বন্দর থেকে পণ্য পরিবহন ভাড়া বেড়ে দ্বিগুণ, বিপাকে আমদানিকারকরা

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ মার্চ ২০২৩, ১৬:৫৭

পবিত্র রমজানকে সামনে রেখে হঠাৎ করে পরিবহন ভাড়া প্রায় দ্বিগুণ বেড়ে গেছে। চট্টগ্রাম বন্দর থেকে কন্টেনার নিয়ে একটি প্রাইমমুভার ২৩-২৪ হাজার টাকায় ঢাকা যেতো।

মঙ্গলবার হঠাৎ তা ৫০ হাজার টাকায় ঠেকেছে। চট্টগ্রাম থেকে ঢাকা বা নারায়নগঞ্জে যে ট্রাক ১৬-১৭ হাজার টাকায় পণ্য পরিবহন করতো মঙ্গলবার তা হঠাৎ করে ২৫-২৬ হাজার টাকায় গিয়ে ঠেকেছে। পণ্য পরিবহন ব্যয় একদিনেই ব্যাপকহারে বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন আমদানিকারকরা।

অপরদিকে যেসব ট্রান্সপোর্ট এজেন্সি বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তিতে রয়েছেন মঙ্গলবার হুট করে ভাড়া বেড়ে যাওয়ায় তারা দিশেহারা হয়ে পড়েন। চট্টগ্রাম থেকে দেশব্যাপী পণ্য পরিবহনের ট্রাক কাভার্ডভ্যান এবং প্রাইমমুভারের সংকটও দেখা দিয়েছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, দেশের আমদানি রপ্তানি বাণিজ্যের প্রবেশদ্বার হিসেবে খ্যাত চট্টগ্রাম থেকে প্রতিদিনই সারাদেশে পণ্য পরিবাহিত হয়। এর মধ্যে সড়ক পথে প্রতিদিন ৫ থেকে ৬ হাজার ট্রাক কাভার্ড ভ্যান পণ্য নিয়ে দেশের বিভিন্ন অঞ্চলে যাতায়ত করে। এর মধ্যে ভোগ্য পণ্যের পাশাপাশি বিভিন্ন শিল্প কারখানার বিপুল পরিমান কাঁচামালও পরিবাহিত হয়। আমদানি রপ্তানি বাণিজ্য কিংবা দেশের শিল্পোৎপাদনে পরিবহন ব্যয় বেশ বড় ভূমিকা রাখে। বেশ কিছুদিন পরিবহন ব্যয় সহনীয় থাকলেও গতকাল থেকে হুট করে তা অস্বাভাবিক হারে বেড়ে যায়। চট্টগ্রামের বাজারে ট্রাক–কাভার্ডভ্যান এবং প্রাইম মুভারের তীব্র সংকটও দেখা দেয়।

চট্টগ্রাম থেকে কন্টেনার নিয়ে ২৪-২৫ হাজার টাকায় প্রাইম মুভার ঢাকা যেতো। পূর্বে বেশ কিছুদিন ধরে এই ভাড়া চলছে। কিন্তু গতকাল হুট করে ভাড়া এক লাফে ৫০ হাজার টাকায় গিয়ে ঠেকে। পঞ্চাশ হাজার টাকার কমে গতকাল কোন প্রাইম মুভারই পাওয়া যায়নি। চড়া ভাড়া দিয়েও গাড়ি যোগাড় করতে ট্রান্সপোর্ট এজেন্সিগুলোকে হিমশিম খেতে হয়। একইভাবে একটি প্রাইম মুভার ৫০ থেকে ৫৫ হাজার টাকায় উত্তরবঙ্গে কন্টেনার নিয়ে যেতো। গতকাল তা ৭৫ হাজার টাকায় উন্নীত হয়েছে। ট্রাক কাভার্ডভ্যানের ক্ষেত্রেও হু হু করে বেড়েছে ভাড়া। একটি ট্রাক ১৫ থেকে ১৭ হাজার টাকায় পণ্য নিয়ে চট্টগ্রাম থেকে ঢাকা যেতো। গতকাল তা ২৩/২৪ হাজার টাকায় উন্নীত হয়েছে। একইহারে বেড়েছে কাভার্ডভ্যানের ভাড়াও। প্রতিটি ক্ষেত্রে ভাড়া বেড়ে যাওয়ায় আমদানিকারকদের মারাত্মক সংকটে পড়তে হয়েছে।

বুধবার একাধিক ট্রান্সপোর্ট এজেন্সির মালিকের সঙ্গে কথা বলে জানা গেছে যে, অনেকদিন ধরে আমদানি রপ্তানি ব্যবসায় মন্দা চলায় বহু গাড়ি বাজার থেকে ছিটকে পড়েছে। অনেকেই গাড়ি নিয়ে গ্যারেজে ফেলে রেখেছেন। ভাড়া না থাকায় বসিয়ে বসিয়ে চালক সহকারীদের বেতন ভাতা যোগাতে যোগাতে অনেক মালিকই বিরক্ত। তারা গাড়ি বন্ধ করে ফেলে রেখেছেন। ফলে বাজারে গাড়ি কমে গেছে। রমজানকে সামনে রেখে গত কয়েকদিন প্রচুর পণ্য খালাস হয়েছে। বন্দর থেকেও পণ্য পরিবহন বেড়েছে। এতে করে গতকাল গাড়ির সংকট প্রকট হয়ে উঠে। আর এতে করে ভাড়া বেড়ে গেছে।

হুট করে ভাড়া বেড়ে যাওয়ায় আমদানি রপ্তানিকারকদের পাশাপাশি বিভিন্ন ট্রান্সপোর্ট এজেন্সিও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও তারা উল্লেখ করেন। অবশ্য আজকালের মধ্যে বাজারে গাড়ির সংখ্যা বেড়ে গেলে ভাড়া সহনীয় পর্যায়ে নেমে আসবে বলেও তারা আশাবাদ ব্যক্ত করেছেন।

(ঢাকাটাইমস/২২মার্চ/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :