দাবি পূরণের আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহার নৌযান শ্রমিকদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ নভেম্বর ২০২২, ১৮:২৪ | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২২, ১৭:৪৯

দাবি পূরণের আশ্বাস পেয়ে ঢাকাসহ সারাদেশে চলা অনির্দিষ্টকালের কর্মবিরতি প্রত্যাহার করেলন নৌ-পরিবহন শ্রমিকরা।

সোমবার বিকালে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সঙ্গে এক বৈঠক শেষে এ ঘোষণা দেন মালিক-শ্রমিক নেতৃবৃন্দ।

বিজয়নগর শ্রম ভবনের সম্মেলন কক্ষে এ সভা হয়।

শ্রম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আকতারুল ইসলাম ঢাকা টাইমসকে বিষয়টি নিশ্চিত করেছেন।

১০ দফা দাবিতে গত শনিবার দিবাগত রাত ১২টা থেকে ধর্মঘটে নামেন নৌপরিবহন শ্রমিকরা। ধর্মঘটের কারণে সব ধরনের যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ। ফলে জনভোগান্তির পাশাপাশি নৌপথে পণ্য পরিবহনও বন্ধ হয়ে পড়েছে। নৌপথে পণ্য পরিবহন বন্ধ থাকায় কয়েকটি নৌবন্দরে অচলাবস্থার পাশাপাশি জাহাজ থেকে পণ্য খালাস কার্যক্রম বন্ধ হয়ে পড়ে। এর ফলে আটকা পড়েছে লাখ লাখ টন পণ্য।

ধর্মঘটের দ্বিতীয় দিনে সমস্যা সমাধানে বিকাল ৪টায় শ্রম প্রতিমন্ত্রীর সঙ্গে নৌযান শ্রমিক-মালিকরা বৈঠকে বসেন। এরপরই ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা আসে।

নৌযান শ্রমিকদের দশ দফা দাবির মধ্যে অন্যতম ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ও কর্মক্ষেত্রে মৃত্যুজনিত ক্ষতিপূরণ ১২ লাখ টাকা নির্ধারণ করে গেজেট প্রকাশ।

এ ব্যাপারে মন্নুজান সুফিয়ান গণমাধ্যমকে বলেন, বৈঠকে মালিক শ্রমিকরা তাদের দাবি জানিয়েছেন। আমরা তাদের দাবি ও সমস্যাগুলো দেখছি। একমাসের মধ্যে শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণে কমিটি করেছি। আর এই একমাস শ্রমিকদের অন্তর্বতীকালীন ভাতা প্রদানের জন্য মালিকপক্ষকে বলেছি।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/কেআর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :