নৃত্য পরিচালক মাসুম বাবুলের বর্ণাঢ্য ক্যারিয়ার সম্পর্কে জানুন

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ মার্চ ২০২৩, ১০:৪৩

সত্তরের দশকের রাজ্জাক-শাবানা থেকে শুরু করে এ প্রজন্মের শাকিব খান-অপু বিশ্বাসরা পর্দায় ঝড় তুলেছেন মাসুম বাবুলের নির্দেশনার নাচের মুদ্রায়। চার দশকের বর্ণাঢ্য ক্যারিয়ারে দেড় হাজারের বেশি সিনেমায় নৃত্য পরিচালক হিসেবে কাজ করেছেন তিনি। তৈরি করেছেন অনেক শিষ্য। যারা এখনো সিনেমার মাঠে সরব।

লাইট-ক্যামেরার সেই রঙিন দুনিয়া ছেড়ে সোমবার না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন মাসুম বাবুল। এদিন বিকালে ফুলবাড়িয়ার (গুলিস্তান) বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। দেড় বছর ধরে ভুগছিলেন মরণব্যাধী ক্যানসারের সঙ্গে। মৃত্যকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর। সোমবার রাতে তাকে রাজধানীর আজিম কবরস্থানে সমাহিত করা হয়।

সম্প্রতি ভারতের একটি হাসপাতালে চিকিৎসা নিয়ে দেশে ফিরেছিলেন মাসুম বাবুল। মাঝে শারীরিক অবস্থার অবনতি ঘটলে গত বছরের অক্টোবরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসা নেন তিনি। চিকিৎসা ব্যয় সামলাতে হিমশিম খায় তার পরিবার। অবশেষে চলে গেলেন পরপারের ডাকে সাড়া দিয়ে।

বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে বেশি আয় করা সুপারহিট ছবি ‘বেদের মেয়ে জোসনা’র নৃত্য পরিচালক হিসেবে বিশেষ পরিচিত মাসুম বাবুল। তার নৃত্য পরিচালনায় উল্লেখযোগ্য ছবিগুলোর মধ্যে আছে ‘বিক্ষোভ’, ‘মায়ের দোয়া’, ‘দাঙ্গা’, ‘কেয়ামত থেকে কেয়ামত’, ‘অবুঝ সন্তান’, ‘ত্যাগ’, ‘তুমি আমার’, ‘অন্তরে অন্তরে’, ‘প্রেম যুদ্ধ’, ‘দেন মোহর’, ‘আঞ্জুমান’, ‘স্বপ্নের ঠিকানা’, ‘মায়ের অধিকার’, ‘হৃদয়ের কথা’, ‘কোটি টাকার কাবিন’ ইত্যাদি।

মাসুম বাবুলের ঝুলিতে রয়েছে তিনটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার। প্রথমটি পান ১৯৯৩ সালে ওমর সানী-মৌসুমী জুটির ‘দোলা’ ছবির জন্য। এরপর ২০০৮ সালে ‘কি জাদু করিলা’ ও ২০১৮ সালে ‘একটি সিনেমার গল্প’ সিনেমা দুটির জন্য আরও দুটি জাতীয় পুরস্কার পান তিনি। অসুস্থ হওয়ার আগে কাজ করেছেন মুক্তি প্রতিক্ষীত ‘মুজিব: দ্য মেকিং অব আ নেশন’ ছবিতে।

১৯৬২ সালের ৩১ ডিসেম্বর ময়মনসিংহে জন্মগ্রহণ করেন মাসুম বাবুল। শিশুশিল্পী হিসেবে অভিনয়ের আঙ্গিনায় পা রেখেছিলেন তিনি। এরপর তার আবির্ভাব হয় নৃত্য পরিচালক হিসেবে। ব্যক্তিগত জীবনে তিনি এক ছেলে ও এক মেয়ের পিতা। গুণী এই নৃত্য পরিচালককে হারিয়ে তার পরিবারের সঙ্গে শোকাহত গোটা ঢালিউড।

(ঢাকাটাইমস/৭মার্চ/এলএম/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :