পুতিন কি আদৌ যুদ্ধাপরাধের বিচারের মুখোমুখি হবেন?

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ মার্চ ২০২৩, ১০:১১ | প্রকাশিত : ১৮ মার্চ ২০২৩, ০৯:৪৪

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে হেগের আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। তবে এটি একটি দীর্ঘ প্রক্রিয়ার প্রথম ধাপ ছাড়া আর কিছু্ নয়।

জাতিসংঘ স্পষ্টভাবে বিশ্বাস করে যে ইউক্রেনে যুদ্ধাপরাধের জন্য রাশিয়ান নেতাকে অভিযুক্ত করার যথেষ্ট প্রমাণ রয়েছে।

যাইহোক, এ ধরনের একটি মামলারক্ষেত্রে বাস্তব ও ব্যবহারিক সমস্যাগুলি অপরিসীম। পুতিনকে বিচারের আওতায় আনার প্রক্রিয়াটি এমনই হতে পারে।

প্রেসিডেন্ট পুতিনকে কি গ্রেপ্তার করা যাবে?

বর্তমানে রাশিয়ান নেতা তার জন্মভূমিতে অপ্রতিদ্বন্দ্বী ক্ষমতা উপভোগ করছেন। তাই ক্রেমলিন তাকে আইসিসির কাছে হস্তান্তর করার কোনো সম্ভাবনা নেই।

যতদিন তাকে রাশিয়ায় রাখা হবে ততদিন তাকে গ্রেপ্তার হওয়ার কোনো ঝুঁকি নেই।

দেশ ছেড়ে গেলে পুতিনকে আটক করা হতে পারে। কিন্তু, তার চলাফেরার স্বাধীনতা ইতিমধ্যেই তার বিরুদ্ধে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কারণে গুরুতরভাবে সীমিত হওয়ার কারণে তাকে এমন কোনো দেশে দেখার সম্ভাবনা কম, যে তাকে বিচারের মুখোমুখি করতে চায়।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ান সেনারা ইউক্রেন আক্রমণ করার পর থেকে তিনি মাত্র আটটি দেশ সফর করেছেন। এর মধ্যে সাতটি তার কাছে রাশিয়ার ‘নিকটবর্তী বিদেশ’-এর অংশ হিসেবে বিবেচিত হবে, অর্থাৎ ১৯৯১ সালের শেষের দিকে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার আগে দেশগুলো ছিল।

তার একমাত্র সাম্প্রতিক গন্তব্য যেটি এই ‘ধরনের’ মধ্যে পড়ে না সেটা হল ইরান, যেখানে তিনি গত বছরের জুলাই মাসে ধর্মতন্ত্রের সর্বোচ্চ নেতা আলী খামেনির সঙ্গে দেখা করতে গিয়েছিলেন।

যেহেতু ইরান ড্রোন এবং অন্যান্য সামরিক হার্ডওয়্যার সরবরাহ করে রাশিয়ান যুদ্ধের প্রচেষ্টাকে সহায়তা করেছে, তাই তেহরানে যেকোনো পুনঃসফর পুতিনকে কোনোবিপদে ফেলবে না।

পুতিন কি আসলেই বিচারের মুখোমুখি হবেন?

এতে অন্তত দুটি বড় বাধা রয়েছে। প্রথমত, রাশিয়া আইসিসির এখতিয়ারকে স্বীকৃতি দেয় না।

আদালতটি ২০০২ সালে রোম সংবিধি নামে পরিচিত একটি চুক্তির মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছিল।

এই আইনে বলা হয়েছে যে আন্তর্জাতিক অপরাধের জন্য দায়ী ব্যক্তিদের ওপর তার নিজস্ব ফৌজদারি এখতিয়ার প্রয়োগ করা প্রতিটি রাষ্ট্রের কর্তব্য। আইসিসি কেবল তখনই হস্তক্ষেপ করতে পারে যেখানে একটি রাষ্ট্র তদন্ত করতে এবং অপরাধীদের বিচার করতে অক্ষম বা অনিচ্ছুক।

সব মিলিয়ে, ১২৩টি দেশ এটি মেনে চলতে সম্মত হয়েছে। তবে রাশিয়াসহ কিছু উল্লেখযোগ্য ব্যতিক্রম রয়েছে। সুতরাং আইনি অবস্থান ইতিমধ্যে নড়বড়ে হয়ে উঠছে।

দ্বিতীয়ত, আইসিসি বিবাদীর অনুপস্থিতিতে ট্রায়াল পরিচালনা করে না। তাই সেই পথটিও বন্ধ।

আর কে এ ধরনের বিচারের সম্মুখীন হয়েছেন?

মানবতার বিরুদ্ধে অপরাধের জন্য বিচার করার ধারণাটি আইসিসির অস্তিত্বের আগে থেকেই রয়েছে।

এটি ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে নাৎসিদের হলোকাস্ট এবং অন্যান্য নৃশংসতার জন্য নুরেমবার্গ ট্রায়ালের মধ্যদিয়ে শুরু হয়েছিল।

এর মধ্যে নাৎসি নেতা অ্যাডলফ হিটলারের ডেপুটি রুডলফ হেস অন্তর্ভুক্ত ছিলেন, যাকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছিল এবং ১৯৮৭ সালে তার নিজের হাতে মৃত্যু হয়েছিল।

অবশ্যই পুতিনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়নি, যদিও মার্কিন ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস যুক্তি দিয়েছিলেন যে তার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা উচিত।

এবং যদি তিনি অভিযুক্ত হন তবে এটি আরেকটি আইনি দ্বিধা তৈরি করবে। যেমন জাতিসংঘ নিজেই বলেছে, মানবতার বিরুদ্ধে অপরাধগুলো এখনও গণহত্যা এবং যুদ্ধাপরাধের বিপরীতে আন্তর্জাতিক আইনের চুক্তিতে বিধিবদ্ধ করা হয়নি, যদিও এটি করার প্রচেষ্টা রয়েছে।

যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্তদের দোষী সাব্যস্ত করতে চেয়েছে অন্য স্বতন্ত্র সংস্থাগুলো। এর মধ্যে রয়েছে সাবেক যুগোস্লাভিয়ার জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল, যা ১৯৯৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত বিদ্যমান ছিল।

সেই সময়ে, এটি ৯০ জনকে দোষী সাব্যস্ত করে এবং সাজা দেয়। কিন্তু অভিযুক্তদের মধ্যে সবচেয়ে কুখ্যাত সাবেক যুগোস্লাভ প্রেসিডেন্ট স্লোবোদান মিলোসেভিচ ২০০৬ সালে বন্দী অবস্থায় হার্ট অ্যাটাকে মারা যান।

আইসিসি এখন পর্যন্ত পুতিন ছাড়াও ৪০ জনকে অভিযুক্ত করেছে, সবাই আফ্রিকান দেশ থেকে। এর মধ্যে ১৭ জনকে হেগে আটক করা হয়েছে। ১০ জনকে অপরাধের জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে এবং চারজনকে খালাস দেওয়া হয়েছে।

ইউক্রেনের যুদ্ধের ক্ষেত্রে এর অর্থ কী?

গ্রেপ্তারি পরোয়ানাকে আন্তর্জাতিক সম্প্রদায়ের সংকেত হিসেবে দেখা হচ্ছে যে ইউক্রেনে যা হচ্ছে তা আন্তর্জাতিক আইনের পরিপন্থী।

আদালত বলেছে যে এই ওয়ারেন্টগুলি প্রকাশ্যে আসার কারণ হল এই অপরাধগুলি অব্যাহত রয়েছে। এতে করে আরও অপরাধ সংঘটিত হওয়া ঠেকানোর চেষ্টা করা হচ্ছে।

কিন্তু, এখন পর্যন্ত রাশিয়ার প্রধান প্রতিক্রিয়া হল, ওয়ারেন্টকে অর্থহীন বলে খারিজ করা হয়েছে।

প্রকৃতপক্ষে, ক্রেমলিন অস্বীকার করে যে তার বাহিনী ইউক্রেনে কোনো নৃশংসতা করেছে এবং পুতিনের মুখপাত্র আইসিসির সিদ্ধান্তকে ‘আপত্তিজনক এবং অগ্রহণযোগ্য’ বলে অভিহিত করেছেন।

এ ধরনের বাধার মুখোমুখি হয়ে এটি অসম্ভভ মনে হয় যে আইসিসির পদক্ষেপগুলো ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের ওপর কোনো প্রভাব ফেলবে এবং পুতিনের ‘বিশেষ সামরিক অভিযান’ নির্দয়ভাবে পিষে যেতে থাকবে। বিবিসি।

(ঢাকাটাইমস/১৮মার্চ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

রাফাহতে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি বাহিনী: নেতানিয়াহু

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

এই বিভাগের সব খবর

শিরোনাম :