পানির নিচে চলাচলযোগ্য পারমাণবিক ড্রোনের পরীক্ষা উ. কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ মার্চ ২০২৩, ১৭:৫৮ | প্রকাশিত : ২৪ মার্চ ২০২৩, ১৭:০৯

উত্তর কোরিয়া পরমাণু অস্ত্র বহনে সক্ষম পানির নিচে চলাচলযোগ্য একটি যুদ্ধ ড্রোনের পরীক্ষা চালানোর কথা ঘোষণা করেছে। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ আজ (শুক্রবার) বলেছে, এই ড্রোনের মাধ্যমে সাগরে রেডিও একটিভ সুনামি সৃষ্টি করা সম্ভব।

দেশটির নেতা কিম জং উন দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়া বন্ধ করা উচিত বলে সতর্ক করেছেন। খবর রয়টার্সের।

পরীক্ষার সময় উত্তর কোরিয়ার নতুন ড্রোনটি ৮০ থেকে ১৫০ মিটার গভীরতায় ৫৯ ঘণ্টার বেশি সময় ধরে পানির নিচে ক্রুজ করে এবং বৃহস্পতিবার তার পূর্ব উপকূলের জলে একটি নন-পারমাণবিক পেলোড বিস্ফোরণ ঘটায় বলে কেসিএনএ জানিয়েছে।

বিশ্লেষকরা বলছেন, উত্তর কোরিয়া ওয়াশিংটন এবং সিউলে তার ক্রমবর্ধমান বৈচিত্র্যময় পারমাণবিক হুমকি প্রদর্শন করছে, যদিও তারা সন্দিহান যে ডুবোজাহাজটি স্থাপনের জন্য প্রস্তুত কিনা।

মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক কার্নেগি এনডাউমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিস-এর সিনিয়র ফেলো অঙ্কিত পান্ডা বলেছেন, উত্তর কোরিয়া ‘যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়াকে সংকেত দিতে চায় যে একটি যুদ্ধে, পারমাণবিক অস্ত্র সরবরাহের সম্ভাব্য ভেক্টর যা মিত্রদের উদ্বিগ্ন হতে হবে এবং লক্ষ্যবস্তু বিশাল হবে।

তিনি আরও বলেন, ‘সেখানে সাইলোস, রেলকার, সাবমেরিন এবং রোড মোবাইল ক্ষেপণাস্ত্র লঞ্চার থাকবে এবং এখন তারা এই আন্ডারওয়াটার টর্পেডো মিশ্রণে যোগ করছে।’

সোমবার, বিচ্ছিন্ন দেশটি একটি সমাহিত সাইলো থেকে একটি স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়েছে যা স্বাভাবিক বেসিং পদ্ধতি থেকে প্রস্থান করেছে।

কেসিএনএ জানিয়েছে, ‘হাইল’ বা সুনামি নামে পরিচিত, নতুন ড্রোন সিস্টেমটি শত্রুর সমুদ্র সীমায় লুকিয়ে আক্রমণ করা এবং পানির নিচে বিস্ফোরণের মাধ্যমে একটি বড় তেজস্ক্রিয় তরঙ্গ তৈরি করে নৌবাহিনীর স্ট্রাইক গ্রুপ এবং প্রধান অপারেশনাল বন্দরগুলিকে ধ্বংস করার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে।

বার্তা সংস্থাটি আরও জানিয়েছে, ‘এই পারমাণবিক আন্ডারওয়াটার অ্যাটাক ড্রোনটি যে কোনো উপকূল এবং বন্দরে মোতায়েন করা যেতে পারে বা অপারেশনের জন্য একটি সারফেস জাহাজ দ্বারা টানা করা যেতে পারে। কিম এই পরীক্ষাটি তত্ত্বাবধান করেছেন।

দক্ষিণ কোরিয়ার এক সামরিক কর্মকর্তা বলেছেন, তারা উত্তর কোরিয়ার দাবি বিশ্লেষণ করছেন। নাম প্রকাশ না করার শর্তে একজন মার্কিন কর্মকর্তা বলেছেন, পরমাণু পরীক্ষার কোনো ইঙ্গিত পাওয়া যায়নি।

তবে এ খবর থেকে একথা পরিষ্কার হয়নি যে, উত্তর কোরিয়া অপেক্ষাকৃত ছোট বাহনে পরিবহন করার জন্য তার পরমাণু ওয়ারহেডগুলোর আকার ছোট করেছে কিনা। পর্যবেক্ষকরা মনে করছেন, উত্তর কোরিয়া যদি তার পরমাণু অস্ত্রগুলোর আকার ছোট করার কাজে হাত দিয়ে থাকে তা হবে দেশটির জন্য একটি উল্লেখযোগ্য সাফল্য।

(ঢাকাটাইমস/২৪মার্চ/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :