মুরগির বাজারে আগুন!

পুলক রাজ, ঢাকা টাইমস
| আপডেট : ২২ মার্চ ২০২৩, ২০:০৫ | প্রকাশিত : ২২ মার্চ ২০২৩, ২০:০৩

শবে বরাতকে কেন্দ্র করে গত ৭ মার্চ থেকে রাজধানীতে মুরগির বাজার বেশ চড়া। এর পর থেকে যতোই রোজার মাস ঘনিয়ে আসছে ততোই বাড়ছে মুরগির দাম। গত এক বছরের ব্যবধানে দাম বেড়েছে প্রায় দ্বিগুণ। রমজান শান্তি-সম্প্রীতি ও সংযমের বার্তা নিয়ে এলেও এই মাস ঘিরে অসাধু ব্যবসায়ীদের কারণে স্বস্তি নেই ভোক্তাদের। এই পরিস্থিতিতে বিপাকে পড়েছেন নিম্ন ও নিম্ন-মধ্যবিত্ত মানুষ। ক্রেতাদের মন্তব্য, ‘মুরগির বাজারে যেন আগুন লেগেছে।’

বুধবার সরেজমিনে গিয়ে রাজধানীর রামপুরা, হাতিরপুল, মালিবাগসহ বিভিন্ন বাজারের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত রোজায় ব্রয়লার মুরগির দাম ছিল প্রায় ১৫০ টাকা। গত রোজার মাস থেকে এ পর্যন্ত ১২ মাসে ব্রয়লার মুরগির দাম প্রতি কেজিতে ১৩০-১৪০ টাকা বেড়ে ২৯০ টাকায় বিক্রি হচ্ছে।

বিক্রেতারা জানান, রাজধানীসহ দেশের প্রতিটি অঞ্চলে ব্রয়লার মুরগির দাম বাড়তি। চলতি বছরের গত ফেব্রুয়ারি মাস থেকে পাইকারি বাজারেও অতিরিক্ত দামে বিক্রি হচ্ছে, যার প্রভাব পড়েছে খুচরা বাজারে। এর আগে কখনও এত দামে ব্রয়লার মুরগি কিনতে হয়নি ক্রেতাদের।

ক্রেতারা জানান, সারাদেশে যে পণ্য নিয়ে আলোচনায় আসে সেই পণ্যই সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যায়। ব্রয়লার মুরগি না খাওয়ার কথাও বলছেন ক্রেতারা।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) বাজার তথ্য বিশ্লেষণ করে প্রতিষ্ঠানের সহকারী পরিচালক (বাজার তথ্য) নাসির উদ্দিন তালুকদার জানিয়েছেন, গত সোমবার রাজধানীর বিভিন্ন বাজারে ব্রয়লার প্রতি কেজি বিক্রি হয়েছে ২৬০ টাকায়, যা এক মাস আগেও ছিল ২১০ থেকে ২৩০ টাকা। এক বছর আগে প্রতি কেজি ব্রয়লার বিক্রি হয়েছে ১৬০ থেকে ১৭০ টাকায়। সব মিলিয়ে এক বছরে প্রতি কেজি ব্রয়লারের দাম ১০০ টাকার বেশি বেড়েছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর গত রবিবার বাণিজ্য মন্ত্রণালয়ে একটি চিঠিতে উল্লেখ করেছে, মুরগির খাবারসহ অন্যান্য ব্যয় বৃদ্ধির পরও এক কেজি ব্রয়লার মুরগির উৎপাদন ব্যয় করপোরেট প্রতিষ্ঠান পর্যায়ে ১৩৫ থেকে ১৪০ টাকা। অন্যদিকে প্রান্তিক খামারি পর্যায়ে খরচ ১৫০ থেকে ১৬০ টাকা। তাতে বর্তমানে উৎপাদন খরচসহ অন্যান্য খরচ মিলিয়ে প্রতি কেজি ব্রয়লার মুরগির দাম সর্বোচ্চ ২০০ টাকা হতে পারে।

রামপুরা এলাকার মুরগি ক্রেতা উবায়দুর রহমান রাজু ঢাকা টা্ইমসকে বলেন, ‘দেশে আকাল লেগেছে। মুরগির বাজারে আগুন! ব্রয়লার মুরগির প্রতি কেজি ২৯০ টাকায় কিনতে হবে কল্পনাও করিনি।’

এই মুরগি ক্রেতা বলেন, ‘পৃথিবীর অন্য দেশে রমজান এলে সবকিছুর দাম কমিয়ে দেওয়া হয়। কিন্তু দুঃখের বিষয় আমাদের দেশেই দাম বাড়ানো হয়। এই কষ্ট কই রাখি!’

মুরগি বিক্রেতা আব্দুল গফুর ঢাকা টাইমসকে বলেন, ‘বাজার নিয়ে আমরা ব্যবসায়ীরাই হতাশ! সবাই বলছে সিন্ডিকেটে দাম বাড়িয়েছে।’

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ. এইচ. এম. সফিকুজ্জামান ঢাকা টাইমসকে বলেন, ‘কোথাও কোনো অনিয়ম পাওয়া গেলে অসাধু ব্যবসায়ীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’ কিন্তু বাস্তবে তার এই বক্তব্যের কার্যকরিতা পাওয়া যায়নি।

(ঢাকাটাইমস/২২মার্চ/পিআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :