শক্তিশালী বেলজিয়ামকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে এক পা মরক্কোর

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ নভেম্বর ২০২২, ২১:২৪ | প্রকাশিত : ২৭ নভেম্বর ২০২২, ২১:০৩

মরক্কোর বিপক্ষে সহজ জয়ের স্বপ্নই দেখেছিল বেলজিয়াম ফুটবল দল। কিন্তু ফুটবল বিশ্বের অন্যতম শক্তিশালী এই দলটিকে বুড়ো আঙুল দেখিয়ে ২-০ গোল গোল ব্যবধানেই জয় তুলে নিল মরক্কোর। আর এই জয়ের মাধ্যমে রাউন্ড অব সিক্সটিনে এক পা দিয়ে রাখল আফ্রিকান দলটি।

এ জয়ের ফলে ২ ম্যাচে সর্বোচ্চ ৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এসেছে মরোক্কো। গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে তুলনামূলক কম শক্তিশালী কানাডাকে হারাতে পারলেই পরের রাউন্ডের টিকিট নিশ্চিত হবে মরক্কোর। আর ড্র করলেও থাকবে সম্ভাবনা। তাই বলাই যায় সেরা ষোলোর রাস্তাটা অনেকটাই পরিষ্কার এই দলটির।

আল থুমামা স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে বল দখলে বেলজিয়ামের আধিপত্য থাকলেও আক্রমণে ছাড় দিয়ে কথা বলেননি মরক্কোর ফুটবলাররা। বরং তাদের আক্রমণের ধার ছিল বেশিই। পুরো ম্যাচের ৬৭ শতাংশ সময় নিজেদের কাছে বল রাখতে সক্ষম হয়েছে বেলজিয়াম। আর প্রতিপক্ষের গোলবার বরাবর শট নিয়েছে মোট তিনটি। কিন্তু পায়নি গোলের দেখা।

অন্যদিকে বল দখলে পিছিয়ে থাকা মরক্কো পুরো ম্যাচের কেবল ৩৩ শতাংশ সময় নিজেদের নিয়ন্ত্রণে বল রাখতে সক্ষম হয়েছে। আর বেলজিয়ামের গোলবারে মোট শট নিয়েছে চারটি। এর মধ্যে পেয়েছে দুটি গোলের দেখা।

ম্যাচের শুরুতে মাঠের দখল নেয় বেলজিয়াম। প্রথম ৫ মিনিটে বেশি কয়েকটি সুযোগ হাতছাড়া হয় তাদের। ৫ ও ১৭তম মিনিটে মরক্কো শিবিরে আঘাত হেনে গোলবারের সামনে থেকে দুর্দান্ত দুটি সুযোগ হাতছাড়া হয় তাদের। প্রথমটি মিস করেন স্ট্রাইকার বাতশুয়াই ও পরেরটি মিডিফিল্ডার ওনানা।

পরে কাউন্টার অ্যাটাকে যায় মরক্কো। ম্যাচের ২৮ ও ৩৫ মিনিটের মাথায় বেলজিয়ামের ডেরা থেকে খালি হাতে ফিরে আসে মরক্কোর স্ট্রাইকরাররা। এরমধ্যেই ফাউল করে হলুদ কার্ড পান বেলজিয়ামের ওনানা। প্রথমার্ধের অতিরিক্ত ২ মিনিটের মাথায় ফ্রি কিক করে বল জালে জড়ান মরক্কোর স্ট্রাইকার জিয়েশ। তবে এর আগেই অফসাইডের শিকার হন ডিফেন্ডার সাইস।

দ্বিতীয়ার্ধে দুদলই খেলার গতি বাড়িয়ে দেয়। কিন্তু কেউই পাচ্ছিল না কাঙ্ক্ষিত গোলের দেখা। তবে ৭৩তম মিনিটে আব্দেল হামিদ সাবিরির গোলে লিড নেয় মরক্কো। আর অতিরিক্ত সময়ে জাকারিয়ার করা গোলে ২-০ ব্যবধানে এগিয়ে যায় আফ্রিকান দলটি। আর এই ব্যবধানেই জিতে নেয় ম্যাচটি।

দুদল যে একাদশ ও ফর্মেশন নিয়ে মাঠে নেমেছে:

বেলজিয়াম (৩-৪-২-১): কর্তোয়া (গোলরক্ষক), অ্যাল্ডারভেইরাল্ড, ভেরটনগেন, মুনিয়ের, ভিটসেল, ওনানা, হ্যাজার্ড, কাস্টাগনে, বাতশুয়াই, ইডেন হ্যাজার্ড, ডি-ব্রুইনা।

মরক্কো (৪-৩-৩): বুনো (গোলরক্ষক), সাইস, আগুয়ের্ড, মাজরাউই, হাকিমি, আমরাবাত, আমাল্লাহ, ওনাহি, এন-নেসিরি, বোফাল, জিয়েশ।

(ঢাকাটাইমস/২৭নভেম্বর/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :