বাংলাদেশ হাই কমিশন নয়াদিল্লিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২১ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:৩৬

মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে নয়াদিল্লিস্থ বাংলাদেশ হাই কমিশন যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করেছে।

দিবসটি উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, প্রভাতফেরি, ভাষা আন্দোলনে নিহত বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে কর্মসূচী শুরু হয়। মান্যবর হাই কমিশনার মোস্তাফিজুর রহমান জাতীয় পতাকা অর্ধনমিত করেন। পরে তিনি হাই কমিশনের কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে নিয়ে দূতাবাস কার্যালয়ে স্থাপিত ‘বঙ্গবন্ধু কর্ণারে’ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পনের মধ্যে শ্রদ্ধা জানান। এ সময়ে বাংলাদেশের বরেণ্য সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা আবিদ খান উপস্থিত ছিলেন। মাতৃভাষা দিবস উপলক্ষ্যে সকালের প্রভাত ফেরিতে নেতৃত্ব দেন মান্যবর হাই কমিশনার।

পরে দূতাবাসের ‘বঙ্গবন্ধু হল’ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় শুরুতে দিবসটি উপলক্ষ্যে মহামন্য রাষ্ট্রপতি মো.আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্র মন্ত্রী এ.কে. আবদুল মোমেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের প্রেরিত বাণী পাঠ করে শোনানো হয়। দূতাবাসের মিনিষ্টার (কনস্যুলার) সেলিম মোঃ জাহাঙ্গির, মহামন্য রাষ্ট্রপতি ও মিনিস্টার (বাণিজ্য) ড. এ কে এম আতিকুল হক প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনান। ভাষা দিবস উপলক্ষ্যে আলোচনা করেন দেশবরেণ্য সাংবাদিক আবিদ খান।

হাই কমিশনার মোস্তাফিজুর রহমান বলেন, বাহান্নের ভাষা আন্দোলন একটি সংগ্রামী ও বীরত্বগাঁথা ইতিহাস। মহান ভাষা আন্দোলনে জীবন উৎসর্গকারী বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, ভাষা আন্দোলনের বীর শহীদগণ বাঙালী জাতির অন্যতম শ্রেষ্ঠ সন্তান। তিনি বলেন বাংলা ভাষাকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণার লক্ষ্যে একজন নবীন কূটনৈতিক হিসেবে আমার কাজ করার সুযোগ হয়েছিলো এটা আমার জীবনের অন্যতম প্রাপ্তি। তিনি ভাষা সংগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক অবদানের কথাও তুলে ধরেন।

বিকেলে দিবসটি উপলক্ষ্যে আমন্ত্রিত অতিথিদের উদ্দেশ্যে মান্যবর হাই কমিশনার ভাষা দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন। আমন্ত্রিত অতিথিদের মধ্যে ছিলেন নয়াদিল্লীতে অবস্থিত বিভিন্ন দূতাবাসের রাষ্ট্রদূত, কূটনৈতিক, বিশিষ্টজন, লেখক, বুদ্ধিজীবী, গণমাধ্যমের একাধিক সিনিয়র সাংবাদিক। পরে শহীদদের আত্মার শান্তি কামনা করে এক দোয়া মাহফিল ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এ সময়ে মহান ভাষা আন্দোলনের ওপর নির্মিত একটি প্রামাণ্য চিত্রও প্রদর্শিত হয়। -বিজ্ঞপ্তি

(ঢাকাটাইমস/২১ফেব্রুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

দুবাইয়ে হাটহাজারী উপজেলা চেয়ারম্যান প্রার্থী ইউনুছ গণি চৌধুরীর সমর্থনে জনসভা

বৃহত্তর নোয়াখালী সোসাইটি বাহরাইনের নবগঠিত কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত

রোম দূতাবাসে ‘প্রবাসী স্বার্থ ও স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক সভা

মালয়েশিয়ায় বাংলাদেশি তরুণদের ব্যাডমিন্টন টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ‘রাজশাহী কিংস’

কুলাউড়া ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের দ্বিবার্ষিক  সম্মেলন অনুষ্ঠিত 

মোমেনের সাবেক স্ত্রী নাসিম পারভীনের মরদেহ উদ্ধার

আমিরাতে ইউনুছ গণি চৌধুরীর সমর্থনে জনসভা

পর্তুগালে ব্রাক্ষণবাড়িয়া কমিটির সভাপতি শাহাদুজ্জামান, সম্পাদক মানিক

বিএনপি-জামায়াত ধ্বংসের দ্বারপ্রান্তে: নাছিম

বাহরাইনে সাবের আহমেদের চাচা ও শাশুড়ির আত্মার মাগফেরাত কামনায় দোয়া

এই বিভাগের সব খবর

শিরোনাম :