ইউক্রেনের জন্য যৌথভাবে গোলা বানাবে ফ্রান্স ও অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক
 | প্রকাশিত : ৩১ জানুয়ারি ২০২৩, ১৫:১৫

ইউক্রেনের জন্য যৌথভাবে ১৫৫ মিলিমিটার কামানের গোলা তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে ফ্রান্স ও অস্ট্রেলিয়া। ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী সেবাস্তিয়ান লেকর্নু সোমবার প্যারিস সফররত অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী রিচার্ড মারলেসের সঙ্গে এক বৈঠকের পর সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, “ইউক্রেনের জন্য যৌথভাবে কয়েক হাজার গোলা তৈরি করা হবে।” বৈঠকে ফ্রান্স ও অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীরাও উপস্থিত ছিলেন। লেকর্নু বলেন, সমরাস্ত্রটি নির্মাণের ব্যয় অস্ট্রেলিয়া ও ফ্রান্স সমানভাবে বহন করবে এবং এটি তৈরি করবে ফ্রান্সের অস্ত্র নির্মাণকারী কোম্পানি নেক্সটার। আর এটি তৈরিতে এক্সপ্লোসিভ পাউডার সরবরাহ করবে অস্ট্রেলিয়া।

এমন সময় ফ্রান্স ও অস্ট্রেলিয়া এ সিদ্ধান্ত নিল যখন রাশিয়া শুরু থেকেই ইউক্রেনকে সমরাস্ত্র সরবরাহ করার ব্যাপারে পাশ্চাত্যকে সতর্ক করে দিয়েছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সোমবার আরো একবার এ বিষয়ে মস্কোর বিরোধিতার কথা তুলে ধরে বলেন, পশ্চিমা দেশগুলোর এসব সমরাস্ত্র যুদ্ধ পরিস্থিতির কোনো পরিবর্তন করতে পারবে না। তিনি দাবি করেন, এ যুদ্ধে রাশিয়া তার লক্ষ্য অর্জন করবেই।

এদিকে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন ইউক্রেনকে যুদ্ধবিমান দেয়ার সম্ভাবনা নাকচ করে দেননি। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাওয়ার জন্য কিয়েভ সরকার তার পশ্চিমা মিত্রদের কাছে অত্যাধুনিক সমরাস্ত্রের চালান পাঠানোর দাবি জানিয়ে আসছে। ম্যাকরন সোমবার হেগে ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে সাক্ষাতের পর বলেছেন, “নীতিগতভাবে কোনো কিছুই নাকচ করে দেয়া হচ্ছে না।” ফ্রান্স ইউক্রেনকে যুদ্ধবিমান দেবে কিনা এমন এক প্রশ্নের জবাবে ফরাসি প্রেসিডেন্ট একথা বলেন।

(ঢাকাটাইমস/৩১জানুয়ারি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :