বেড়েছে ব্রয়লার মুরগির দাম, কমেছে শীতকালীন সবজির সরবরাহ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৭ জানুয়ারি ২০২৩, ১৪:৪৪ | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২৩, ১৪:৪১

একদিকে শীতের বিদায় বার্তা অন্যদিকে রাজধানীর কাঁচাবাজারে শীতকালীন অনেক সবজিরই সরবরাহও কমে আসছে। এ অবস্থা চলতে থাকলে এক সপ্তাহ পর সবজির দাম বাড়তে পারে বলে জানিয়েছেন সবজি ব্যবসায়ীরা।

এদিকে বাজারে মাছ, মাংস, মুরগির ডিমের দাম অপরিবর্তিত রয়েছে। এছাড়া ব্রয়লার মুরগি প্রতি কেজিতে ১০ টাকা বেড়ে ১৭০ টাকায় বিক্রি হচ্ছে।

শুক্রবার সকালে রাজধানীর কারওয়ান বাজার, শান্তিনগর বাজার, হাতিরপুল বাজার ও রামপুরা কাঁচাবাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

ক্রেতা-বিক্রেতাদের কাছ থেকে জানা গেছে, একটু গরম পড়তেই শীতের সবজির সরবরাহ কিছুটা কমেছে। ফলে সবজির দোকানগুলোতেও কাঁচামালের সংখ্যা ও পরিমাণ কমতি দিকে।

সরজমিন ঘুরে দেখা গেছে, এ সপ্তাহে বাজারে শীতের সবজি কিছুটা কম। সরবরাহ ধীরে ধীরে কমে আসছে। ১০-১৫ দিন পর সংকট দিতে পারে শীতের সবজির।

বাজারে কাঁচামরিচের দাম ১২০ টাকা কেজি, টমেটো ৫০ টাকা, শিম ৩০ থেকে ৪০ টাকা, ঢ্যাঁড়স ৭০ টাকা, বরবটি ১০০ টাকা, আলু ৩০ থেকে ৪০ টাকা, ঝিঙ্গা ৮০ টাকা, করলা ৮০ থেকে ১০০ টাকা, পেঁপে ৩০ টাকা, গাজর ৬০ টাকা, লম্বা বেগুন ৪০ টাকা, গোল বেগুন ৫০ টাকা, চিচিঙ্গা ৭০ টাকা, শসা ৩০ থেকে ৪০ টাকা, মুলা ৩০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

অন্যদিকে প্রতি আটি লাল শাক ১০ টাকা, প্রতি হালি কাঁচকলা ৪০ টাকা, ফুলকপি প্রতিটি ৩০ থেকে ৪০ টাকা, বাঁধাকপি প্রতিটি ৩০ থেকে ৪০ টাকা, লাউ প্রতিটি ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে।

মাছের বাজারে ঘুরে দেখা গেছে, চাষের কই প্রতি কেজি ২৫০ টাকা, রুই মাছ প্রতি কেজি ৩০০ থেকে ৩৫০ টাকা, শিং মাছ প্রতি কেজি ৪০০ থেকে ৪৫০ টাকা, টাকি মাছের কেজি ৩৫০ থেকে ৪০০ টাকা, ছোট টেংরা প্রতি কেজি ৪০০ টাকা, ছোট বোয়াল প্রতি কেজি ৫০০ থেকে ৬০০ টাকা, ছোট কাতল প্রতি কেজি ২৮০ থেকে ৩২০ টাকা, ছোট পাঙ্গাশের কেজি ১৮০ থেকে ২০০ টাকা, পাবদা প্রতি কেজি ৩০০ থেকে ৪৫০ টাকা, ছোট কাঁচকি প্রতি কেজি ২৮০ থেকে ৩০০ টাকা, শোল মাছ ৮০০ থেকে ৯০০ টাকা, তেলাপিয়া ২২০ টাকা, ছোট রূপচাঁদা ৭৫০ টাকা, ছোট চিংড়ি ৫০০ থেকে ৬৫০ টাকা, দুই কেজি ওজনের নদীর পাঙাশ ৬০০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

এছাড়া ৯০০-৯৫০ গ্রাম ওজনের ইলিশ ১১০০ থেকে ১২০০ টাকা, ৭০০ গ্রামের ইলিশ ৮৫০ টাকা, ৬০০ গ্রামের ইলিশ ৭৫০ টাকা, সাড়ে ৩০০ গ্রাম ওজনের ইলিশ ৫২০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

বাজারে ব্রয়লার মুরগি গত শুক্রবার প্রতিকেজি ১৫৫ থেকে ১৬০ টাকা বিক্রি হলেও এক সাপ্তাহের ব্যবধানে আজ ১০ থেকে ১৫ টাকা বেড়ে ১৭০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

এছাড়া পাকিস্তানি মুরগি ২৬০ টাকা, লেয়ার মুরগি ২৭০ টাকা ও গরুর মাংস প্রতি কেজি ৭০০ টাকা এবং খাসির মাংস ৯০০ টাকায় বিক্রি হচ্ছে।

এক হালি ডিম ৪০ থেকে ৪২ টাকা, ডজন ১২৫ টাকায় বিক্রি হচ্ছে। হাঁসের ডিম প্রতিটি ১৮ টাকা, হালি ৭০ টাকা এবং ডজন ২১০ টাকায় বিক্রি হচ্ছে।

মান ভেদে সরু মিনিকেট চালের কেজি ৬৮ থেকে ৭৫ টাকা, নাজিরশাইল চাল ৭৫ থেকে ৮৫ টাকা কেজি।

আমদানি করা পিঁয়াজ ৪০ থেকে ৫০ টাকা কেজি, দেশি নতুন পিঁয়াজ পাওয়া যাচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা, আদা প্রতি কেজি ১৪০ থেকে ১৬০ টাকা, আমদানি করা আদা ২০০ টাকা, রসুন ১৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

রামপুরা কাঁচাবাজারের সবজি বিক্রেতা সুফিয়ান আহমেদ ঢাকা টাইমসকে বলেন, ‘গত দুই দিন ধরে ঢাকায় শীত কমেছে। ফলে শীতকালীন অনেক সবজিরই সরবরাহ কমেছে। দাম বেড়ে যাওয়ার সম্ভাবনা আছে।’

ক্রেতা সোহান রহমান ঢাকা টাইমসকে বলেন, ‘বাজারে সব পণ্যের দাম বেশি। আমার মতো মধ্যবিত্তরা সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে।’

বাজার আর কবে কন্ট্রোলে আসবে- এমন প্রশ্ন করেন তিনি।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/পিআর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

মিনিস্টারের ‘হাম্বা অফারে’ স্ক্র্যাচ কার্ড ঘষলেই গরুসহ পেতে পারেন ফ্রিজও

সোশ্যাল ইসলামী ব্যাংকের আরও ১০টি নতুন উপশাখার উদ্বোধন 

আঞ্জুমান মুফিদুল ইসলামকে এনআরবিসি ব্যাংকের অনুদান প্রদান

সিটি ব্যাংকের নতুন অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হলেন কাজী আজিজুর রহমান

প্রিমিয়ার ব্যাংক ব্রাঞ্চ কিউআর টেলার সার্ভিসের উদ্বোধন

‘দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি’

সাত উদ্যোক্তা পেলেন জাতীয় এসএমই পুরস্কার 

টাটা যোদ্ধা দেশের পিকআপ সেগমেন্ট এ একটি গুরুত্বপূর্ণ সংযোজন

‘বেস্ট ট্রেড পার্টনার ব্যাংক ইন সাউথ এশিয়া’ অ্যাওয়ার্ড পেল ব্যাংক এশিয়া

চট্টগ্রাম অঞ্চলের পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের সংবর্ধনা দিল সোশ্যাল ইসলামী ব্যাংক 

এই বিভাগের সব খবর

শিরোনাম :