বাঁচার জন্য সব ব্যবস্থাই ছিল গুলশানে আগুন লাগা ভবনে: প্রকৌশলী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৪৮ | প্রকাশিত : ২০ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:২৯

রাজধানীর গুলশানে বহুতল ভবনে আগুনের ঘটনায় এ পর্যন্ত দুজনের মৃত্যু হয়েছে। গুলশান-২ এর ১০৪ নং সড়কের ওই ভবনে অগ্নি দুর্ঘটনা থেকে বাঁচার জন্য সব ব্যবস্থাই ছিল বলে দাবি করেছেন ভবনটি নির্মাণের সময় প্রকৌশলী হিসেবে কাজ করা মাহফুজুল হাসান।

সোমবার দুপুরে দুর্ঘটনা কবলিত ভবনটি ঘুরে সংবাদ মাধ্যমকর্মীদের কাছে এ দাবি করেন তিনি।

এর আগে রবিবার ফায়ার সার্ভিসের ১৯টি ইউনিটের প্রায় চার ঘণ্টার চেষ্টায় রাত ১১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। ওই ভবনে ২৬ ফ্ল্যাটে ২৩ পরিবার বসবাস করতেন।

আগুন লাগার সঙ্গে সঙ্গে অ্যালার্ম বেজেছে। সেটা শুনে যাঁরা নিচের দিকে ছিলেন, তাঁরা নেমেছেন।

প্রকৌশলী মাহফুজুল হাসান বলেন, ওই ভবনে আগুনের দুর্ঘটনা থেকে বাঁচার জন্য সব ব্যবস্থাই ছিল। ভবনটিতে অগ্নিনির্বাপন প্রশিক্ষণের একটি টিমও ছিল, তারা তাৎক্ষণিক ব্যবস্থাও নিয়েছে। প্রত্যেক বাসায় সচেতন করেছে। ভবনটিতে নিরাপত্তার সব সিস্টেমই করা আছে। রাজউক থেকে যে সার্টিফিকেট দেয়, ওটাও নেওয়া ছিল।

তিনি বলেন, আগুন লাগার পরে প্রত্যেকেই যদি সিঁড়ি দিয়ে বের হয়ে যেতেন, তাহলে সবাই নিরাপদ হয়ে যেতে পারতেন। অনেক সময় ভুল অ্যালার্ম হয়। যারা বাসায় ছিলেন, তারা মনে করেছিলেন ভুল অ্যালার্ম হয়েছে। যখন তারা দেখেছেন আগুন এবং নিচ থেকে বলছিল আগুন লেগেছে, সবাই নেমে যান, তখন যারা পেরেছেন, নেমে এসেছেন।

ভবনে দ্রুত আগুন ছড়িয়ে যাওয়ার পেছনে কারণ হিসেবে তিনি বলেন, পুরো ভবনটিতেই কেন্দ্রীয় শীতাতপনিয়ন্ত্রণ ব্যবস্থা রাখা হয়েছিল। একটি বাসা থেকে প্রথমে ধোঁয়া যায়, আগুন কিন্তু যায়নি। ধোঁয়ার জন্যই বেশি সমস্যা হয়েছে। আর আগুন ওপরে দুদিক থেকে বেশি হয়েছে।

আগুনে পোড়া ভবনটিতে ক্ষয়ক্ষতির বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘নিউ এজ গার্মেন্টের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আরিফ ইব্রাহিমের ১০ ও ১১ তালা পুড়ে ছাই হয়ে গেছে। আমি সব ফ্লোরে গিয়েছি, তবে অন্যান্য ফ্লোরে মূল দরজা বন্ধ আছে।’

প্রসঙ্গত, রবিবার সন্ধ্যায় রাজধানীর গুলশান-২ নম্বরের ১০৪ নম্বর সড়কের ২ নম্বর হোল্ডিংয়ের ১৪ তলা ভবনের ১১ তলায় আগুন লাগে। একপর্যায়ে আগুন ভবনের ১২ তলায় ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিসের ১৯টি ইউনিটের প্রায় চার ঘণ্টার চেষ্টায় রাত ১১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

এ ঘটনায় দুজনের মৃত্যু হয়েছে। আগুন লাগার সময়ে তারা ভবন থেকে লাফিয়ে পড়ে আহত হন। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান বলে জানায় পুলিশ। আগুনের ঘটনায় কয়েকজন আহত হয়েছেন।

(ঢাকাটাইমস/২০ফেব্রুয়ারি/এএ/এসএম)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

প্রতিষ্ঠাবার্ষিকীতে শিশুদের মাঝে ১০ হাজার গাছ বিতরণ বাবুল্যান্ড ইনডোর প্লে-গ্রাউন্ডের

বন্যহাতির পায়ে পিষ্টে মৃত বাংলাদেশিদের ক্ষতিপূরণের দাবি

নয়াপল্টনে ককটেল বিস্ফোরণ

রাজধানীতে দুই ঘণ্টায় ৮৭ মিলিমিটার বৃষ্টি, সড়কে ভোগান্তি

রাজধানীর সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনায় ডিএমপি কমিশনারের বিশেষ উদ্যোগ

পরশুরাম সমিতি ঢাকার উদ্যোগে আলাউদ্দিন নাসিমকে সংবর্ধনা

উত্তরায় বিআরটি প্রকল্পের প্রকৌশলীকে পিটিয়ে হত্যা: বাসের হেলপার গ্রেপ্তার 

পুরোনো রূপে ফিরছে লালকুঠি

মেসে ঝুলছিল ‘রেডরাম’ চলচ্চিত্রের প্রযোজকের মরদেহ

রাজধানীতে নির্বিচারে হকার উচ্ছেদ বন্ধের দাবিতে বিক্ষোভ-স্মারকলিপি

এই বিভাগের সব খবর

শিরোনাম :