দাবানলে জ্বলছে চিলির বনাঞ্চল, ২৩ জনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৪১ | প্রকাশিত : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৩৯

কয়েক ডজন দাবানলে পুড়ছে চিলি বনাঞ্চল। এমন পরিস্থিতিতে শনিবার দেশটির সরকার অন্য একটি অঞ্চলে জরুরি অবস্থা প্রসারিত করেছে। কারণ গ্রীষ্মের প্রচণ্ড তাপপ্রবাহ আগুন নিয়ন্ত্রণের প্রচেষ্টাকে জটিল করে তুলেছে। দাবানলে এখন পর্যন্ত কমপক্ষে ২৩ জনের প্রাণহানি ঘটেছে। খবর রয়টার্সের।

শনিবার একটি অফিসিয়াল ব্রিফিং অনুসারে, ১১০০ জনেরও বেশি মানুষ আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছে এবং কমপক্ষে ৯৭৯ জন আগুনে আহত হওয়ার খবর পাওয়া গেছে।

সর্বশেষ জরুরি আদেশটি দক্ষিণ আমেরিকার দেশটির দীর্ঘ প্রশান্ত মহাসাগরীয় উপকূলরেখার মাঝখানে অবস্থিত পূর্বে ঘোষিত বায়োবিও এবং নুবল অঞ্চলের পাশে অ্যারাউকানিয়ার দক্ষিণাঞ্চলকে কভার করে।

রাজধানী সান্টিয়াগোতে এক সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী ক্যারোলিনা তোহা সাংবাদিকদের বলেন, ‘আবহাওয়া পরিস্থিতি ছড়িয়ে পড়া আগুন নিভিয়ে ফেলাকে খুবই কঠিন করে তুলেছে এবং জরুরি অবস্থা আরও খারাপ হচ্ছে।’

‘আমাদের সেই বক্ররেখাটি উল্টাতে হবে, তিনি যোগ করেন এবং উল্লেখ করেছেন যে শুক্রবার আরও ৭৬টি আগুন জ্বলেছিল।

কর্মকর্তাদের মতে, দক্ষিণ গোলার্ধের গ্রীষ্মে স্থানীয় তাপমাত্রা ৪০ সেলসিয়াস ছাড়িয়ে যাওয়ায় শনিবার আরও ১৬টি দাবানল ছড়িয়ে পড়ে।

জরুরি আদেশের আওতায় থাকা অল্প জনবসতিপূর্ণ তিনটি অঞ্চলে অনেক খামার রয়েছে, যেখানে রপ্তানির জন্য আঙ্গুর, আপেল এবং বেরি চাষ করা হয়। পাশাপাশি বনভূমির বিস্তৃত অংশ এটি।

কর্মকর্তারা শনিবার সাংবাদিকদের বলেছেন, স্পেন, মার্কিন যুক্তরাষ্ট্র, আর্জেন্টিনা, ইকুয়েডর, ব্রাজিল এবং ভেনিজুয়েলার সরকার বিমান এবং অগ্নিনির্বাপক বাহিনীসহ সাহায্যের প্রস্তাব দিয়েছে।

শুক্রবার লা আরাউকানিয়ায় একটি জরুরি সহায়তা হেলিকপ্টার বিধ্বস্ত হয়। কর্মকর্তাদের মতে, এতে এর পাইলট এবং একজন মেকানিক নিহত হন।

কর্তৃপক্ষ জানিয়েছে, সান্তিয়াগো থেকে ৩১০ মাইল দক্ষিণে অবস্থিত বায়োবিওর সান্তা জুয়ানা শহরে ১১ জন বা হতাহতের প্রায় অর্ধেক মারা গেছে।

আরাউকানিয়া অঞ্চলের পুরেন শহরের কাছে আগুন থেকে পালিয়ে আসা ক্যারোলিনা টরেস বলেন, ‘আমার যা ছিল তা নিয়েই আমি চলে গিয়েছিলাম।’

শুক্রবার রাষ্ট্রপতি গ্যাব্রিয়েল বোরিক তার গ্রীষ্মের ছুটি কমিয়ে নুবল এবং বায়োবিওতে ভ্রমণ করেন, ক্ষতিগ্রস্ত এলাকাগুলো যাতে সব ধরনের প্রয়োজনীয় সহায়তা পান তা নিশ্চিত করার প্রতিশ্রুতি দেন।

ঢাকাটাইমস/০৫ফেব্রুয়ারি/এফএ

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :