শেখ হাসিনা আজকে মাহাথিরকে ছাড়িয়ে গেছেন: নৌপরিবহন প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০২৩, ২৩:৩৩

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, সন্ত্রাস, জঙ্গিবাদ এবং মাদকের সবচেয়ে বড় চিকিৎসা হচ্ছে সংস্কৃতি। আমরা যদি সংস্কৃতিকে ছড়িয়ে দিতে পারি-তাহলে দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে যে সোনার বাংলা বিনির্মাণ হয়েছে; সেটা ধরে রাখতে পারব। আমরা সে পদক্ষেপ নিয়ে এগিয়ে যাচ্ছি। জেলায় জেলায় শিল্পকলা একাডেমি হচ্ছে।

শনিবার দিনাজপুরের বোচাগঞ্জে রবীন্দ্রনাথ ও নজরুল মঞ্চে তিন দিনব‍্যাপী জাতীয় চারণ কবি উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন। প্রতিমন্ত্রী এর আগে বোচাগঞ্জে রবীন্দ্রনাথ ও নজরুল মঞ্চের উদ্বোধন করেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রত‍্যেকটি উপজেলায় শিল্পকলা একাডেমী হবে। শিল্পকলা একাডেমীগুলো হয়ে গেলে চারণ কবিদের চর্চাসহ সকল সংস্কৃতি কর্মকান্ডের চর্চা হবে। সেখান থেকে জাতীয় পর্যায়ে অনেক শিল্পী বেরিয়ে আসবে এবং সাংস্কৃতিক কর্মকান্ড দেখতে পাব।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের সবচেয়ে বড় কবির নাম আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি চারণের বেশে নদীমাতৃক এ বাংলাদেশের নদীর তীরে তীরে, পাহাড়ে পাহাড়ে, পর্বতে পর্বতে; সমতলে ঘুরেছেন। তিনি ৬৪ জেলার ৫৬ হাজার বর্গমাইলের বিভিন্ন ধর্ম, বর্ণ, গোষ্ঠীর মানুষের সাথে কথা বলেছেন, জেনেছেন এবং সকলের সম্মিলিত উচ্চারণ যেটা আমরা ৭ই মার্চের ভাষণে পাই। তিনি যে কবিতাটা পড়েছিলেন-" এবারের সংগ্রাম, আমাদের মুক্তির সংগ্রাম। এবারের সংগ্রাম, আমাদের স্বাধীনতার সংগ্রাম।" এটাই আমাদের জীবনের বাংলাদেশের সর্বশ্রেষ্ঠ কবিতা। যে কবিতা আমাদেরকে স্বাধীনতা দিয়েছে; অধিকার প্রতিষ্ঠা করেছে। যে কবিতার পথ ধরে প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে সোনার বাংলা বিনির্মাণ হয়েছে এবং আমরা সে সোনার বাংলাকে ধরে রাখতে চাই। সোনার বাংলাকে ধরে রাখতে হলে আমাদের সংস্কৃতির কোন বিকল্প নাই। আমাদের কবি সাহিত‍্যিকদের জানতে হবে; সেটাকে ধারণ ও লালন করতে হবে যেন কোন অপসংস্কৃতি আমাদের মধ‍্যে আঘাত না করে।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত‍্যা করার পর আমাদের সাংস্কৃতিক কর্মকান্ড ও ইতিহাস বিকৃত করা হয়েছে। যেহেতু রক্ত দিয়ে আমাদের এ সংস্কৃতি কেনা হয়েছে; ইতিহাস রচনা করা হয়েছে-তাই কোন ষড়যন্ত্রই সফল হতে পারেনি। জিয়া, এরশাদ, খালেদা জিয়ারা অনেক ষড়যন্ত্র করেও বাংলাদেশের মানুষকে অভীষ্ঠ লক্ষ‍্য থেকে সরাতে পারেনি। জাতির পিতা ও ৩০লাখ শহীদের স্বপ্নের স্বাধীনতার মহেন্দ্রক্ষণে আমরা অপেক্ষা করছি। ১৬ কোটি মানুষের কেউ এখন না খেয়ে থাকেনা। মৌলিক অধিকার নিশ্চিত হয়েছে। এটাই স্বাধীনতার মূল সুখ। এ সুখ শুধু নয়; এটাকে আমাদের আরো এগিয়ে নিতে হবে। বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের রোল মডেল। বঙ্গবন্ধুর উত্তরাধিকারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজকে মাহাথীরকে ছাড়িয়ে গেছেন। আগামী দিনের পৃথিবী শেখ হাসিনার কথা বলবে। শেখ হাসিনার উন্নয়নের কথা বলবে। এটাকে আমাদের ধরে রাখতে হবে।

(ঢাকাটাইমস/২৮জানুয়ারি/জেএ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

যারা এরশাদের নাম মুছে ফেলতে চায় তারাই আলাদা হয়ে থাকতে পারে: রওশন এরশাদ

ভারতীয় পণ্য বর্জনে গণঅধিকার পরিষদের বিক্ষোভ, মিছিলে পুলিশি বাঁধার অভিযোগ

সুন্দর বাংলাদেশ গড়তে যুবকদের এগিয়ে আসার আহ্বান ইসলামী যুব মজলিসের  

ঢাবি ছাত্রদল সভাপতি সোহেল কারামুক্ত

আমরা গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য চেষ্টা করছি: নজরুল ইসলাম

কারামুক্ত আলালের বাসায় মঈন খান 

পেঁয়াজ নিয়ে যারা কারসাজি করে তাদের গণধোলাই দেওয়া উচিত: প্রধানমন্ত্রী

এবার দল পুনর্গঠনে বিএনপি 

বিদ্যুৎ খাতে লুণ্ঠন নীতির মাশুল জনগণ দেবে না: গণতন্ত্র মঞ্চ

বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলা করে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের সর্বাত্মক প্রচেষ্টা চলছে: ওবায়দুল কাদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :