ঈশ্বরদীতে দুই বাংলার কবি সাহিত্যিকদের মিলনমেলা

নিজস্ব প্রতিবেদক, পাবনা
 | প্রকাশিত : ০৩ মার্চ ২০২৩, ১৫:৩৭

পাবনার ঈশ্বরদী উপজেলার সাহাপুর ইউনিয়নের চর গড়গড়ি গ্রামে তিন দিনব্যাপী চলছে ‘চরনিকেতন সাহিত্য উৎসব। ওপার-এপার বাংলার কবি-সাহিত্যিকদের অংশগ্রহণে মিলনমেলায় পরিণত হয়েছে চরনিকেতন কাব্যমঞ্চ।

শুক্রবার (৩ মার্চ) সকাল সাড়ে ১০টায় জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে এ উৎসব শুরু হয়। এর আগে সকাল ১০টায় কবি ও সাহিত্যিকদের নিয়ে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

ওপার বাংলা কলকাতা থেকে ৩০ জনসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে দুই শতাধিক কবি সাহিত্যিকদের মতবিনিময় ও প্রাণবন্ত আড্ডায় সম্মেলনে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়।

বেসরকারি উন্নয়ন সংস্থা ওসাকার নির্বাহী পরিচালক ও উৎসব কমিটির আহবায়ক কবি মজিদ মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠান শুভ উদ্বোধন করেন বাংলা একাডেমীর মহাপরিচালক জাতিসত্তার কবি মুহাম্মদ নূরুল হুদা।

এসময় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, গ্রাম-বাংলার প্রত্যন্ত অঞ্চলে সাহিত্য উৎসব আমাকে বেশ মুগ্ধ করেছে। এ ধরণের আয়োজনের মধ্য দিয়ে এখান থেকে কবিগণ উৎসাহ পাবে। দেশে কবি সাহিত্যিকদের সৃষ্টি হবে। কবিদের মধ্যে সাহিত্য নিয়ে নতুন ভাবনা শুরু হবে।

প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিটিআরসির চেয়ারম্যান কবি শ্যামসুন্দর সিকদার।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিক্ষাবিদ অধ্যাপক শিবজিত নাগ, নীলাঞ্জন শাল্ডিল্য, অধীর কৃষ্ণমন্ডল, দেবাঞ্জন চক্রবর্তী, চিত্রা লাহিড়ি, দীপক লাহিড়ি, সৈয়দ কওসর জামাল, ওসাকার পরিচালক সঙ্গীত শিল্পী মাজহার বিশ্বাস, আসলাম সানি, ফরিদ আহমেদ দুলালসহ প্রমুখ।

তিন দিনব্যাপী বাংলা সাহিত্য উৎসবে নানা অনুষ্ঠানের পাশাপাশি কবিতা পাঠ, বিষয়ভিত্তিক সেমিনারসহ নানা ধরনের ব্যতিক্রমী আয়োজন রয়েছে।

এছাড়াও সমাপনী দিনে সম্মাননা পুরস্কার, দেশ- বিদেশের কবি -লেখক আলোচক সংগীত শিল্পীরা নানা আয়োজনে অংশগ্রহণ করবেন।

সম্মেলনকে ঘিরে কবি ও সাহিত্যিকদের বই আর বিভিন্ন প্রদর্শনীর বিভিন্ন স্টল বসেছে। এছাড়াও বাহারি সব গ্রামবাংলার ঐতিহ্যবাহী খাবার রয়েছে।

এ যেন পুরো গ্রামজুড়ে উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে। দিনভর চলছে এপার-ওপার বাংলার কবিদের স্বরচিত কবিতা পাঠের আসর, ফাঁকে ফাঁকে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানও রয়েছে।

তিন দিনব্যাপী সাহিত্য সম্মেলনে ভারত থেকে অংশ নিয়েছেন- কবি নীলাঞ্জন শাল্ডিল্য, অধীর কৃষ্ণমন্ডল, দেবাঞ্জন চক্রবর্তী, চিত্রা লাহিড়ি, দীপক লাহিড়ি এবং বাংলাদেশের কবি আসলাম সানি, ফরিদ আহমেদ দুলাল, মাহমুদ কামাল, জাকির তালুকদার, পারভেজ হোসেনসহ অনেকেই।

সাহিত্য উৎসবের আহবায়ক কবি, গবেষক ও চরনিকেতন কাব্যমঞ্চের পরিচালক মজিদ মাহমুদ বলেন, দীর্ঘ ২৫ বছর ধরে আমি বাংলা সাহিত্যিকদের গুরুত্ব তুলে ধরছি। সাহিত্যিক তৈরি করার কাজ করছি। শিশু-কিশোরদের সাহিত্যের প্রতি ভালোবাসা সৃষ্টি করতে কাজ করে যাচ্ছি। তিনি আরও বলেন, বাংলা সাহিত্য, বাঙালি সংস্কৃতি ও দেশের মানুষের জন্য কিছু করতে পারা অনেক গর্বের ও আনন্দের। ধারাবাহিকভাবে এ কাজ করে যেতে চাই।

(ঢাকাটাইমস/০৩মার্চ/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :