নবীন শিক্ষার্থীদের ইনোভেটিভ হওয়ার উদাত্ত আহ্বান জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২১ মার্চ ২০২৩, ২১:৩২

নবীন শিক্ষার্থীদের ইনোভেটিভ হওয়ার উদাত্ত আহ্বান জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।

তিনি বলেন, ‘প্রতিনিয়ত তোমার মাথায় যে নতুন আইডিয়া এবং ইনোভেটিভ আইডিয়া আসবে তুমি সেটি অভিভাবক এবং শিক্ষকের সঙ্গে আলোচনা করে বাস্তবায়ন করবে। কারণ তোমার সঙ্গে প্রতিযোগিতা হবে আগামী বিশ্বের উন্নত দেশের তরুণ প্রজন্মের সঙ্গে। তুমি জানো না তারা কারা। সুতরাং তোমাকে সর্বোচ্চ পর্যায়ের প্রস্তুতি গ্রহণ করতে হবে আগামীর চ্যালেঞ্জ মোকাবেলায়। তোমরা ইনোভেশন করবে নতুন নতুন আইডিয়া চর্চা করবে- এটিই স্মার্টনেস। আমি তোমাদের অনুরোধ করব নিজেকে আবিষ্কার কর। তোমাদের সম্ভাবনা নিয়ে আমরা এই প্রিয় দেশ মাতৃকাকে বদলে দিতে চাই।’

মঙ্গলবার (২১ মার্চ) রাজধানীর ঢাকা মহানগর মহিলা কলেজে নবীণ বরণ অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য ড. মশিউর রহমান।

দেশের প্রথিতযশা সমাজবিজ্ঞানী ড. মশিউর রহমান বলেন, ‘বঙ্গবন্ধু কন্যা কিছুদিন আগে যখন ডিজিটাল বাংলাদেশের নতুন কনসেপ্ট নিয়ে এসেছিলেন। তখন স্বপ্ন বুঝে না এমন কিছু মানুষ এটিকে রাজনৈতিক স্লোগান বলেছিলেন। কিন্তু তারা জানে না বঙ্গবন্ধু কন্যার সেই উদ্যোগের কারণেই আজ আমাদের ছেলে-মেয়েরা বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাচ্ছে। এমন অসংখ্য ঘটনা বাংলাদেশে নিরবে ঘটে যাচ্ছে। একজন শিক্ষার্থীর হাতে যখন ডিজিটাল বাংলাদেশের সুযোগ থাকে তখন সে সব কিছু করতে পারে। বাস্তবতা হলো আমাদের শিক্ষার্থীরা এখন ঘরে বসে পৃথিবীর অন্য জায়গার ওয়েব ডিজাইন করছে, ডিজিটাল মার্কেটিং করছে। আমাদের শিক্ষার্থীরা শুধু বিদেশের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয় না, একইসঙ্গে অনেক স্মার্ট কাজ করে। বঙ্গবন্ধু কন্যা তাঁর দু’ মেয়াদের শেষ প্রান্তে দাঁড়িয়ে এখন বলছেন স্মার্ট বাংলাদেশ। এই স্মার্ট বাংলাদেশ আর কিছু না- এটি হচ্ছে তোমার মধ্যের সম্ভাবনা এবং ইনোভেশনকে জাগিয়ে তোলা। আমাদের এই দালান-কোঠা কখন কী কাজে প্রয়োজন হবে সেটি আপেক্ষিক বিষয়। কিন্তু তোমার যে উর্বার গতি এবং ইনোভেটিভ আইডিয়া, লিডারশিপ- সেটি আমাদের ভিন্ন মাত্রায় নিয়ে যাবে। তোমাদের হাত ধরে দেশমাতৃকাকে নতুন উচ্চতায় নিয়ে যাই। যেখানে নির্মিত হবে মানবিক বাংলাদেশ, অসাম্প্রদায়িক ও উদার বাংলাদেশ।’

নবীন বরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা মহানগর মহিলা কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর তাহমিনা হক।

(ঢাকাটাইমস/২১মার্চ/এসএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :