শীতে সুস্থ থাকতে যেসব খাবার বেশি খাবেন

রুবাইয়া রীতি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ জানুয়ারি ২০২৩, ১০:৫৫

চারিদিকে শীতের ঠান্ডা আমেজ। ঘন কুয়াশার সঙ্গে কনকনে বাতাসে বেড়েছে শীতের তীব্রতা। দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের জেলাগুলোতে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে।এসময়ে ঠান্ডা, সর্দি, কাশি হয়েই থাকে। অনেকের ওজন বেড়ে যায়, অতিরিক্ত মাত্রায় ভাজাপোড়া খাওয়ায় পেটের মেদ বাড়ে, চুল শুষ্ক ও রুক্ষ হয়ে যায়, ত্বকের লাবন্যতা কমে যায় ও ত্বক নিষ্প্রাণ হয়ে পড়ে৷ কিন্তু এ ধরনের সমস্যা দেখা দিলে কি মুক্তির উপায় নেই? অবশ্যই আছে। খাবারের মাধ্যমে পেয়ে যাবেন সঠিক সমাধান।

শীতকালে যে ধরনের খাবার বেশি খাবেন

সবুজ শাক-সবজি

সবুজ শাক-সবজীতে আছে ক্লোরোফিল নামক এন্টি-অক্সিডেন্ট যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং এতে থাকা ভিটামিন্স, মিনারেলস ও ফাইবার কোষ্টকাঠিন্য রোধসহ ত্বকের সৌন্দর্য বাড়ায়।

ব্ল্যাক কফি

ব্ল্যাক কফিতে উচ্চমাত্রার এন্টি-অক্সিডেন্ট আছে যা স্তন ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে এবং শীতে শরীরকে গরম রাখে ও ক্লান্তিভাব দূর করে।

কমলালেবু

কমলালেবু একটি শীতকালীন ফল। এতে প্রচুর পরিমানে ফাইবার, ভিটামিন সি এবং মিনারেলস থাকায় ত্বককে করে অনেক সুন্দর ও উজ্জ্বল। স্বর্দি কাশি প্রতিরোধে বেশ সক্ষ ভূমিকা রাখে।

আদা

আদাতে আছে উচ্চমাত্রার এন্টি-অক্সিডেন্ট যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে, ঠান্ডা কাশি প্রতিরোধ করে এবং গলার খুসখুস প্রতিরোধ করে।

মধু

মধু সকল রোগের দারুণ ঔষধ। এতে আছে উচ্চমাত্রার এন্টি-অক্সিডেন্ট ও জিংক যার প্রভাবে রোগ প্রতিরোধ, কন্ঠ সুন্দর হওয়া, ত্বকের লাবন্যতা বৃদ্ধিতে সক্ষ ভূমিকা রাখে।

এছাড়াও স্যুপ, ওটস, ডিম, সালাদ, দুধ ইত্যাদি খাবার নিয়মিত গ্রহণ করা উচিৎ।

যেসকল খাবার শীতে ক্ষতি করে সেগুলো হলো - অতিরিক্ত মাত্রায় ভাজাপোড়া, ফাস্টফুড, ঠান্ডা পানি, লাল মাংস, চিনি ও মিষ্টিজাতীয় খাবার ইত্যাদি।

লেখক: পুষ্টিবিদ, ফরাজী হাসপাতাল লি:

ঢাকাটাইমস/১১ জানুয়ারি/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :