অবশেষে রিয়াদে খুললো তেহরান দূতাবাসের দরজা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ এপ্রিল ২০২৩, ১৭:৫৫

সাত বছর বাদে অবশেষে সৌদি আরবের রাজধানী রিয়াদে খুললো ইরানের দূতাবাসের দরজা। বুধবার রিয়াদে পুনরায় দূতাবাসের দরজা খোলা হয়েছে। একজন প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠিত করার চুক্তির অধীনে দীর্ঘদীন চলে আসা মধ্যপ্রাচ্যের সংঘাতের অবসান হতে পারে।

রয়টার্সের একজন প্রতিবেদক জানান, রিয়াদে ইরানি দূতাবাসের কম্পাউন্ডের ভারী গেটগুলো খোলা ছিল। একদল পর্যবেক্ষণকারী প্রাঙ্গণ পরিদর্শন করেছে। একটি সাদা ট্রাক গেটে আসতে দেখা গেছে।

কূটনৈতিক মিশনটি ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কারিগরি প্রতিনিধিদল রাজ্যে আসার কয়েক ঘণ্টা পর চালু হয়। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি এক বিবৃতিতে বলেছেন, ইরানের প্রতিনিধি দল রিয়াদ ও জেদ্দায় দূতাবাস ও কনস্যুলেট জেনারেল স্থাপনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

২০১৬ সালে সৌদি আরব ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পর থেকে মিশনটি বন্ধ করে দেওয়া হয়েছিল। রিয়াদের একজন শিয়া ধর্মগুরুর মৃত্যুদণ্ড কার্যকর করা নিয়ে দুই দেশের মধ্যে বিরোধের পর দূতাবাস বন্ধ হয়ে যায়। তেহরান থেকে দূতাবাসের কর্মীদের সরিয়ে নেওয়ার সময় রাজ্যটি পরবর্তীতে ইরানের কূটনীতিকদের ৪৮ ঘণ্টার মধ্যে চলে যেতে বলে।

ইয়েমেনের যুদ্ধে, যেখানে ইরান-সমর্থিত হুথি আন্দোলন সৌদি-সমর্থিত সরকারকে ক্ষমতাচ্যুত করেছিল এবং রাজধানী সানা দখল করেছিল, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত হস্তক্ষেপ করার পরে সম্পর্কটি এক বছর আগে খারাপ হতে শুরু করেছিল।

ইরান হুথিদেরকে অস্ত্র দিয়েছে বলে অভিযুক্ত করেছে রিয়াদ। হুথিরা সশস্ত্র ড্রোন এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে সৌদি শহরগুলিতে আক্রমণ করেছিল। ২০১৯ সালে আরামকো তেল স্থাপনায় আক্রমণের জন্য হুথিদের দায়ী করে সৌদি। হামলার ফলে তেল উৎপাদন অর্ধেক নষ্ট হয়। ইরান এসব অভিযোগ অস্বীকার করেছে।

দুই আঞ্চলিক চিরপ্রতিদ্বন্দ্বী এবং প্রধান তেল উৎপাদকদের মধ্যে বৈরিতা এই অঞ্চলের চারপাশে সংঘর্ষে ইন্ধন জোগায়। গত মাসে তারা তাদের কূটনৈতিক ফাটল শেষ করতে এবং চীনের মধ্যস্থতায় একটি চুক্তিতে তাদের কূটনৈতিক মিশন পুনরায় চালু করতে সম্মত হয়েছিল।

উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রীরা এই মাসের শুরুর দিকে বেইজিংয়ে তাদের শীর্ষ কূটনীতিকদের প্রথম আনুষ্ঠানিক সমাবেশে মিলিত হন। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার জানিয়েছে, তেহরানে রিয়াদের দূতাবাস এবং মাশহাদে কনস্যুলেট পুনরায় খোলার পদ্ধতি নিয়ে আলোচনা করতে সৌদি কর্মকর্তারা ইরানে পৌঁছেছেন।

(ঢাকাটাইমস/১৩এপ্রিল/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

অস্ট্রেলিয়াজুড়েও বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভ, সংযত ভূমিকায় পুলিশ

নাইজারে মার্কিন ঘাঁটিতে রুশ সেনাদের অবস্থান

যুক্তরাষ্ট্রে ইসরায়েল বিরোধী বিক্ষোভ, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে ২২০০ জন গ্রেপ্তার

পাকিস্তানের প্রথম চন্দ্রাভিযান শুরু, স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ

ব্রাজিলে ভারী বর্ষণ ও বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ২৯ 

গাজা পুনর্গঠনে সময় লাগবে কয়েক দশক, খরচ ৪০ বিলিয়ন ডলার: জাতিসংঘ

পাকিস্তানের কারাকোরাম হাইওয়েতে বাস উল্টে নিহত ২০, আহত ২১

মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে ইসরায়েলবিরোধী বিক্ষোভ, যা বললেন বাইডেন

শ্লীলতাহানির অভিযোগ: গ্রেপ্তার ঠেকাতে রাজভবনে পুলিশ প্রবেশে নিষেধাজ্ঞা দিলেন রাজ্যপাল

গাজায় ‘মানবিক ট্র্যাজেডি’: ইসরায়েলের সঙ্গে বাণিজ্য স্থগিত করলো তুরস্ক

এই বিভাগের সব খবর

শিরোনাম :