ইউরোপ-এশিয়ার জন্য তেলের দাম বাড়াবে সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ মার্চ ২০২৩, ২০:৩৯

সৌদি আরবের জ্বালানি জায়ান্ট আরামকো এশিয়া এবং ইউরোপের দেশের জন্য এপ্রিলে শিপিংয়ের খরচ বাড়াবে। এ অঞ্চলের দেশগুলোতে তেলের চাহিদার বৃদ্ধি দেখে এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে আরটি এবং ব্লুমবার্গ।

আরামকো রবিবার জানিয়েছে, তার ফ্ল্যাগশিপ আরব লাইট ক্রুডের দাম আঞ্চলিক বেঞ্চমার্কের ওপরে ব্যারেল প্রতি আড়াই ডলার পর্যন্ত বাড়বে, যা মার্চের স্তরের চেয়ে ৫০ সেন্ট বেশি। আরব হেভি (আরব লাইটের চেয়ে বেশি সালফারযুক্ত মাঝারি অশোধিত) তেলের অফিসিয়াল বিক্রয় মূল্য মার্চ থেকে ব্যারেল প্রতি ২ দশমিক ৫০ ডলার বাড়ানো হবে।

বিশ্বের বৃহত্তম তেল কোম্পানি টানা দ্বিতীয় মাসে তার বৃহত্তম বাজার, এশিয়ার জন্য দাম বাড়িয়েছে। আরামকো মহাদেশে তার অপরিশোধিত চালানের প্রায় ৬০ শতাংশ বিক্রি করে, তাদের বেশিরভাগই দীর্ঘমেয়াদী চুক্তির অধীনে, যার মূল্য প্রতি মাসে পর্যালোচনা করা হয়।

সৌদি প্রযোজক আরও বলেছেন, উত্তর-পশ্চিম ইউরোপ এবং ভূমধ্যসাগরের জন্য দাম প্রতি ব্যারেল ১ দশমিক ৩০ ডলার বাড়ানো হবে এবং মার্কিন গ্রাহকদের জন্য দাম অপরিবর্তিত থাকবে।

আরামকোর প্রধান নির্বাহী কর্মকর্তা আমিন নাসের গত সপ্তাহে ব্লুমবার্গকে বলেন, ‘চীনের কাছ থেকে চাহিদা খুবই বেশি। তবে ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রেও ‘চমৎকার’ চাহিদা।

কোভিড বিধিনিষেধ থেকে দ্রুত পুনরুদ্ধার করার সাথে সাথে চীন অপরিশোধিত ক্রয় বাড়াচ্ছে। ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি (আইইএ) অনুসারে, চীনা খরচ পুনরুদ্ধার করা হবে এই বছর বিশ্বব্যাপী তেলের চাহিদা বৃদ্ধির প্রধান চালক, যা প্রতিদিন ১০১.০ মিলিয়ন ব্যারেল (বিপিডি) বৃদ্ধির প্রত্যাশা করে।

এদিকে, সৌদি আরব এবং রাশিয়ার নেতৃত্বে প্রধান তেল-উৎপাদনকারী দেশগুলির ওপেক+ গ্রুপ সম্প্রতি পরামর্শ দিয়েছে যে তারা অন্তত আগামী বছর পর্যন্ত উৎপাদন বাড়াবে না। পশ্চিমা নিষেধাজ্ঞা এবং অপরিশোধিত তেলের মূল্যসীমার প্রতিক্রিয়ায় রাশিয়া আগে ঘোষণা করেছিল, তারা মার্চ থেকে তেলের উৎপাদন ৫ লাখ বিপিডি কমিয়ে দেবে।

তেলের দাম সপ্তাহে কমতে শুরু করেছে, মঙ্গলবার বেঞ্চমার্ক ব্রেন্টের দাম কিছুটা কমে প্রায় প্রতি ব্যারেল ৮৫ ডলার হয়েছে। ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট ক্রুডও কম ছিল, ব্যারেল প্রতি ৮০ ডলারের নিচে।

(ঢাকাটাইমস/০৭মার্চ/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ফিলিস্তিন ইস্যুতে বিক্ষোভকারী শিক্ষার্থীদের বহিষ্কার করছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়

যুদ্ধবিরতি চুক্তি না হলে ৭২ ঘণ্টার মধ্যে রাফাহতে আক্রমণ চালাবে ইসরায়েল

গাদ্দার বলেছিলেন মমতা, দেরিতে হলেও পাল্টা দিলেন মিঠুন

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নতিতে বড় সুবিধাভোগী উত্তর-পূর্ব ভারত: জয়শঙ্কর

ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইইউর দেশগুলো 

ইসরায়েলি সেনাবাহিনীর ৫ ইউনিট মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র

আটলান্টিক মহাসাগরে নৌকাডুবিতে ৫১ অভিবাসী নিখোঁজ

প্রিন্টার, জৈব কালি দিয়ে তৈরি হচ্ছে কৃত্রিম ‘রক্তনালি’!

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ৪ পুলিশ কর্মকর্তা নিহত

পেরুতে পাহাড়ি রাস্তা থেকে বাস খাদে পড়ে নিহত ২৫

এই বিভাগের সব খবর

শিরোনাম :