এমবিবিএস ভর্তিতে আগের নিয়ম বহালের দাবি বিপিএমসিএর

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৮ মার্চ ২০২৩, ২০:০৯

এমবিবিএস কোর্সে ভর্তির যোগ্যতার ক্ষেত্রে পূর্বের নিয়ম বহাল রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ এসোসিয়েশন (বিপিএমসিএ)।

একইসঙ্গে বিদেশি শিক্ষার্থীদের জীববিজ্ঞানে ন্যূনতম জিপিএ-৪ এর পরিবর্তে আগের মতো ৩.৫০ জিপিএ বহাল রাখার আবেদন জানিয়েছে সংগঠনটি। নয়তো ছাত্র হারাবে বেসরকারি মেডিকেল কলেজ। তাছাড়া যেসব বিদেশি শিক্ষার্থী আসতেন তারা অন্য দেশে পড়তে চলে যাবেন।

সংগঠনটির সভাপতি এম এ মুবিন খান এবং সাধারণ সম্পাদক ড. আনোয়ার হোসেন খান এমপি গত বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রীর কাছে এ বিষয়ে লিখিত আবেদন জানিয়েছেন।

লিখিত আবেদনে বলা হয়, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে দেশি শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় সরকারি নিয়মে উত্তীর্ণ সব শিক্ষার্থীদের সাংবিধানিকভাবে তাদের মৌলিক অধিকার বহাল রেখে ভর্তির সুযোগ প্রদান এবং বিদেশি শিক্ষার্থীদের জীববিজ্ঞানে হঠাৎ করে এককভাবে ন্যূনতম জিপিএ-৪ এর পরিবর্তে পূর্বের ন্যায় ৩.৫০ জিপিএ বহাল রাখতে হবে।

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে বেসরকারি মেডিকেল কলেজে দেশি ও বিদেশি শিক্ষার্থী ভর্তির বিষয়ে বিপিএমসিএ তাদের আবেদনে পর্যবেক্ষণ তুলে ধরেন।

আবেদনে আরও বলা হয়, মেডিকেলে ভর্তি পরীক্ষায় এক লাখ ৪০ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করেছেন। এর মধ্যে সরকার নির্ধারিত নিয়ম প্রতিপালন করে নির্ধারিত পাশ মার্ক ৪০ নম্বর পেয়ে প্রায় ৪৯ হাজার শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। সরকারি নিয়ম অনুযায়ী তাদের বেসরকারি মেডিকেল কলেজের শূন্য আসনে ভর্তি হতে আইনগত ও মৌলিক অধিকার রয়েছে।

সরকার নির্ধারিত ভর্তির যোগ্য ঘোষিত নির্ধারিত সংখ্যক শিক্ষার্থীকে ভর্তির সুযোগ না দিয়ে হঠাৎ নিয়ম পরিবর্তন করে ৩৫ হাজার পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তির সুযোগ দেয়া হচ্ছে। এতে করে একজন উত্তীর্ণ ও সরকার কর্তৃক যোগ্য ঘোষিত প্রার্থীর সাংবিধানিকভাবে তাদের মৌলিক অধিকার বহাল রাখা সরকারের দায়িত্ব। নতুবা এতে সংক্ষুব্ধ হয়ে অনেকে বিজ্ঞ আদালতের শরনাপন্ন হতে পারে এবং আইনি জটিলতা সৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সংগঠনটির সভাপতি বিপিএমসিএ মুবিন খান বলেন, দেশের স্বাস্থ্যসেবার ক্রমবর্ধমান চাহিদা ও বেসরকারি মেডিকেল কলেজেসমূহের সাথে সমন্বয়ের মাধ্যমে মানুষের জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিতকল্পে মেডিকেলে শিক্ষার্থী ভর্তি নিয়ে সৃষ্ট জটিলতার আশু সমাধান জরুরি।

তিনি বলেন, নির্বাচনের বছরে এ সব কৃত্রিম সমস্য সৃষ্টি করে মহল বিশেষ ঘোলা পানিতে মাছ সৃষ্টি করে সরকারকে বেকাদায়র ফেলার ষড়যন্ত্র করছে কি না সেটাও খতিয়ে দেখা প্রয়োজন।

(ঢাকাটাইমস/২৮ মার্চ/এএ/এসএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে অনার্স কোর্স বন্ধের নির্দেশ মন্ত্রণালয়ের

‘প্রত্যয়’ স্কিমে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ‘না’

ক্যানসারে আক্রান্ত হয়ে জবি অধ্যাপকের মৃত্যু 

ঘূর্ণিঝড়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রতি মন্ত্রণালয়ের যে নির্দেশনা

ইবিতে ছয় কোটি টাকার অনিয়ম: জড়িতদের শাস্তি নির্ধারণ করতে কমিটি গঠন

‘প্রত্যয়’ স্কিম বাতিলের দাবিতে ঢাবি শিক্ষক সমিতির মানববন্ধন

এ কিউ এম মহিউদ্দিন বৃত্তি পেলেন ঢাবির ভূগোলের ৮ শিক্ষার্থী

ঢাবিতে ক্যানসার সচেতনতায় সিম্পোজিয়াম, অক্সফোর্ড অধ্যাপকের প্রবন্ধ উপস্থাপন

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন অনলাইনে যেভাবে

জবির আধুনিক ক্যাম্পাসের কাজ খুব তাড়াতাড়ি শুরু করব: প্রধানমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :