মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে ইসরায়েলবিরোধী বিক্ষোভ, ১৬০০ শিক্ষার্থী গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০২ মে ২০২৪, ১৩:৩২ | প্রকাশিত : ০২ মে ২০২৪, ১৩:০৬

অবরুদ্ধ গাজায় ইসরায়েলি আগ্রাসন বন্ধের দাবিতে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে চলমান বিক্ষোভ আরও ভয়াবহ রূপ নিয়েছে। এ বিক্ষোভ দমাতে ব্যাপক ধরপাকড় শুরু করেছে দেশটির পুলিশ। গত ১৮ এপ্রিল থেকে এখন পর্যন্ত ৩০টি বিশ্ববিদ্যালয় এবং কলেজ থেকে ১ হাজার ৬০০ জনেরও বেশি শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়েছে।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে অ্যাসোসিয়েটেড প্রেস নিউজ এজেন্সি (এপি)।

মূলত যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে সপ্তাহ দুয়েক আগে গাজায় ইসরায়েলি আগ্রাসনবিরোধী বিক্ষোভ শুরু হয়। ধীরে ধীরে এই বিক্ষোভ যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়ে।

যুক্তরাষ্ট্রের আরও যেসব বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে সেগুলোর মধ্যে রয়েছে: ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, ইউনিভার্সিটি অব মিশিগান, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি এবং এমারসন কলেজ।

এসব বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভকারীরা ক্যাম্পাসে অস্থায়ী শিবির বসিয়েছেন। তাদের দাবি, বিশ্ববিদ্যালয়গুলোকে গাজায় ইসরায়েলি হামলায় সমর্থন দেওয়া ব্যক্তি-প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে হবে। গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবিও জানিয়েছেন শিক্ষার্থীরা।

কয়েক দিন ধরে চলা এ বিক্ষোভ দমনে বিশ্ববিদ্যালয়গুলোতে মোতায়েন করা হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য। কিছু কিছু ক্যাম্পাসে শিক্ষার্থীদের ওপর শক্তিপ্রয়োগ করেছেন পুলিশ সদস্যরা। কোথাও কোথাও সংঘর্ষের ঘটনাও ঘটেছে।

এদিকে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া লস অ্যাঞ্জেলেসে (ইউসিএলএ) ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারী এবং ইসরায়েলপন্থি একটি দলের মধ্যে সংঘর্ষ হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, গভীর রাতে লাঠিসোটা, বেসবল ব্যাট হাতে বিক্ষোভরত শিক্ষার্থীদের তাঁবুতে আক্রমণ করে তাদের বেধড়ক পেটায় হামলাকারীরা। হামলাকারীদের সবারই মুখে মুখোশ ছিল।

ইউসিএলএর উপাচার্য মেরি ওসাকো এ ঘটনাকে ‘ভয়াবহ সহিংসতা’ বলেছেন। সংঘর্ষের পর সেখানে আইনশৃঙ্খলা বাহিনীকে ডাকা হয়েছে।

সোশ্যাল মিডিয়ায় আসা ভিডিওতে দেখা গেছে, মুখোশ পরা ইসরায়েল সমর্থকরা ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের লাঠিপেটা করে।

লস অ্যাঞ্জেলেসের পুলিশ বিভাগ এক্সে বলেছে, ক্যাম্পাসে ব্যাপক সহিংসতার পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুরোধে তারা সেখানে গেছে।

এদিকে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়েও অভিযান চালিয়েছে নিউইয়র্ক সিটি পুলিশ। মঙ্গলবার রাতে শিক্ষার্থীদের তাঁবু উচ্ছেদ করার সময় পুলিশের সঙ্গে হাতাহাতি-সংঘর্ষ শুরু হয়। সংঘর্ষের এক পর্যায়ে তারা বিশ্ববিদ্যালয়ের ‘হ্যামিল্টন হল’ ভবন দখল করে।

পুলিশ প্রথমে হ্যামিল্টন হল ত্যাগের জন্য শিক্ষার্থীদের আহ্বান জানায়। শিক্ষার্থীরা সেই আহ্বানে সাড়া না দিলে পুলিশ সদস্যরা মই দিয়ে দোতলার জানালা ভেঙে ভবনের ভেতর প্রবেশ করে। তারপর অবস্থান নেওয়া শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেওয়ার পাশাপাশি বেশ কয়েকজনকে গ্রেপ্তারও করে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও পুলিশের এ ধরেনের আচরণের প্রতিক্রিয়ায় রাজনৈতিক নেতাদের পাশাপাশি মুসলিম ছাত্র এবং অ্যাডভোকেসি গ্রুপের সমালোচনা করেছে।

(ঢাকাটাইমস/০২মে/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :