সাংবাদিক গ্রেপ্তারে উদ্বেগ জানাল মিডিয়া ফ্রিডম কোয়ালিশন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ মার্চ ২০২৩, ১৪:০৬ | প্রকাশিত : ৩০ মার্চ ২০২৩, ১৩:০০

প্রথম আলোর প্রতিবেদক শামসুজ্জামান শামসকে গ্রেপ্তারসহ সাংবাদিকদের বিরুদ্ধে ‘সহিংসতা ও ভয়ভীতি প্রদর্শনের’ সাম্প্রতিক কয়েকটি ঘটনায় ‘উদ্বেগ’ প্রকাশ করেছে মিডিয়া ফ্রিডম কোয়ালিশন’ (এমএফসি)।

বৃহস্পতিবার বাংলাদেশের পক্ষে ওই ১২ দেশের ঢাকা মিশন এক যৌথ বিবৃতিতে এ উদ্বেগ জানায়।

দেশে ও দেশের বাইরে সংবাদ মাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করার লক্ষ্যে বিভিন্ন দেশের অংশীদারিত্বমূলক সংগঠন মিডিয়া ফ্রিডম কোয়ালিশন। এটি ২০১৯ সালে প্রতিষ্ঠিত হয়। ছয় মহাদেশের ৫০টিরও বেশি দেশ এর সদস্য।

বিবৃতিতে বলা হয়, আমরা এমএফসি’র নিম্নস্বাক্ষরকারী সদস্য দেশসমূহ বাংলাদেশের সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতা ও ভয়ভীতি প্রদর্শনের সাম্প্রতিক ঘটনাবলীর বিষয়ে উদ্বিগ্ন।

সম্প্রতি অনুষ্ঠিত সুপ্রিম কোর্ট বার কাউন্সিলের নির্বাচনের সংবাদ সংগ্রহের সময়ে সাংবাদিকদের ওপর হামলা, কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরার সাংবাদিকের ভাইয়ের ওপর হামলা, ঢাকা ট্রিবিউনের আলোকচিত্রী সাংবাদিকের ওপর হামলা এবং সম্প্রতি প্রথম আলোর সাংবাদিক আটকের খবর উল্লেখ করে উদ্বেগ জানানো হয় বিবৃতিতে।

বিবৃতিতে সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষকে এর প্রতিটি ঘটনার দ্রুত ও নিরপেক্ষ তদন্তের অনুরোধ জানানো হয় গণমাধ্যমের স্বাধীনতা ও সংবাদমাধ্যমকর্মীদের সুরক্ষা নিয়ে কাজ করা এমএফসির পক্ষ থেকে।

এমএফসির সদস্য হিসেবে এ বিবৃতিতে স্বাক্ষরকারী অন্য দেশগুলো হচ্ছে—অস্ট্রেলিয়া, কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, সুইডেন, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।

ঢাকাটাইমস/৩০মার্চ/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :