ক্ষমতায় আসার পর প্রথমবার প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর করলো তালেবান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০২২, ১৬:৩৫

বুধবার পশ্চিম আফগানিস্তানে খুনের দায়ে অভিযুক্ত এক ব্যক্তিকে মৃত্যুদণ্ড দিয়েছে তারা। ক্ষমতা গ্রহণের পর এটি তাদের প্রকাশ্যে কার্যকর করা প্রথম মৃত্যদণ্ড বলে জানিয়েছে তালেবানের মুখপাত্র। খবর রয়টার্সের।

তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, এর আগে ২০১৭ সালে দেশটির পশ্চিম ফারাহ প্রদেশে মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছিল। অভিযুক্ত ব্যক্তির ওপর ছুরিকাঘাতে হত্যার দায় ছিল। সে সময় তালেবানের সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মুজাহিদ আর বলেছেন, এই মামলাটি তিনটি আদালতের মাধ্যমে তদন্ত করা হয়েছে এবং দক্ষিণ কান্দাহার প্রদেশে অবস্থিত গ্রুপের সর্বোচ্চ আধ্যাত্মিক নেতা কর্তৃক অনুমোদিত।

তবে কীভাবে ওই ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে তা তিনি বলেননি।

ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দিন হাক্কানি এবং ভারপ্রাপ্ত উপ-প্রধানমন্ত্রী আবদুল গনি বারাদারের পাশাপাশি দেশটির প্রধান বিচারপতি, ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী এবং ভারপ্রাপ্ত শিক্ষামন্ত্রীসহ এক ডজনেরও বেশি তালেবানের সিনিয়র কর্মকর্তারা মৃত্যুদণ্ডে অংশ নিয়েছিলেন বলে মুখপাত্র জানিয়েছেন।

দেশটির সুপ্রিম কোর্ট সাম্প্রতিক সপ্তাহগুলিতে বেশ কয়েকটি প্রদেশে ডাকাতি এবং ব্যভিচারের মতো অপরাধের জন্য অভিযুক্ত পুরুষ ও মহিলাদের প্রকাশ্যে বেত্রাঘাত ঘোষণা করে। এরপরই মৃত্যুদণ্ড কার্যকর করা হলো।

জাতিসংঘের একজন মুখপাত্র মানবাধিকার কার্যালয় গত মাসে তালেবান কর্তৃপক্ষকে আফগানিস্তানে প্রকাশ্যে বেত্রাঘাতের ব্যবহার অবিলম্বে বন্ধ করার আহ্বান জানিয়েছে।

আদালতের বিবৃতি অনুসারে, তালেবানের সর্বোচ্চ আধ্যাত্মিক নেতা নভেম্বরে বিচারকদের সঙ্গে দেখা করেছিলেন এবং বলেছিলেন, তাদের শরিয়া আইনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ শাস্তি কার্যকর করা উচিত।

তালেবানের পূর্ববর্তী (১৯৯৬-২০০১) শাসনের অধীনে জনসমক্ষে বেত্রাঘাত এবং পাথর নিক্ষেপের মাধ্যমে মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছিল।

এই ধরনের শাস্তি পরে বিরল হয়ে ওঠে এবং পরবর্তীতে বিদেশী-সমর্থিত আফগান সরকারগুলির মাধ্যমে নিন্দা করা হয়, যদিও মৃত্যুদণ্ড আফগানিস্তানে বৈধ ছিল।

(ঢাকাটাইমস/০৭ডিসেম্বর/ এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

বিমান ছিনতাই হওয়ার ভুয়া টুইট যাত্রীর! তারপর…

ব্যস্ত মহাসড়কে গাড়ি থামিয়ে রিল, তরুণীকে গুনতে হলো জরিমানা

ভোটের আগে কঠোর নির্বাচনী আইন মিয়ানমার জান্তা সরকারের

৪ হাজার বছর আগের সোনায় মোড়ানো মমির সন্ধান

ইরানে আজারবাইজান দূতাবাসে সশস্ত্র হামলায় নিহত ১

৯ ফিলিস্তিনি হত্যার পর গাজায় ইসরায়েলের বিমান হামলা

ইউক্রেনে পূর্ণাঙ্গ যুদ্ধের দ্বারপ্রান্তে যুক্তরাষ্ট্র-ন্যাটো, সতর্ক করল রাশিয়া

ইসরায়েলি হামলায় নয় ফিলিস্তিনি নিহত, নিরাপত্তা সহযোগিতা স্থগিত

জার্মানির লিওপার্ড ট্যাংক মার্চের শেষে ইউক্রেনে পৌঁছাবে

ইউক্রেনের খেরসন বন্দরে তুরস্কের মালিকানাধীন জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা

এই বিভাগের সব খবর

শিরোনাম :