক প্রভাবের ঝুঁকি বাড়িয়ে দেয়। তাই বাইরের আজেবাজে বিউটি ট্রিটমেন্টের বদলে বেশ কিছু সহজ ঘরোয়া পদ্ধতিতে কিন্তু উজ্জ্বল ত্বক পেতে পারেন অনায়াসেই।

১। শরীরে আর্দ্রতা বজায় রাখুন। তা শুধুমাত্র ত্বক কোমল রাখে তা-ই নয়, শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রেখে ব্রণ থেকেও দূরে রাখে। পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়ার পাশাপাশি ত্বকে প্যারাবেনমুক্ত ও টক্সিন মুক্ত ময়শ্চারাইজার ব্যবহার করুন।

২। ত্বক উজ্জ্বল রাখুন ভেতর থেকে। খাদ্যতালিকায় বেশি করে ফল ও শাকসবজি যোগ করুন। চিনি ও অতিরিক্ত তৈলাক্ত খাবার এড়িয়ে চলুন। স্যালাড আপনার অন্ত্রের স্বাস্থ্য উন্নত করে তোলে, যা আপনার ত্বকে কোমলতা ও উজ্জ্বলতা এনে দেয়।

৩। সূর্যের ক্ষতিকারক রশ্মি ত্বকের বিপর্যয় ডেকে আনে। নিয়ে আসে হাইপারপিগমেন্টেশন, বলিরেখা ও রুক্ষতা। তাই বাইরে যাওয়ার আগে ন্যূনতম এসপিএফ ৩০ সানস্ক্রিন ব্যবহার করা বাঞ্ছনীয়। যেহেতু সানস্ক্রিন সম্পূর্ণ প্রাকৃতিক হয় না, তাই অবশ্যই তা প্যারাবেনমুক্ত ও টক্সিনমুক্ত কিনা দেখে নিতে হবে।

৪। ত্বকের যত্নের জন্য বাজারে অজস্র পণ্য রয়েছে। কিন্তু সেগুলোর মধ্যে থাকা রাসায়নিক উপাদান উল্টো ত্বকের ক্ষতি করতে পারে। তাই প্রাকৃতিক বা আয়ুর্বেদিক জিনিস ব্যবহার করুন। বাজারে বিভিন্ন ধরনের ফেসপ্যাক, ফেসওয়াশ, ময়শ্চারাইজার আছে, যেগুলো হলুদ, কেশর, মুলতানি মাটির মতো নানা প্রাকৃতিক বা ভেষজ উপাদানে তৈরি।

৫। ত্বকের স্বাস্থ্যের জন্য নিয়মিত শরীরচর্চা করা জরুরি। গালের ফোলা ভাব কমাতে তা সাহায্য করে। নিয়মিত শরীরচর্চা করলে শরীরে রক্ত সঞ্চালন ঠিক থাকে এবং এন্ডোরফিন হরমোন নিঃসরণ করে, যা ত্বকের প্রদাহ কমায়। ত্বক হয়ে ওঠে মোলায়েম।

৬। শুধু মুখের যত্ন নয়, সারা শরীরেরই যত্ন নিন। গোসলের সময় এক্সফোলিয়েশন করুন এবং পরে ময়শ্চারাইজার দিন ভালো ভাবে। বডি মাস্ক ব্যবহার করুন মাঝে মধ্যে। এতে ত্বক মসৃণ থাকবে।

(ঢাকাটাইমস/২৭নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :