ফরিদপুরে বঙ্গবন্ধুর 'জুলিও কুরি' পদক প্রাপ্তির ৫০ বছর উদযাপন

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ মে ২০২৩, ২০:৫৩

ফরিদপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের 'জুলিও কুরি' শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন করা হয়েছে।

রবিবার বিকালে এ উপলক্ষে কবি জসীমউদ্দিন হলে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, স্মারক ডাকটিকেট উন্মোচন এবং কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো. কামরুল আহসান তালুকদার পিএএ।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইয়াছিন কবীরের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন- জেলা পুলিশ সুপার মো. শাহজাহান পিপিএম, সেবা সিভিল সার্জন মো. ছিদ্দীকুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে উপ-পরিচালক জিয়াউল হক, জেলা শিক্ষা অফিসার বিষ্ণুপদ ঘোষাল, বীর মুক্তিযোদ্ধা মো. আমিনুর রহমান ফরিদ প্রমুখ।

‘জুলিও কুরি শান্তি পুরষ্কার’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানুষের ন্যায্য অধিকার আদায়ে আজীবন সংগ্রাম করে গেছেন। তিনি বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় অনন্য ভূমিকা পালন করেন। কর্মের স্বীকৃতি হিসেবে ১৯৭৩ সালের ২৩ মে বিশ্ব শান্তি পরিষদ বঙ্গবন্ধুকে ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রদান করে এবং এটি ছিলো বাংলাদেশের জন্য প্রথম আন্তর্জাতিক স্বীকৃতি।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শান্তি প্রতিষ্ঠার জন্য কখনো আপসের পথে হাঁটেননি। সেই ধারাবাহিকতায় বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা বঙ্গবন্ধুর দর্শন ধারণ করে বিশ্ব শান্তি স্থাপনের জন্য নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। শান্তি প্রতিষ্ঠায় তিনি রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছেন, পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি করে এবং আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে গৃহহীনদের মুখে হাসি ফুটানো ও বয়স্ক ভাতা চালুসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণের মাধ্যমে শান্তি স্থাপন করেছেন।

(ঢাকাটাইমস/২৮মে/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :