৯ জেলার মধ্যে সবচেয়ে বেশি কুষ্ঠ রোগী মৌলভীবাজারে

নিজস্ব প্রতিবেদক, মৌলভীবাজার
 | প্রকাশিত : ২৫ জানুয়ারি ২০২৩, ১৬:৫৪

মৌলভীবাজারে কুষ্ঠ রোগীর সংখ্যা সবচেয়ে বেশি। ল্যাপ্রা বাংলাদেশ নামে একটি বিদেশি সংস্থা মৌলভীবাজার সিভিল সার্জন অফিসে সাংবাদিকদের সঙ্গে কুষ্ঠ রোগ বিষয়ে সচেতনতামূলক সভা করেছে।

বুধবার বেলা সাড়ে ১১টায় শহরের ইপিআই ভবনে অনুষ্ঠিত হয়।

মৌলভীবাজার জেলায় বর্তমানে ৬৬০ জন কুষ্ঠ রোগী চিকিৎসা নিচ্ছে। এর মধ্যে ৩৭জন শিশু রয়েছে। সবচেয়ে বেশি আক্রান্ত কুলাউড়া উপজেলা এবং সবচেয়ে কম রাজনগর উপজেলায়।

সভায় আরও জানানো হয়, মৌলভীবাজারে এক লাখ মানুষের মধ্যে ৫ জনের বেশি আক্রান্ত হচ্ছে। সবচেয়ে আশংকাজনক বিষয় হলো দেশের ৯টি জেলায় এই রোগের প্রকোপ বেশি। তার মধ্যে মৌলভীবাজার হলো এক নম্বরে। এর মূল কারণ হলো-এ জেলায় চা বাগান বেশি। এসব বাগানের অধিকাংশ লোকজন অশিক্ষিত, অর্ধশিক্ষিত ও অসচেতন। যার কারণে চা বাগানে এই রোগের প্রকোপ বেশি। হাঁচি-কাশির মাধ্যমে ছড়িয়ে থাকে। রোগটি নির্ণয়ে দেরি হওয়ার কারণ হলো রোগটি দেরিতে ধরা পড়ে।

মৌলভীবাজার জেলার সিভিল সার্জন চৌধুরী জালাল উদ্দিন মুর্শেদের সভাপতিত্বে এবং টমাছ দে টিটুর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার বেলায়েত হোসেন,অতিরিক্ত পুলিশ সুপার সুদর্শন কুমার রায়, জেলা সমাজসেবা অফিসের উপ-পরিচালক হাবিবুর রহমান,ডা.পার্লী দাস প্রমুখ। বিভিন্ন বিষয় প্রজেক্টরের মাধ্যমে অবগত করেন ল্যাপরা বাংলাদেশের এরিয়া ম্যানেজার মো. জিয়াউর রহমান।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা আগামী ২০৩০ সালের মধ্যে এই রোগ নির্মূলে কাজ শুরু করেছে। এই প্রেক্ষাপটে বাংলাদেশ ও এই রোগ সম্পূর্ণ নির্মূলে কাজ শুরু করেছে।

অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা মতামত ব্যক্ত করে জানান, যেহেতু রোগটি হাঁচি কাশির মাধ্যমে ছড়ায় সেহেতু মাস্ক পরিধান করলে হয়তো এ রোগ থেকে অনেকটা রক্ষা পাওয়া যেতে পারে।

(ঢাকাটাইমস/২৫জানুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :