হেলেনা জাহাঙ্গীরের বিরুদ্ধে যত অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ মার্চ ২০২৩, ২০:২১ | প্রকাশিত : ২০ মার্চ ২০২৩, ১৯:৫৫

হেলেনা জাহাঙ্গীর নামটি সবসময় ছিল বিতর্কিত। ব্যবসায়ী হিসেবে উত্থান হলেও ভূঁইফোঁড় একটি সংগঠন প্রতিষ্ঠা করেই তার পতন হয়। হেলেনা নিজেকে কখনও সাংবাদিক বা উপস্থাপক হিসেবে পরিচয় দিয়েছেন। আবার কখনো কণ্ঠশিল্পী বা ব্যবসায়ী। সর্বশেষ রাজনীতিতেও বেশ সক্রিয় ছিলেন। হয়েছিলেন আওয়ামী লীগের মহিলা বিষয়ক উপ-কমিটির সদস্য।

ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে নির্বাচন করতে চেয়েছিলেন; কিন্তু মনোনয়ন পাননি। সবশেষ কুমিল্লা-৫ আসনের উপনির্বাচনেও আওয়ামী লীগের প্রার্থী হতে মনোনয়ন চেয়েছিলেন। তাছাড়া ২০১৮ সালে শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলনের সময় হেলেনা জাহাঙ্গীর সরকারের বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন। তিনি আন্দোলনকারীদের খাবার সরবরাহসহ নানা তৎপরতায় যুক্ত ছিলেন বলেও অভিযোগ আছে।

ফেসবুকে ‘বাংলাদেশ আওয়ামী চাকরিজীবী লীগ’ নামের একটি সংগঠনের সভাপতি হিসেবে হেলেনা জাহাঙ্গীরের নাম আসায় ২০২১ সালের ২৪ জুলাই উপকমিটির পদ থেকে তাকে অব্যাহতি দেওয়া হয়। দলীয় শৃঙ্খলা ভঙ্গ করায় তাকে অব্যাহতি দেয় দলটি। সেসময় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া এবং জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের সঙ্গে সামাজিক মাধ্যমে ছবি প্রকাশ পায়। মূলত ফেসবুকে আওয়ামী চাকরিজীবী লীগ নামে একটি অনিবন্ধিত সংগঠনের নামে দেশ-বিদেশে কমিটি ও পদ বিক্রির প্রচারণার পরই শুরু হয় তার পতন।

একই মাসের ২৯ জুলাই রাতে হেলেনা জাহাঙ্গীরের গুলশানের বাসায় অভিযান চালায় র‌্যাব। তার বাসা থেকে বিদেশি মদ, ক্যাসিনো সরঞ্জাম, চাকু, ওয়াকিটকি, হরিণের চামড়াসহ বিভিন্ন অবৈধ সরঞ্জাম উদ্ধার করা হয়। একইদিন গভীর রাতে মিরপুরে হেলেনার মালিকানাধীন কথিত জয়যাত্রা আইপিটিভিসহ বিভিন্ন প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়। ৩০ জুলাই ডিজিটাল নিরাপত্তা আইনে করা এক মামলায় হেলেনাকে গ্রেপ্তার দেখানো হয়।

ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে মিথ্যাচার, অপপ্রচার ও বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ সংস্থা ও ব্যক্তিদের সম্মানহানি করার অপচেষ্টার অভিযোগ আনা হয় মামলায়। ডিজিটাল নিরাপত্তা আইন ছাড়াও সেসময় হেলেনার বিরুদ্ধে চারটি মামলা হয়। যার একটির রায় ঘোষণা হয়েছে; তিনটি এখনও বিচারাধীন।

প্রতারণায় মামলায় দুই বছরের সাজা

প্রতারণার মামলায় দুইবছরের সাজা হওয়া হেলেনা জাহাঙ্গীরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত। পরোয়ানা হাতে পেলেই হেলেনা জাহাঙ্গীরকে গ্রেপ্তার করা হবে বলে জানিয়েছে পুলিশ। সোমবার প্রতারণার মামলায় হেলেনাসহ পাঁচজনকে দুই বছর করে কারাদণ্ড দিয়েছে ঢাকার একটি আদালত। এদিন রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন না হেলেনা জাহাঙ্গীর ও তার সহযোগী হাজেরা খাতুন। মামলার অন্য তিন আসামিকে সাজার পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে। তারা হলেন- জয়যাত্রা টিভির প্রধান বার্তা সম্পাদক কামরুজ্জামান আরিফ, কো-অর্ডিনেটর সানাউল্ল্যাহ নূরী ও স্টাফ রিপোর্টার মাহফুজ শাহরিয়ার।

যেভাবে উত্থান হেলেনার

১৯৭৪ সালের ২৯ আগস্ট ঢাকার তেজগাঁওয়ে জন্ম হেলেনা জাহাঙ্গীরের। তার ওয়েবসাইটের তথ্য বলছে, কুমিল্লায় হেলেনা দেশের বাড়ি হলেও বাবার চাকরি সূত্রে বেড়ে উঠেছেন চট্টগ্রামের হালিশহরের মাদারবাড়ী, সদরঘাট এলাকায়। পড়াশোনা স্থানীয় কৃষ্ণচূড়া স্কুলে। হেলেনা নিজেকে উপস্থাপক হিসেবে পরিচয় দিতেন। হেলেনার স্বামী জাহাঙ্গীর আলম একজন ব্যবসায়ী। ১৯৯০ সালে তাদের বিয়ে হয়। তিনি তিন সন্তানের জননী। হেলেনার বাবা মরহুম আবদুল হক শরীফ ছিলেন জাহাজের ক্যাপ্টেন।

একাধিক গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে হেলেনা জাহাঙ্গীর জানান, বিয়ের সময় স্বামী জাহাঙ্গীর আলম নারায়ণগঞ্জের একটি প্রতিষ্ঠিত পোশাক কারখানার জিএম পদে চাকরি করতেন। পাশাপাশি সিএন্ডএফ এজেন্ট ব্যবসার সঙ্গেও সংশ্লিষ্টতা ছিল। তবে গৃহিণী হিসেবে বসে না থেকে পড়াশোনা শেষ করে তিনি চাকরির চেষ্টা করেন। বিভিন্ন জায়গায় চাকরির জন্য ইন্টারভিউও দেন। একদিন চাকরি খোঁজার সূত্র ধরে চলে যান স্বামী জাহাঙ্গীর আলমের অফিসে। সেখানে স্বামীর অফিস কক্ষ দেখে তিনি ঠিক করেন নিজেই উদ্যোক্তা হবেন। স্ত্রীর প্রস্তাবে রাজি হন স্বামী জাহাঙ্গীর আলমও।

বিয়ের ছয় বছর পর ১৯৯৬ সালে রাজধানীর মিরপুর ১১ তে একটি ভবনের দুটি ফ্লোর নিয়ে তিনি শুরু করেন প্রিন্টিং ও অ্যামব্রয়ডারি ব্যবসা। অষ্টম শ্রেণিতে পড়া অবস্থায় বিয়ে হয়ে যায় তার। বিয়ের পর শেষ করেন স্নাতকোত্তর। এরপর উদ্যোক্তা হিসেবে পথ চলা শুরু।

হেলেনার প্রায় ডজনখানেক ক্লাবে যাওয়া-আসা ছিল। তিনি সবগুলো ক্লাবের সদস্য না হয়েও ক্লাবের সদস্যদের সঙ্গে পরিচয়ের সূত্রে সেখানে যেতেন। সেখানে তিনি অবৈধভাবে মদপানও করতেন।

এদিকে সাংবাদিকদের অভিযোগ ছিল, আইপি টিভি জয়যাত্রাতে কাজ করতে হলে টাকা দিয়ে আইডি কার্ড নিতে হতো। এতে সংবাদ প্রচার করতে হলেও টাকা গুণতে হতো সাংবাদিকদের।

(ঢাকাটাইমস/২০মার্চ/এসএস/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের হটলাইন থেকে গ্রাহককে ফোন, অ্যাকাউন্টের টাকা হাওয়া

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৮, মামলা ৬

ট্রেনের টিকিট কালোবাজারি গ্রেপ্তার 

এটিএম বুথের প্রহরী হত্যা: টাকা লুটের উদ্দেশ্যে নাকি ব্যক্তিগত কারণ? কী বলছে পুলিশ?

রাজধানীতে এটিএম বুথের নিরাপত্তাকর্মীকে কুপিয়ে হত্যা

কেএনএফকে সহযোগিতা, বান্দরবান থেকে একজন গ্রেপ্তার

ছেলেকে বাঁচাতে গিয়ে কিশোর গ্যাংয়ের হামলার শিকার সেই চিকিৎসকের মৃত্যু

রাষ্ট্রপতির আত্মীয় পরিচয়ে প্রতারণা, নিঃস্ব বহু ট্রাভেল ব্যবসায়ী

অপহরণ-ধর্ষণ: প্রধান আসামি গ্রেপ্তার, স্কুলছাত্রী উদ্ধার

হুমায়ুন আজাদকে হত্যায় সরাসরি জড়িত জঙ্গি সাবু গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :