কবি নজরুলের অগ্নিবীণার বৈপ্লবিক চেতনায় বঙ্গবন্ধু অনুপ্রাণিত হয়েছেন: ঢাবি উপাচার্য

ঢাবি প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৫ মে ২০২৩, ১৮:৪৬

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অগ্নিবীণা কাব্যগ্রন্থের ১২টি অনবদ্য কবিতার বৈপ্লবিক, মানবিক ও অসাম্প্রদায়িক চেতনায় গভীরভাবে অনুপ্রাণিত হয়েছেন। নতুন প্রজন্ম সেই আলোকে নিজেদের শাণিত করে একটি মানবিক, অসাম্প্রদায়িক ও অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণে ভূমিকা রাখবেন বলে তিনি প্রত্যাশা করেন।

বৃহস্পতিবার জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধি প্রাঙ্গণে কবি'র ১২৪তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে উপাচার্য এসব কথা বলেন। জন্মবার্ষিকীর এবারের প্রতিপাদ্য হচ্ছে 'অগ্নিবীণার শতবর্ষ: বঙ্গবন্ধুর চেতনায় শাণিতরূপ' ।

জাতীয় কবি'র ১২৪তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে আজ সকালে অপরাজেয় বাংলার পাদদেশে থেকে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা এবং কর্মচারীবৃন্দ শোভাযাত্রা সহকারে কবি র সমাধিতে গমন, পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ করেন। এসময় অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

শ্রদ্ধা নিবেদন শেষে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে কবির সমাধি প্রাঙ্গণে এক আলোচনা সভা ও সংগীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়। বাংলা বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. ফাতেমা কাওসারের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া এবং ঢাকা বিশ্ববিদ্যালয় নজরুল গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. সিরাজুল ইসলাম। বাংলা বিভাগের অধ্যাপক ড. সৈয়দ আজিজুল হক অনুষ্ঠানে স্মারক বক্তৃতা প্রদান করেন। সংগীত বিভাগের চেয়ারম্যান ড. দেবপ্রসাদ দাঁ-এর নেতৃত্বে বিভাগীয় শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ অনুষ্ঠানে নজরুল সংগীত পরিবেশন করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, কাজী নজরুল ইসলাম আমাদের বিদ্রোহী ও জাতীয় কবি। তিনি সাম্য, অসাম্প্রদায়িকতা, মানবতা, প্রেম ও ভালোবাসার কবি। বিভিন্ন ক্রান্তিকালে ও সংকটময় পরিস্থিতিতে বঙ্গবন্ধুর কাছে অনুপ্রেরণার অন্যতম উৎস ছিলো কবি নজরুলের কবিতা ও গান। নজরুলের অনবদ্য সৃষ্টি অগ্নিবীণা'র প্রাসঙ্গিকতা সব যুগেই রয়েছে উল্লেখ করে তিনি বলেন, জাতিরাষ্ট্র প্রতিষ্ঠায়, সমাজ পরিবর্তনে এবং মানুষের মুক্তির জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব যে ঐতিহাসিক আন্দোলন-সংগ্রাম পরিচালনা এবং অপরিসীম ত্যাগ স্বীকার করেছেন, সেক্ষেত্রেও সাহস ও শক্তি জোগাতে অনন্য ভূমিকা রেখেছে নজরুলের অসাধারণ সৃষ্টিকর্ম। নজরুল প্রেমী বঙ্গবন্ধু শেখ মুজিব কবি নজরুলকে ভারত থেকে বাংলাদেশে নিয়ে এসে জাতীয় কবির মর্যাদায় প্রতিষ্ঠিত করে তাঁকে যথার্থভাবে সম্মানিত করেছেন বলে উপাচার্য উল্লেখ করেন।

(ঢাকাটাইমস/২৫মে/এসকে)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সংরক্ষিত নারী আসনে ৫০ জনই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত

দেশে দৈনিক গ্যাসের ঘাটতি এক হাজার মিলিয়ন ঘনফুট: নসরুল হামিদ

ইউনাইটেড হাসপাতাল বন্ধ ও জড়িত চিকিৎসকদের ফাঁসি চাই: আয়ানের বাবা

নারী উদ্যোক্তাদের উন্নয়নে বিশ্বব্যাংকের বিশেষ তহবিল চাইলেন প্রধানমন্ত্রী

সুশীল সমাজের সঙ্গে মার্কিন প্রতিনিধিদলের বৈঠক

বাজার যেন স্থিতিশীল থাকে সেই ব্যবস্থা নিচ্ছি: শিল্পমন্ত্রী

মিথ্যা খবর ঠেকাতে নতুন আইন হবে: আনিসুল হক

প্রকল্প বাস্তবায়ন ও ঋণ পরিশোধে বাংলাদেশ ভালো অবস্থানে রয়েছে: অ্যানা বেজার্ড

আ. লীগের সরকারের লক্ষ্য দেশের সার্বিক উন্নয়ন করা: প্রধানমন্ত্রী

দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে যেসব জায়গায়

এই বিভাগের সব খবর

শিরোনাম :